সুন্দরবন রক্ষায় শিক্ষার্থীদের সাংস্কৃতিক প্রতিবাদ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:৩০, অক্টোবর ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:৪৯, অক্টোবর ২৭, ২০১৬

`সুন্দরবন কথা` অনুষ্ঠানে গান করছে `বেতাল`সুন্দরবন সংলগ্ন রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের দাবিতে এবং সুন্দরবন রক্ষায় হয়ে গেলো ‘সুন্দরবন কথা’ নামে পথ সাংস্কৃতিক অনুষ্ঠান। বুধবার বিকালে অনুষ্ঠিত কর্মসূচিটি ধানমণ্ডি এলাকার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আয়োজন করেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা রামপাল প্রকল্পবিরোধী গান ও কবিতা আবৃত্তি করেন। নাট্যদল তীরন্দাজ তাদের ‘কয়লা রাজার দেশে’ পথনাটক উপস্থাপন করেন। ‘তুই কয়লা দিয়া গোসল কর, কয়লা তুই নাস্তা কর’ গানটি গায় গানের দল ‘বেতাল’।

.অনুষ্ঠানে বক্তব্য রাখেন তীরন্দাজের দীপক সুমন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক এবং বটতলার নাট্যকর্মী সামিনা লুৎফা, ঢাবি শিক্ষার্থী জাকারিয়া অনিমেষ, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কাকন বিশ্বাসসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

পপুলার মেডিক্যাল কলেজের শিক্ষার্থী আমিনুল কিবরিয়া আমিন বলেন, ‘আমরা মনেকরি রামপাল প্রকল্প সুন্দরবন বিনাশী। প্রত্যেক ছাত্রের উচিত এই প্রকল্পের প্রতিবাদ করা। আমরা আমাদের মতো করে সুন্দরবন কথার মাধ্যমে এই প্রতিবাদ জানিয়েছি। গান, নাটক, কবিতার মাধ্যমে এই প্রতিবাদের বার্তা সারাদেশে ছড়িয়ে যাবে।’

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির আরেক শিক্ষার্থী নাজমুল হাসান সাগর লালন বলেন, ‘সুন্দরবন রক্ষায় নাটক করতে গেলে বাধা এসেছে। আমরা সাইকেল মিছিল করেছি সেখানেও বাধা এসেছে। ভারতের কাছে চিঠি দিতে গেলেও বাধা এসেছে। আমরা আমাদের প্রতিবাদ চালিয়ে যাব। গানে গানে, প্রাণে প্রাণে।’

/এনএস/এএ/

লাইভ

টপ