behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

চলছে ‘ঢাকা কমিকন’

তারুণ্য ডেস্ক২৩:০৬, ডিসেম্বর ১০, ২০১৫

12357132_1009386629128822_3927285657192231494_o

ব্যাটম্যান, সুপারম্যান, আয়রনম্যান থেকে শুরু করে থর, লোকির মতো প্রিয় চরিত্রগুলো আপনার সামনে ঘোরফেরা করছে ।যাদের কোন কোনটি দেখে আপনার মনে পড়ে যাবে ছোটবেলায় ঘুমের ঘোরে উঁকি দেওয়া প্রিয় কার্টুন চরিত্রটির কথা। সেই স্বপ্নবিলাসী দিনগুলোকে আবার ফিরিয়ে আনতে কয়েক বছররে ধারাবাহিকতায় আবার শুরু হয়েছে ‘ঢাকা কমিকন-২০১৫’।

ঢাকা কমিকন হচ্ছে সব টিভি, মুভিজ ও কমিক বইপ্রেমীদের জন্য একটি পপ কালচার প্ল্যাটফর্ম। যেখানে সমগ্র বিশ্বের সুপার হিরো ও সুপার ভিলেনরা একই ছাদের নিচে একত্র হচ্ছেন।২০১২ সাল থেকে শুরু হওয়া এ আয়োজনে প্রতি বছরের মতো এবারও দর্শনার্থীরা তাদের প্রিয় ক্যারেক্টারের অনুকরণে করতে পারবেন কসপ্লে । ফলে উদীয়মান এই পপসংস্কৃতির অংশ হতে পারবেন অনেকেই।
তিন দিনব্যাপী ইভেন্টটিতে আন্তর্জাতিক এ আয়োজনে থাকছে বিদেশী অতিথিদের অংশগ্রহণে। এ ছাড়া এখানে দর্শনার্থী ও কসপ্লেয়াররা ইন্ডিয়ান কমিকনের সদস্যদের সঙ্গে মিলিত হওয়ার পাশাপাশি দিল্লি কমিকন, মুম্বাই কমিক এবং ফিল্ম কনভেনশন, ব্যাঙ্গালোর কমিকন এবং হায়দ্রাবাদ কমিকনে অংশ নেওয়া সম্ভাব্যতা যাচাই করে নিতে পারবেন।

এবারের আয়োজনের বিশেষ আকর্ষণ থাকছে ‘ইলেভেনথ আওয়ার’ নামে আমেরিকার ফ্লোরিডাভিত্তিক একদল ভিডিও গ্রাফারের অংশগ্রহণ। আর্ন্তজাতিক কমিকনের সঙ্গে সম্পৃক্ত এ দলটি এবার কাভার করবে পুরো আয়োজনটি। ফলে  ঢাকা কমিকন-২০১৫-আসরটি এবারের আয়োজনটি সরাসরি বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরার জন্য একটি বড় প্লাটফর্ম হিসেবে ধরা হচ্ছে।

12341365_1009300272470791_6267705603489846268_n

দর্শনার্থীরা ঢাকা কমিকন-২০১৫ তে তাদের আর্টওয়ার্কগুলো জমা দিয়ে আর্টওয়ার্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। ঢাকা কমিকন-২০১৫ এর আর্টওয়ার্ক এর থিম হিসেবে থাকছে, স্টারওয়ার, ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার, ব্যাটম্যান বনাম সুপারম্যান: ডন অব জাস্টিস এবং সুইসাইড স্কোয়াড।

ঢাকা কমিকনের অন্যতম আয়োজক সাদি রহমান এ সর্ম্পকে জানান, “ঢাকা কমিকন টানা চতুর্থবারের মতো বিশাল পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকা কমিকন-২০১৫ এর থিম হচেছ ‘সীমানা ছাড়িয়ে’। এবারই প্রথমবারের মত ঢাকা কমিকনে আর্ন্তজাতিক অঙ্গনের বিভিন্ন কসপ্লেয়ার ও ডিস্ট্রিবিউটররা অংশগ্রহণ করবেন যার মধ্য দিয়ে ঢাকা কমিকন-২০১৫ একটি আর্ন্তজাতিক মাত্রা পাবে।”

ঢাকা কমিকনে আরো থাকছে অ্যাকশন ফিগার ফটোগ্রাফি, আর্টিস্ট কর্ণার, কালেক্টরস এক্সিবিশন, থিমড কর্ণার, ডায়মন্ড এর অফিশিয়াল পণ্য এবং ভেন্ডর বুথ যেখানে বিক্রেতারা পপ কালচারের বিভিন্ন পণ্য বিক্রি করতে পারবেন তবে এ জন্য তাদেরকে ঢাকা কমিকনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে অনুমতি নিতে হবে।

ঢাকা কমিকন চলাকালীন কমিকন প্যানেল নির্ধারিত ব্যান্ড দলগুলোকে ইন্ডাস্ট্রির জনপ্রিয় শিল্পীদের সাথে গান গাইতে দেখা যাবে। এছাড়াও লাইভ পারফরমেন্স এর পাশাপাশি সাইরেন, ইলেক্ট্র্রো, কুইকস্যান্ড ও ওজন এর রেকর্ডিং শোনা যাবে।
এ ছাড়াও ইভেন্টে অংশগ্রহণকারীরা অনেক আন্তর্জাতিক কমিক বই পরিবেশকদের সঙ্গে পরিচিত হওয়ার পাশাপাশি কমিক সংগ্রহগুলো কিনতে পারছেন।

আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ঢাকা কমিকন শনিবার বেলা ১১টা থেকে ৮টা পর্যন্ত রাজধানীর যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত হবে। ইভেন্টের টিকিট ভেনুর পাশাপাশি বিক্রয় ডট কম থেকেও কেনা যাবে।

উল্লেখ্য, ঢাকা কমিকনের প্রতিষ্ঠা করেন সাদি রহমান (ইসকারসন মিউজিক) ও সাইদ আবু ইউসুফ (জার্ভিস ডিজিটাল)। তারা এবং ফেসবুকের মাধ্যমে তাদের পরিচিত কিছু সংগ্রাহকের সহযোগিতায় ঢাকা কমিকন প্রথমবারের মতো ২০১২ সালে অনুষ্ঠিত হয়।

ছবি: সাকিফ তাসাওার সন্ত

 

/এআই/এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ