behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

ম্যারাথন আকাশ ছোঁয়ার!

তারুণ্য রিপোর্ট।।১৮:৪৯, নভেম্বর ০৫, ২০১৫

12186850স্কাই ম্যারাথন। আভিধানিক মানে দাঁড়ায় আকাশে ম্যারাথন। এবার সেই স্কাই ম্যারাথনের সুযোগটি আসছে দেশের তরুণ-যুবাদের জন্য। যাতে অংশ নিয়ে অন্তত আকাশ না হলেও, দেশের সুউচ্চ পাহাড়ে দাঁড়িয়ে পাওয়া যাবে আকাশের কাছাকাছি পৌঁছে যাবার সুযোগ।

অ্যাডভেঞ্চারধর্মী এ প্রতিযোগিতার আয়োজনের সুযোগ করে দিচ্ছে তারুণ্য নির্ভর দুই উদ্যোক্তা প্রতিষ্ঠান এভারেস্ট একাডেমি এবং এ ফর অ্যাডভেঞ্চার। বিশেষ এ আয়োজনের আরও একটি বিশেষত্ব হচ্ছে ,এটি বাংলাদেশের প্রথম আর্ন্তজাতিক পর্যায়ের স্কাই ম্যারাথন।

১৯ ডিসেম্বর বান্দরবানে অনুষ্ঠিত হতে যাওয়া আকাশ ছোঁয়ার এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবেন চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়া তরুণ-তরুণী থেকে শুরু করে যেকোনও বয়সের দু’শতাধিক প্রতিযোগী।

1511700আয়োজনের বিস্তারিত তুলে ধরতে ৩ নভেম্বর রাজধানীর ডেইলি স্টার সেন্টারে আয়োজন করা হয়েছিল এক সংবাদ সম্মেলনের। যেখানে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ব্রেস্ট ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশনের সায়েন্টিফিক ডিরেক্টর এবং তথ্যপ্রযুক্তিনির্ভর চিকিৎসা সেবাদাতা প্রতিষ্ঠান ‘আমাদের গ্রামের’ দলনেতা ড. রিচার্ড আর. লাভ, শুভেচ্ছা দূত হিসেবে ছিলেন সেভেন সামিট সম্পন্নকারী নেপালের প্রথম নারী সুস্মিতা মাস্কে, শিশু কিশোর মাসিক ম্যাগাজিন টইটম্বুরের ভারপ্রাপ্ত সম্পাদক নওসেবা সাবিহ কবিতা, এভারেস্ট একাডেমি’র সিইও রাফাহ উদ্দীন সিরাজী, বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী এবং এভারেস্ট একাডেমির পরিচালক মুসা ইব্রাহীম, এ ফর অ্যাডভেঞ্চার’য়ের পরিচালক সৈয়দ নাজমুস সাকিব।

অনুষ্ঠানে শুভেচ্ছাদূত হিসেবে আরও উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের পর্বতারোহী মলয় মুখার্জী।

অনুষ্ঠানে আয়োজকদের শুভেচ্ছা বক্ত্যবের সঙ্গে তুলে ধরা হয়, পুরো কার্যক্রমের আদ্যোপান্ত। সে অনুযায়ী চূড়ান্ত প্রতিযোগিতার আগে দেশের আটটি বিভাগে বিভাগীয় স্কাই মিনি ম্যারাথন; ঢাকায় স্কুল পড়ুয়া ছেলেমেয়েদের এবং করপোরেট কর্মকর্তাদের জন্য আলাদা স্কাই মিনি ম্যারাথন; বরগুনার আমতলীতে স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য আলাদা স্কাই মিনি ম্যারাথন অনুষ্ঠিত হবে।

এ সময় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয় পুরো পরিকল্পনা। এর পরপরই উন্মোচন করা হয় দেশের প্রকৌশলীদের তৈরি ‘রানার বিডি’ মোবাইল অ্যাপস। যেকোনও ম্যারাথনে অংশ নেওয়া ব্যক্তির জন্য দিক নির্দেশক হিসেবে কাজ করবে এই অ্যাপস। পরপরই উন্মোচন করা হয় স্কাই ম্যারাথনের লোগো ।

সংবাদ সম্মেলনে দেওয়া তথ্যানুসারে, আগামী ৬ নভেম্বর সিলেট থেকে শুরু হবে এ কার্যক্রম। এরপর পর্যায়ক্রমে ১৩ নভেম্বর বরিশালে, ১৪ নভেম্বর বরগুনার আমতলী উপজেলায়, ২০ নভেম্বর রংপুর বিভাগ, ২১ নভেম্বর রাজশাহী বিভাগ, ২২ নভেম্বর খুলনা বিভাগ, ২৭ নভেম্বর চট্টগ্রাম বিভাগ, ২৮ নভেম্বর ময়মনসিংহ বিভাগ এবং ৪ ডিসেম্বর ঢাকা বিভাগে করপোরেট স্কাই মিনি ম্যারাথন এবং ৫ ডিসেম্বর মানিক মিয়া অ্যাভিনিউয়ে কিডজ স্কাই মিনি ম্যারাথন আয়োজিত হবে।

উল্লেখ্য,২৬ অক্টোবর ভারত থেকে স্কাই ম্যারাথনের ‘শুভেচ্ছা দূত’ হিসেবে আরও যোগ দিয়েছিলেন দেবাশীষ বিশ্বাস (পশ্চিমবঙ্গের প্রথম বাঙালি যিনি বসন্ত সিং রায়ের সঙ্গে এভারেস্ট জয় করেছেন), ড. ত্রিদিব কুমার বসু (ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিমেটিক ম্যাপিং অর্গানাইজেশন (ন্যাটমো)'র সাবেক যুগ্ম পরিচালক, সত্যরূপ সিদ্ধান্ত (আগামী বছর এভারেস্ট জয়ের পরিকল্পনাকারী) এবং কিরণ পত্র।

12194992

তারা ২৬ অক্টোবর অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ; ২৭ অক্টোবর বাংলাদেশ ইউনিভার্সিটি; ২৮ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টটিউট; ৩০ অক্টোবর বরিশাল বিভাগ এবং ১ নভেম্বর চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’য়ের শিক্ষার্থী এবং চট্টগ্রামের অ্যাডভেঞ্চার প্রতিষ্ঠান ভার্টিক্যাল ড্রিমার্সের সদস্যদের সঙ্গে স্কাই ম্যারাথনের ক্যাম্পেইনে অংশ নেন এবং পর্বতারোহণের অভিজ্ঞতা বিনিময় করেন।

পুরো আয়োজনে সহাযোগিতা করছে টপ অব দি ওয়ার্ল্ড। এছাড়া দি ডেইলি স্টার, ইভেন্ট আয়োজক প্রতিষ্ঠান মেকার, পাক্ষিক পর্যটন ম্যাগাজিন দি বাংলাদেশ মনিটর এবং মাসিক শিশু-কিশোর ম্যাগাজিন টইটম্বুর এতে স্ট্র্যাটেজিক অংশীদার হিসেবে সহযোগিতা করছে।

/এআই /এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ