বাসে-ক্যাবে ফ্রি ইন্টারনেট

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ১৬:৫৩, এপ্রিল ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:৪৯, এপ্রিল ১৯, ২০১৬

বাস ও ট্যাক্সি ক্যাবে ওয়াইফাই উদ্বোধনদেশের ১০০টি বাস ও ১০০টি ট্যাক্সি ক্যাবে ফ্রি ইন্টারনেট সেবা সুবিধা চালু করল মোবাইলফোন অপারেটর রবি। পরবর্তীতে এই বাস ও ক্যাবের সংখ্যা আরও বাড়ানো হবে।
মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। অনুষ্ঠানে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সুপুন বীরাসিংহে-সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
তারানা হালিম বলেন, বদ্ধ জায়গায় ইন্টারনেট সেবার জন্য ওয়াইফাই প্রযুক্তি খুবই সময় উপযোগী। থ্রিজি নেটওয়ার্কের সঙ্গে ওয়াইফাই হট-স্পটযুক্ত হওয়ায় নেটওয়ার্কের ওপর চাপ কমে। ফলে গ্রাহকরা আরও সহজে ইন্টারনেট ব্যবহার করতে পারেন।
মানসম্মত সেবা সরকারের অন্যতম লক্ষ্য উল্লেখ করে ওয়াই-ফাই প্রযুক্তির মাধ্যমে জনগণের কাছে মানসম্মত ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার জন্য রবির উদ্যোগকে স্বাগত জানান তারানা হালিম। তিনি মনে করেন, জনগণ যেহেতু ক্রমশ ডিজিটাল জীবনধারায় অভ্যস্থ হয়ে উঠছে, তাই উচ্চগতির ইন্টারনেটের চাহিদা মেটাতে এই পদক্ষেপ সহায়ক হবে।  

জানা যায়, প্রথম পর্যায়ে দূরপাল্লার ১০০ বিলাসবহুল বাস এবং রাজধানীতে চলাচলরত বাস এবং ১০০টি ট্যাক্সি ক্যাবে রবি ওয়াই-ফাই হটস্পট চালু করেছে। শিগগিরই বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। আগামী মাসের মধ্যে আরও দেড় শতাধিক ট্যাক্সি ক্যাবে এই হটস্পট বসানো হবে বলে রবির এক কর্মকর্তা জানান।

ফিতা কেটে ওয়াই-ফাই বাসের উদ্বোধনসংশ্লিষ্টরা জানান, ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজারসহ অন্য রুটে চলাচলরত দেশ ট্রাভেলস, সেন্টমার্টিন পরিবহন, রিল্যাক্স পরিবহন, তুবাসহ আরও অনেক বাসে ওয়াইফাই হটস্পট চালু করা হয়েছে। ঢাকার আজিমপুর থেকে গাজীপুরে চলাচলরত ভিওআইপি পরিবহনের ৩০টি বাসের যাত্রীরাও ফ্রি ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন। প্রতিটি বাসের দরজার ডান পাশে রবি ওয়াই ফাইয়ের লোগো থাকবে, যা দেখে যাত্রীরা বুঝতে পারবেন এই বাসে ফ্রি ইন্টারনেট সেবা রয়েছে।
রবি কর্তৃপক্ষ জানায়, আগামী ৬ মাসের মধ্যে দেশের ৫ শতাধিক জায়গায় একটি বৃহৎ প্রকল্পের মাধ্যমে ওয়াই-ফাই হটস্পট স্থাপন করবে রবি। প্রকল্পটির আওতায় ৫০০টি শীর্ষস্থানীয় রেস্তোরাঁ, ক্যাফে ও রিটেইল আউটলেট, ১০০টি শিক্ষা প্রতিষ্ঠান, ১০টি পাবলিক প্লেস (বিমানবন্দর ও রেল স্টেশন) এবং ৩৫০টি বাস, ট্যাক্সি ও ট্রেনে উচ্চগতির ওয়াইফাই সেবা প্রদান করবে অপারেটরটি।
যে গ্রাহক অন্তত ১ জিবির মোবাইল ইন্টারনেট প্যাক কিনবেন তারাই ফ্রি ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। বাস, ট্যাক্সি ও ট্রেনে ওয়াইফাই ব্যবহার উপযোগী মোবাইলফোন থাকলে যেকেউ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। ভবিষ্যতে ওয়াইফাইয়ের জন্য বিভিন্ন ডাটা বান্ডল অফার করবে রবি।
ওয়াইফাই হটস্পট স্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্যে একসেসটেল, কিউবি ও আমরা টেকনোলজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রবি। বাস ও ট্রেনে ওয়াই-ফাই স্থাপনের জন্য চুক্তি হয়েছে কোলেস’র সঙ্গে।
সুপুন বীরাসিংহে বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে রবি অঙ্গীকারবদ্ধ এবং এই লক্ষ্য বাস্তবায়নের মূল হাতিয়ার ইন্টারনেটের সহজলভ্যতা। এজন্য ডিজিটাল বৈষম্য দূর করতে কাজ করে যাচ্ছে রবি।
/এইচএএইচ/

আরও পড়তে পারেন: ‘অনিবন্ধিত সিম চিরতরে বন্ধ করা হবে’



লাইভ

টপ