বিদেশে পড়ার সুযোগ পেতে সহায়তা করবে অ্যাপ

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ০২:৪১, এপ্রিল ০৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০২:৪৪, এপ্রিল ০৫, ২০১৬

অ্যাপবাংলাদেশের অনেক শিক্ষার্থীর স্বপ্ন বিশ্বের শীর্ষ সব শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করা। প্রতি বছর শত-শত শিক্ষার্থী তাদের মেধার বিকাশ ও দক্ষতা বৃদ্ধির জন্য অনেক বিদেশি বিশ্ববিদ্যালয়ে যান।
তবে এসব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। আর বর্তমানে প্রযুক্তির উন্নতির কারণে এই প্রক্রিয়ায় সহায়তা করবে বিভিন্ন অ্যাপ। এ রকম কয়েকটি অ্যাপ হলো:

Admission Table

অ্যাডমিশন টেবিল দিয়ে একজন শিক্ষার্থী তার কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য উপযুক্ত প্রস্তুতি নিতে পারবেন। এছাড়া, এতে রয়েছে এ সম্পর্কিত বিভিন্ন রচনা, বৃত্তি ও অর্থায়ন সম্পর্কিত তথ্য ইত্যাদি। কোনও শিক্ষার্থীর কোন প্রতিষ্ঠানে পড়ালেখা করা উচিত, তা জানাতে এই অ্যাপটি বিশেষজ্ঞদের পরামর্শ জানাবে  শিক্ষার্থীদের। অন্যদিকে এটি বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার জন্য আবেদন সম্পন্ন করতেও সাহায্য করবে।

Schoold

স্কুলড অ্যাপটি দিয়ে একজন ব্যবহারকারী বিভিন্ন স্কুল, ক্যারিয়ার সম্পর্কিত তথ্য ইত্যাদি জানতে পারবে। সেরা কলেজগুলোর প্রধান প্রধান খবর, তাদের ফি দেওয়ার প্রক্রিয়াও জানাবে এই অ্যাপটি।

GRE High Score Words

যারা জিআরই পরীক্ষা দিতে চান বা দিতে যাচ্ছেন, তাদের জন্য এই অ্যাপটি খুব প্রয়োজনীয়। এতে ১ হাজার ৪৭২টি শব্দ রয়েছে যেগুলো মোট ৫০টি লেসনে বিভক্ত। যেগুলো এই পরীক্ষার প্রস্তুতির জন্য খুবই সহায়ক।

TOEFL Speaking Master

টোফেল পরীক্ষার স্পিকিং সেকশনটা খুবই কৌশলপূর্ণ। যদি আপনি এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে চান তাহলে অ্যাপটি আপনার জন্য বেশ সহায়ক হতে পারে। অ্যাপটি দিয়ে আপনি আপনার দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।

এছাড়া, এর সাহায্যে আপনি নিজেই নিজের স্পিকিং টেস্ট নিতে পারবেন। এতে দেওয়া আছে স্পিকিং এর অনেক স্যাম্পল। সেগুলোর মাধ্যমেও নিজের দক্ষতাকে বাড়িয়ে নিতে পারবেন আপনি।

IELTS Vocabulary - ILVOC

এই অ্যাপে IELTS পরীক্ষা সম্পর্কিত যাবতীয় পরামর্শ দেওয়া আছে। ব্যবহারকারী চাইলেই এটা থেকে পরামর্শ নিতে পারবেন। এছাড়াও এই অ্যাপটিতে রিডিং স্যাম্পল, রাইটিং স্যাম্পল, শব্দভাণ্ডার এবং টেস্ট পেপার আছে। যেগুলো অনুশীলন করলে পরীক্ষায় যে কারও স্কোর বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএনএইচ/

লাইভ

টপ