behind the news
Rehab ad on bangla tribune
Vision Led ad on bangla Tribune

তরুণ উদ্যোক্তাদের অ, আ, ক, খ...

তারুণ্য ডেস্ক১৭:৪৫, জানুয়ারি ০৯, ২০১৬

নতুন একটি স্বপ্ন আর সেটির বাস্তবায়নে ধাপে ধাপে পথচলা। তারুণ্য উদ্দীপ্ত স্বপ্ন দেখা এই মানুষগুলোর নেওয়া বিভিন্ন সময়ের বিভিন্ন উদ্যোগগুলো কাজ করে চলেছে বিভিন্ন সময়ের দিক নির্দেশনা হিসেবে। তবে স্বপ্ন দেখা ও তার বাস্তবায়নে যে যোজন যোজন ফারাক, তার মধ্যে সেতুবন্ধনের কাজটি করেন যে গুটিকয়েক মানুষ, তাদেরই একজন মো: আমিনুল ইসলাসশাহিন ।

উদ্যোক্তাদের কর্মপরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়নে তিনি এগিয়ে এসেছেন তার প্রতিষ্ঠান ‘শাহীন’স হেল্প লাইন’ নিয়ে। যেখানে নতুন উদ্যোগক্তারা পাবেন বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়নে সাংগঠনিক পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা থেকে শুরু করে ট্রেড লাইসেন্স, টিন- ভ্যাট রেজিস্ট্রেশন, বিএসটিআই স্ট্যার্ন্ডাড সার্টিফিকেট, ট্রেডমার্ক অথবা প্যাটেন্ট সার্টিফিকেট, কোম্পানি রেজিস্ট্রেশন, ব্যবসা সংক্রান্ত প্রশিক্ষণ মডিউলসহ বিভিন্ন প্রকার সেবা। এছাড়াও নতুন ও তরুণ উদ্যোক্তাদের, উদ্যোক্তা সংক্রান্ত সব প্রকার পরামর্শ প্রদান করে থাকেন বিনামূল্যে। উদ্যোক্তার অ আ ক খ

উদ্যোক্তাদের হাতেখড়ি

উদ্যোক্তাদের কথা মাথায় রেখে এরই মধ্যে একটি বই লিখেছেন ম.আমিনুল ইসলাস শাহিন। যেখানে তিনি তুলে ধরেছেন উদ্যোক্তাদের পরিকল্পনা/কার্যক্রমগুলো সঠিকভাবে বাস্তবায়নের ক্ষেত্রে কিছু মূলধারণা এবং প্রয়োজনীয় তথ্য। যার মধ্যে আছে একটি উদ্যোগ গ্রহণ করতে হলে তাদেরকে কী কী ধরনের প্রস্তুতি গ্রহণ করতে হবে? কিভাবে একটি আইডিয়াটিকে বাস্তবায়ন করতে হবে,ইত্যাদি।
আমাদের দেশের পেক্ষাপটে নতুন উদ্যোগ গ্রহণ করেন যারা,তাদের একটি বড় অংশই তাদের উদ্যোগ শুরু করেন উল্টো দিক থেকে। মানে আগে ব্যবসা শুরু করেন তারপর পরিকল্পনা করেন। কিন্তু এই উদ্যোক্তাই যদি সঠিক পরিকল্পনা করে তারপর তার উদ্যোগটি শুরু করতেন তাহলে তার সফলতার হারও অনেক বেশি হত। ‘উদ্যোক্তার অ আ,ক খ’ বইটির মাধ্যমে নতুন উদ্যোক্তাদের একটি দিক নির্দেশনা প্রদান করার চেষ্টা করা হয়েছে। যাতে তারা সঠিকভাবে, সঠিক পরিকল্পনার মধ্যে দিয়ে, যথেষ্ট প্রস্তুতি নিয়ে তাদের উদ্যোগটি শুরু করতে পারেন এবং সফল হতে পারেন। ব্যবসা শুরুর আগে, ব্যবসা চলাকালীন সময় কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে ইত্যাদি বিষয়গুলোকে একজায়গায় একত্র করে আলোচনা করা হয়েছে।

উদ্যোগ শুরু করার আগেই প্রয়োজন ব্যবসায়িক পরিকল্পনা

আমিনুল ইসলাম শাহিনের মতে বাংলাদেশে একজন তরুণ উদ্যোক্তা যখন তার উদ্যোগ শুরু করেন তাকে নানাবিধ সমস্যার সম্মুখিন হতে হয়। যেমন-
প্রচলিত উদ্যোগের মধ্যেই নিজের উদ্যোগের জন্য আউডিয়া খোঁজেন। আউট অব দ্যা বক্স তারা চিন্তা করতে চাননা।
প্রস্তুতি নিয়ে উদ্যোগ শুরু করতে চান না মানে দ্রুত সফল হবার একটি প্রবণতা লক্ষ্য করা যায়।
তথ্যের অবাধ প্রবাহনের ফলে চাইলেও একজন উদ্যোক্তা পর্যাপ্ত ও প্রয়োজনীয় তথ্য যথাসময়ে পান না।
আমাদের দেশের উদ্যোগ সংক্রান্ত আইনগুলোর অনেকগুলোই উদ্যোক্তাবান্ধব নয়।

এছাড়াও আরো অনেক সমস্যার সম্মুখিন নতুন উদ্যোক্তাদের হতে হয়।

নতুন উদ্যোক্তাদের জন্য শাহিনস হেল্পলাইনের পক্ষ থেকে পরামর্শ

ব্যবসা শুরু করার ব্যাপারে প্রথমে নিজেকে জানতে হবে,কোন বিষয়ে আমার দক্ষতা রয়েছে। কোন বিষয়ে আমার কাছে যথেষ্ট তথ্য রয়েছে। ইত্যাদি বিষয়গুলোকে সামনে নিয়ে আসা এবং তা খুঁজে বের করা। যে উদ্যোগটি গ্রহণ করবেন সে বিষয়ে ভাল করে জেনে তারপর উদ্যোগ গ্রহণ করা। আমাদের দেশের এমন অনেক উদ্যোগ দেখেছি শুরুতেই পণ্য উৎপাদন করে ফেলেছে। কিন্তু কোথায় কিভাবে তা বিক্রি করবে ঠিক করেনি। উদ্যোগ গ্রহণ করার আগে অবশ্যই পরিকল্পনা করা হোক সেটা একটি সাদা কাগজে অথবা নিয়মতান্ত্রিক উপায়ে। একটি উদ্যোগের সফলতার অনেকঅংশই নির্ভর করে একটি সঠিক পরিকল্পনার ওপর। আর আপনি এই পরিকল্পনাটি তখনই সঠিক ও নির্ভুলভাবে তৈরি করতে পারবেন যখন আপনার কাছে পর্যাপ্ত পরিমাণে তথ্য থাকবে।

বই পড়ে ব্যবসা হয় না

বই পড়ে যেমন সাইকেল চালানো শেখা যায় না ,তেমনি বইটি পড়লেই যে কেউ সফল উদ্যোক্তা হয়ে যাবেন সে স্বপ্ন দেখা বোকামি। কারণ ‘উদ্যোক্তাদের অ আ, ক খ’ বইটি ব্যবসা সফল হবার চাবিকাঠি নয়। এই বইটি একজন নতুন উদ্যোক্তাকে একটি ধারণা দেবে যে, একটি উদ্যোগ গ্রহণ করতে হলে তার কী কী ধরনের প্রস্তুতি গ্রহণ করতে হবে  শুরু থেকে। সেইসঙ্গে কিভাবে আইডিয়াটিকে বাস্তবায়ন করা সম্ভব তার একটি দিক নির্দেশনা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

/এআই /এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ