যুক্তরাষ্ট্রের জেফারসন স্কলারশিপ পেলেন স্কলাসটিকার শাফকাত

Send
ক্যাম্পাস রিপোর্ট
প্রকাশিত : ১৫:২৭, মে ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৫৬, মে ১২, ২০১৯

স্কলাসটিকা স্কুলের ছাত্র শাফকাত ওয়াহিদ প্রিতম যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতামূলক মেধাবৃত্তিগুলোর অন্যতম জেফারসন স্কলারশিপ লাভ করেছেন। এতে সে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পাবে। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার জেফারশন স্কলার্স ফাউন্ডেশন সারা বিশ্ব থেকে বাছাই করে প্রিতমসহ ৩৮ জনকে এ বৃত্তির জন্য মনোনীত করেছে।

প্রবল প্রতিযোগিতা ও নানা স্তরের বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এ স্কলারশিপ প্রদান করা হয়। প্রাথমিকভাবে এ স্কলারশিপের জন্য সারা বিশ্ব থেকে দুই হাজারেরও অধিক জনকে মনোনয়ন দেওয়া হয়। তাদের মধ্য থেকে ১১৮ জনকে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে চার দিনের প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানায়। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের এলাইমনাই ও শিক্ষকবৃন্দের সামনে সাক্ষাৎকার প্রদানের পাশাপাশি নানা ধরনের সেমিনার, আলোচনা সভা এবং রচনা লেখা ও গণিত পরীক্ষায় অংশগ্রহণ করে।

এ স্কলারশিপের ফলে শাফকাত চার বছরের জন্য ভার্জিনিয়ার ইউনিভার্সিটিতে পড়াশোনার পূর্ণ খরচ লাভের পাশাপাশি বিভিন্ন দেশ সফর, ক্যারিয়ার নেটওয়ার্কে অংশগ্রহণ ছাড়াও ফাউন্ডেশনের নানা ধরনের আয়োজনে যোগ দেওয়ার সুযোগ পাবে। 

স্কলাসটিকায় পড়াশোনার সময় শাফকাত স্কলাসটিকা ইয়াং এন্টারপ্রিয়নার্স অ্যান্ড ইকোনোমিস্ট ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করে। এছাড়াও সে স্কলাসটিকা ম্যাগাজিন ক্লাব 'স্টালিয়ন’ এর প্রধান সম্পাদক ও ডিবেটিং সোসাইটির সহ-প্রতিষ্ঠাতা।  

/এনএ/

লাইভ

টপ