মোবাইলফোনের চার্জ হবে হেঁটেই

Send
আনোয়ারুল ইসলাম জামিল
প্রকাশিত : ০৪:০৭, এপ্রিল ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৪:১০, এপ্রিল ০৪, ২০১৬

মোবাইল ফোনস্মার্টফোনের চার্জ নিয়ে ব্যবহারকারীরা অনেক সমস্যায় থাকেন। চার্জ দিতেও অনেক সময় লাগে, অনেক সময় বেশি চার্জ দেওয়ার ফলে ব্যাটারিও নষ্ট হয়ে যায়। এই সব সমস্যা সমাধানের জন্য মোবাইল দ্রুত চার্জ দেওয়ার বিভিন্ন বিকল্প উপায় নিয়ে ব্যস্ত প্রযুক্তিবিদরা।
যুক্তরাষ্ট্রের উইসনসিন মেডিসিন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা এমন একটি প্রযু্ক্তি তৈরি করার চেষ্টা করছেন, যার মাধ্যমে হেঁটে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণের একটি প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।
উইসকনসিন মেডিসন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক টম ক্রুপেকিন ও বিজ্ঞানী জে অ্যাশলে টেইলর বর্ণনা করেছেন, কিভাবে মানুষের হাঁটার ফলে সৃষ্ট গতিশক্তি থেকে মোবাইল ফোনের মতো ডিভাইস চার্জ দেওয়া সম্ভব। তাদের প্রাথমিক ধারণা পায়ের জুতার সঙ্গে কোনও যন্ত্র লাগিয়ে হাঁটার মাধ্যমে উৎপন্ন শক্তি জমিয়ে রাখা, যা পরে ব্যবহার করার যাবে। নতুন এই প্রযুক্তির ব্যাপারে অধ্যাপক ক্রুপেকিন বলেন, মানুষের হাঁটার মাধ্যমে প্রচুর শক্তি উৎপন্ন হয়, যেটি শুধু তাপ উৎপাদনের মাধ্যমে অপচয় হয়ে যায়। হাঁটার মাধ্যমে মোট ২০ ওয়াট পর্যন্ত শক্তি উৎপন্ন করা ব্যাপার নয়। ক্রুপেকিনের মতে, হাঁটার মাধ্যমে যে শক্তি উৎপন্ন হবে, তার মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ কিংবা ফ্ল্যাশলাইটের মতো বিভিন্ন শক্তিশালী মোবাইল ডিভাইসে চার্জ দেওয়া যাবে। সাধারণত একটি স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হতে দুই ওয়াটেরও কম বিদ্যুৎ লাগে।

/এমএনএইচ/

লাইভ

টপ