ফোর্বসের আন্ডার ৩০ তালিকায় বাংলাদেশি দুই তরুণ

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০০:২৭, এপ্রিল ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:২৯, এপ্রিল ০৩, ২০১৯

ফোর্বসের অনুর্ধ্ব ৩০ এশীয় প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় দুই বাংলাদেশি তরুণ জায়গা করে নিয়েছেন। প্রভাবশালী আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বসের ২০১৯ সালের ৩০ জন অনুর্ধ্ব ৩০ বছর বয়সী এশীয় উদ্যোক্তার তালিকায়  জায়গা করে নিয়েছেন রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান ‘পাঠাও’ এর সহ-প্রতিষ্ঠাতা হুসেইন ইলিয়াস এবং কার্টুনিস্ট আব্দুল্লাহ আল মোর্শেদ।

তিন ক্যাটাগরিতে এই দুই তরুণ তালিকাভুক্ত হন। কনজ্যুমার টেকনোলজি এবং বিগ মানি স্টার্টআপ এই দুই ক্যাটাগরিতে তালিকাভুক্ত হয়েছেন ইলিয়াস এবং মিডিয়া, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং ক্যাটাগরিতে মোর্শেদ নির্বাচিত হয়েছেন।

হুসেইন ইলিয়াসের পাঠাও বাংলাদেশের পাঁচটি বড় শহরসহ নেপালের রাজধানীতে রাইড শেয়ারিং সেবা দিচ্ছে। পাঠাও রাইড শেয়ারিং ছাড়াও ফুড ডেলিভারির কাজেও যুক্ত হয়েছে। ৫০ লাখ লোক পাঠাও সেবা গ্রহণ করছে।

অন্যদিকে ‘গ্লোবাল হ্যাপিনেস চ্যালেঞ্জ’ শীর্ষক কার্টুন সিরিজ এঁকে সারা বিশ্বের নজর কেড়েছেন মোর্শেদ, যিনি মোর্শেদ মিশু নামেই বেশি পরিচিত। যুদ্ধহীন পৃথিবীর ছবি দিয়ে গোটা বিশ্বের নজর কেড়েছেন তিনি। বিশ্বের ১৭টি বেশি দেশের গণমাধ্যমে তার এই সিরিজ কার্টুন ঠাঁই করে নিয়েছে। তিনি স্যাটায়ার ম্যাগাজিন উন্মাদের সহ-সম্পাদক পদে কর্মরত রয়েছেন।

২৩টি দেশের দুই হাজার মনোনীত তরুণের মধ্য থেকে প্রাথমিক বাঁচাইয়ে ৫০০ বেছে নেন ফোর্বসের বিচারকরা। পরে সেই ৫০০ থেকে সেরা ৩০ বেছে নেওয়া হয় যোগ্যতা, উদ্যোগ, উদ্ভাবনের ভিত্তিতে। তাতেই চূড়ান্ত মনোনয়ন পান এই দুই বাংলাদেশি।

 

/এফএএন/

লাইভ

টপ