সুন্দরবন রক্ষায় তরুণদের সাইকেল মিছিল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:২৮, সেপ্টেম্বর ২৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:৫৯, সেপ্টেম্বর ২৯, ২০১৬

 

সুন্দরবন রক্ষা সাইকেল মিছিলের প্রচারণাসুন্দরবনের পাশে রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে সাইকেল মিছিল কর্মসূচির ডাক দিয়েছেন ‘স্বতস্ফূর্ত মানুষ’-এর ব্যানারে তরুণরা। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাইকেল মিছিলটি শুরু হবে।

মিছিলটি উদ্বোধন করবেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ ও সংগীতশিল্পী কফিল আহমেদ। মিছিলটি ঝিগাতলা, মোহাম্মদপুর, সংসদভবন, ফার্মগেট থেকে শাহবাগ হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হবে। মিছিল শেষে প্রেসক্লাবের সামনে রামপাল বিদ্যুৎকেন্দ্রকে একযোগে লাল কার্ড দেখাবেন মিছিলে অংশগ্রহণকারীরা।

আয়োজকদের দাবি, সুন্দরবনের এতো কাছে রামপাল বিদ্যুৎকেন্দ্র হলে তা প্রাণ-প্রকৃতির জন্য ধ্বংসাত্মক পদক্ষেপ হবে। মিছিলের সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী সামান্তা শারমিন বলেন, ‘এই মিছিলটি একেবারেই স্বতঃস্ফূর্ত একটি উদ্যোগ। আমরা বিভিন্ন জায়গার শিক্ষার্থী-তরুণ-যুবারা একত্রিত হয়েছি নিজ উদ্যোগেই। আমরা মনে করি সর্বস্তর থেকে প্রতিবাদ হওয়া উচিত। তাই এই সাইকেল মিছিলের ডাক দিয়েছি।’

সাইকেল মিছিলের আয়োজন সম্পর্কে তিনি বলেন, ‘এই ক্ষেত্রে ফেসবুকে একটি ইভেন্টে খুলে প্রথমে আমরা আহ্বান জানাই। সেখান থেকে প্রচুর মানুষের সাড়া মেলে। তারপর আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকায় ঘুরেও প্রচারণা চালিয়েছি। মানুষ আমাদের আহ্বানে সাড়া দিচ্ছে।’

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ‘সুন্দরবনের পাশে এই বিদ্যুৎকেন্দ্র সুন্দরবন তথা বাংলাদেশের পরিবেশের জন্য ক্ষতিকর। তাদের দাবি, ভারতের স্বার্থেই দেশবিরোধী এই প্রকল্প হাতে নিয়েছে সরকার।

ঢাকার এই সাইকেল মিছিলের সঙ্গে সংহতি প্রকাশ করে একই দিন নারায়ণগঞ্জের চাষাড়া শহীদ মিনার থেকেও আরেকটি সাইকেল মিছিল বের করা হবে বলে জানিয়েছেন সমন্বয়ক সামান্তা।

/এনএস/এএ/

 

 

 

লাইভ

টপ