X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মোবাইলফোনের চুরি-পাচার রোধে ‘আইএমইআই লক’ চালুর উদ্যোগ

হিটলার এ. হালিম
২৩ এপ্রিল ২০১৬, ১৬:৫৩আপডেট : ২৩ এপ্রিল ২০১৬, ১৬:৫৮

মোবাইল ফোন চুরি ও ছিনতাই হওয়া দামি মোবাইলফোন সেট দেশের বাইরে পাচার এবং সরকারি অনুমোদন ছাড়া অবৈধভাবে নতুন সেট প্রবেশ বন্ধে আইএমইআই লক চালুর উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এরইমধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বরের ডাটাবেজ তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।
দেশে বৈধপথে প্রতিবছর কোটির ওপরে মোবাইলফোন সেট আমদানি করা হলেও সেটের নিরাপত্তাসূচক আইএমইআই  নম্বরের কোনও ডাটাবেজ নেই। আমদানিকারকরা যে নম্বর জমা দেন, তা দেখে সেটের অনুমোদন বা ছাড়পত্র দেয় বিটিআরসি। ফলে আমদানি করা সেটে অরিজিনাল আইএমইআই রয়েছে নাকি নকল ব্যবহৃত হচ্ছে, তা বোঝার উপায় থাকে না।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈধপথের পাশাপাশি গ্রে-মার্কেট (অনুমোদন ছাড়া) দিয়েও প্রচুর মোবাইলফোন সেট আসছে। বিদেশ ফেরতদের হাতে-হাতে, লাগেজে, ঘোষণা ছাড়া মোবাইলফোন সেট দেশে এনে বিক্রির পদ্ধতিকে বলা হয় গ্রে মার্কেট। বাংলাদেশ মোবাইলফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) সূত্রে জানা গেছে, দেশের মোট মোবাইলের প্রায় ৬০ শতাংশ গ্রে মার্কেটের। এর বাজার আকার প্রায় ৫০০ কোটি টাকা।

আরও পড়ুন:

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক রেজাউল করিম সিদ্দিকীরাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে গলাকেটে হত্যা

সূত্র আরও জানায়, ২০১৫ সালে দেশে মোট ২ কোটি ৬০ লাখ মোবাইলফোন সেট আমদানি হয়েছে। এর ২৩ ভাগ অর্থাৎ ৬০ লাখ হলো স্মার্টফোন। ২০১৬ সালে মোবাইলফোন আমদানি হতে পারে ৩ কোটি।

২০১৩ সালে স্মার্টফোন আমদানি হয় ২৫ লাখ, ২০১৪ সালে ৪০ লাখ এবং ২০১৫ সালে ৬০ লাখ। ২০১৬ সালে তা হতে পারে ৯০ লাখ অর্থাৎ মোট ফোনের ৩০ শতাংশ। প্রতিবছর স্মার্টফোনের ক্ষেত্রে প্রবৃদ্ধি ৫০ শতাংশ।

অন্যদিকে, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সূত্রে জানা গেছে, আইএমইআই ডাটাবেজ না থাকায় ছিনতাই হওয়া বা চুরি যাওয়া দামি সেট দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে। ডাটাবেজ থাকলে এবং আইএমইআই লক চালু করা থাকলে দেশের বাইরে পাচার হলেও সে সবের ‘ব্যবহার যোগ্যতা’ থাকত না। ফলে কমে যেতো এসব ছিনতাই ও চুরি।

এ বিষয়ে জানতে চাইলে বিআইএমপিএ-এর সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বলেন, দেশে অবশ্যই আইএমইআই লক চালু হওয়া উচিত। তিনি অভিযোগ করেন, দামি দামি মোবাইলফোন চুরি-ছিনতাই হয়ে দেশের বাইরে পাচার হচ্ছে। ডাটাবেজ না থাকায় দেশের ভেতরেও তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অবৈধভাবে মোবাইলও আসছে। ফলে বাজার থেকে কোনও সেট কিনতে গেলে সেটটি অথেনটিক কিনা তা বোঝা যাচ্ছে না। তিনি জানান, ডাটাবেজ থাকলে প্রয়োজনে সংশ্লিষ্ট সেটের আইএমইআই নম্বর পরীক্ষা করলে দেখা যাবে সেটটি বৈধ পথে দেশে এসেছে কিনা, কোন দেশের তৈরি, আইএমইআই নম্বরটি বৈধ কিনা, কবে কেনা হয়েছে। ফলে ক্রেতা নিজেও নিশ্চিত থাকতে পারবেন।

রেজওয়ানুল হক বলেন, আমরা সরকারকে ডাটাবেজ তৈরি ও লক চালুর উদ্যোগ নিতে অনুরোধ করেছি। ডাটাবেজ তৈরি সম্পন্ন হলে এবং আইএমইআই লক পদ্ধতি চালু করা হলে কোনও সেট দেশের বাইরে নিয়ে গেলেই তা অকার্যকর হয়ে যাবে। লক খোলার কোনও উপায় না থাকলে এসব পাচার হবে না। অন্যদিকে, দেশের মধ্যেও যদি লক পদ্ধতি চালু করা যায় তাহলে মোবাইল সেট চুরি হলে ডাটাবেজ ব্যবহার করে আইএমইআই লক করে দিতে পারলে ওই ফোনটি আর কেউ ব্যবহার করতে পারবেন না। ফলে ফোন চুরি ও ছিনতাইও কমবে।

এ বিষয়ে সরকারি উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব এম রায়হান আখতার বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা বিটিআরসিকে আইএমইআই ডাটাবেজ তৈরি করতে বলে দিয়েছি। আমরা জানতে পেরেছি বিটিআরসি আইএমইআই ডাটা রেজিস্ট্রি করতে শুরু করেছে। তবে তিনি উল্লেখ করেন, আইএমইআই ডাটাবেজ তৈরি ও লক পদ্ধতি চালু করা হলে মোবাইলফোন সেটের দাম বেড়ে যাবে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, তখন সবই আসল আইএমইআই নম্বর কিনতে হবে মোবাইফোন আমদানিকারকদের। সঙ্গত কারণেই মোবাইলের দাম বাড়িয়ে দেবে আমদানিকারকরা।

তিনি বলেন, নতুন পদ্ধতিতে মোবাইলফোন আমদানিকারকরা বিটিআরসির ছাড়পত্র নেওয়ার আগে আইএমইআই নম্বরগুলো কমিশনে জমা দেবে। কমিশন সিরিয়ালগুলো অনলাইনে মিলিয়ে দেখে (আসল কিনা) ডাটাবেজে সংরক্ষণ করবে। মোবাইল আমদানিকারকরা সেট আমদানি করে ছাড়পত্র নেওয়ার সময় সংশ্লিষ্ট সেটের বিপরীতের আইএমইআই নম্বরগুলো আবারও জমা দেবে। কমিশন সেগুলোর ডাটাবেজে মিলিয়ে দেখে তবেই ছাড়পত্র (এনওসি) দেবে।

এদিকে, সিআইডির একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের কাছে চুরি ও ছিনতাই হওয়া মোবাইলফোন সেট উদ্ধারের জন্য যত অনুরোধ আসে, সেসবের বেশির ভাগই দামি সেটের। শীর্ষে রয়েছে আইফোন ও স্যামসাং। তিনি আরও বলেন, মূলত এসব ফোনই এখন পাচার হচ্ছে দেশের বাইরে। ফলে অনেক সময় এসব সেট উদ্ধার করা সম্ভব হয় না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব সেট বিশেষ করে মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং মধ্য প্রাচ্যের দেশগুলোতে চলে যাচ্ছে। দেখা যাচ্ছে সেগুলোই প্রবাসীরাই কমদামে কিনে ব্যবহার করছেন।

আরও পড়ুন:

বিএনপি ও শফিক রেহমানযুক্তরাষ্ট্রের মামলায় কোথাও শফিক রেহমানের নাম নেই: বিএনপি

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বায়োমেট্রিক সিম নিবন্ধনের পাশাপাশি মোবাইলসেট তথা আইএমইআই নম্বরও নিবন্ধনের ঘোষণা দেন। পরবর্তী সময়ে  বলা হয়, সিমের সঠিক নিবন্ধন হলে সেগুলোর পাশে অন্যান্য সব তথ্যের পাশাপাশি আইএমইআই নম্বরও থাকবে। ফলে সহজেই এসব চিহ্নিত করা যাবে। তবে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মোবাইলফোন ব্যবহারকারীকে সম্পূর্ণ সুরক্ষা দিতে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শেষ হলে আইএমইআই তথা সেট নিবন্ধনে উদ্যোগী হতে পারে সরকার।

/এইচএএইচ/এএইচ/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়