behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

যে কাজে আছে গৌরব !

তারুণ্য ডেস্ক।।২১:০৪, নভেম্বর ০৪, ২০১৫

12189662যে কোনও ভাল কাজই গৌরবের। হোক সেটি একান্তই নিজের বা অপরের কল্যাণে। কিন্তু,কোনও কাজ যদি নিজের সঙ্গে সবার উপকারে আসে তাহলেতো তা বাহবা পাওয়ার দাবিদার। এমনই একটা বিষয় ঢাকা শহরের বর্জ্য নিস্কাশনে অব্যবস্থাপনা। দীর্ঘ কয়েক দশকে ক্রমেই জটিল হয়ে ওঠা এ সমস্যাটির নিরসনে এবার হাল ধরতে চায় তরুণরা।

এ লক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) কমিউনিকেশন ক্লাবের আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হলো  বিপণন মডেল ও সৃজনশীল বিজ্ঞাপন তৈরির প্রতিযোগিতা ‘ক্রিয়েডিভ ২০১৫’। যার প্রধান উপাত্যই ছিল ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থার উন্নয়নে সৃজনশীল এবং সময় উপযোগী পরিকল্পনা তৈরির। তিনধাপে অনুষ্ঠিত মাসব্যাপী এ আয়োজনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেওয়া ৪৭টি দলকে পেছনে ফেলে চ্যাম্পিন হলো চার সদস্যের দল `জে নে সা কোয় ’ ।

বিজয়ীদের হাতে এক লাখ টাকার চেক ও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেসনের মেয়র আনিসুল হক। সময়োপযগী এ উদ্যোগকে বাস্তবে রূপদিতে নিজের প্রচেষ্টার কথাও জানান তিনি।

`জে নে সা কোয় !

ফরাসি এ বাক্যের অর্থ ‘এমন কোনও গুণ, যা কোনও কিছুকে অনন্য করে তোল’।
বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) দল জে নে সে কোয়ার চার সদস্য হলেন সৌরদীপ পাল, রামীম আহমেদ, অরিজিৎ অংশু সাহা ও খান মো.জিয়াউস শামস।

তাদের প্রকল্পের উপপাদ্যই ছিল, ‘আমার ঢাকা,আমার দায়িত্ব’। যাদের বিশ্বাস ব্যক্তিপর্যায়ে মানুষের সচেতনতাই ঢাকাকে পরিচ্ছন্ন করার মূল হাতিয়ার। তবে বর্জ্যও যে একটি সম্পদ, সে বিষয়টি মনে করিয়ে দেন এ তরুণ কর্মদীপ্ত দলটি। এ লক্ষ্যে সবার জন্য সহজলভ্য কিন্তু কার্যকরি পরিকল্পনা তুলে ধরেন তারা।

12132468

সব বিজয়ীর লক্ষ্য এক
প্রতিযোগীতায় দ্বিতীয় ও তৃতীয় দুটি দলই বিইউপির ‘স্ট্রিং’ আর ‘মাইন্ড ওভার মাইলস’। যাদের প্রতিপাদ্য ছিল, ‘আমার শহর,আমার দায়িত্ব’ এবং ‘স্বপ্ন দেখুন সবুজ বাংলাদেশের’।
আয়োজকদের লক্ষ্য একটাই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে থাকা তরুণদের কর্ম পরিকল্পনা প্রকাশের সুযোগ করে দেওয়া। যে লক্ষ্যে আগামী বছরগুলোতে ঢাকার বাইরের প্রতিযোগিতায় অংশ নিতে গুরুত্ব দেওয়া হবে।

ধাপে ধাপে শেখা

তিন ধাপের এ আয়োজনে অংশ নেওয়া প্রতিযোগীরা সুযোগ পেয়েছেন বাস্তব পরিস্থিতিতে নিজেদের মানিয়ে নেওয়ার সুযোগ।

এ আয়োজনে প্রাথমিকভাবে দেশের বিভিন্ন  বিশ্ববিদ্যালয় থেকে ৪৭টি দলের মধ্য থেকে প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে চূড়ান্তপর্বে নির্বাচিত হয় ছয়টি দল।

ক্রিয়েডিভের দ্বিতীয় পর্বটি মূলত সাজানো হয়েছিল মার্কেটিং এর অবিচ্ছেদ্য অংশ অ্যাক্টিভেশনকে কেন্দ্র করে। প্রথম পর্ব থেকে বাছাই হওয়া সেমি ফাইনালিস্ট দলগুলোর নাম ঘোষণার পর পরই শুরু হয় দ্বিতীয় পর্ব। ২৪ দলের প্রতিযোগীরা তিনদিন সময় পেয়েছে তাদের কার্যক্রম তুলে ধরার জন্য। এই পর্বের মূল কার্যক্রমে অংশ নেওয়া দলগুলো রাজধানীর ২৪টি স্থানে আটা, ময়দা ও সুজির প্রচারণা চালায়। সৃজনশীল উপস্থাপনা ও আকর্ষণীয় কার্যকলাপ এর মাধ্যমে তারা ক্রেতা সাধারণের সামনে তুলে ধরেন তাদের পণ্যের গুণগতমান ও উপযোগিতা।

চূড়ান্ত পর্বের মূল বিষয় ছিল,পরিচ্ছন্ন ঢাকা। রাজধানী ঢাকা বদলে দিতে জনসচেতনতা তৈরিতে কী করণীয় হতে পারে, তাই উপস্থাপন করতে হয়েছিল দলগুলোকে।

এই প্রতিযোগিতাটির সহযোগী হিসেবে কাজ করছে সেনা কল্যাণ সংস্থা এবং ট্রাস্ট ব্যাংক। ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে আছে চ্যানেল আই এবং রেডিও স্বাধীন। প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক প্রথম আলো,দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস। একমাত্র অনলাইন মিডিয়া পার্টনার বাংলা ট্রিবিউন।

 

/এআই /এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ