X
শুক্রবার, ১২ আগস্ট ২০২২
২৮ শ্রাবণ ১৪২৯

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জুন ২০২২, ০৯:১৭আপডেট : ২৫ জুন ২০২২, ১৭:৫০

১১:৫৮ পদ্মা সেতুর উদ্বোধন

সুইচ চেপে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে উন্মোচন হলো দেশের সবচেয়ে বড় এই স্থাপনার। এসময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ বলে স্লোগান দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্লোগানের তার সঙ্গে কণ্ঠ মেলান অভ্যাগত অতিথি, মন্ত্রিপরিষদ সদস্য ও আওয়ামী লীগের নেতারা।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১১:৫২- উদ্বোধনী চত্বরে প্রধানমন্ত্রী

টোল দেওয়ার পর উদ্বোধনী চত্বরে পৌঁছান তিনি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্বোধনী চত্বরের নন্দনশৈলীর বর্ণনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। পরে তিনি মোনাজাত করেন।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১০:৪৮- টোল প্লাজায় প্রধানমন্ত্রী

উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোল প্লাজায় যান। সেখানে তিনি নিজ হাতে টোল প্রদান শেষে তার গাড়ি বহর নিয়ে সেতু দিয়ে যাত্রা শুরু করেন। 

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১১:২৭- ১০০ টাকার স্মারক নোট

জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমান স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই নোট হস্তান্তর করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। 

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১৪৬ মিমি×৬৩ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বাম পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি ও ব্যাকগ্রাউন্ডে পদ্মা সেতুর ছবি মুদ্রিত রয়েছে।

স্মারক ডাকটিকিট উন্মোচন

পদ্মা সেতু উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় স্যুভেনির শিট, উদ্বোধনী খাম এবং বিশেষ সিলমোহর উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

এই সেতু শুধু কংক্রিটের তৈরি অবকাঠামো নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পদ্মা সেতু শুধু একটি সেতু নয়, এই সেতু শুধু যে দুই পাড়ের মানুষের বন্ধন সৃষ্টি করেছে তা নয়, এই সেতু শুধু ইট-বালু-সিমেন্ট-স্টিল-লোহা কংক্রিটের অবকাঠামো নয়; এই সেতু আমাদের অহংকার, এই সেতু আমাদের গর্ব, এই সেতু আমাদের সক্ষমতা ও মর্যাদার প্রতীক।

১০:৪৮- প্রধানমন্ত্রীর বক্তব্য শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্য শুরু করেছেন।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১০:৪২- যতদিন পদ্মা সেতু থাকবে, ততদিন শেখ হাসিনার নাম অহংকারের সঙ্গে উচ্চারিত হবে: ওবায়দুল কাদের

উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও প্রদর্শনীর পর সভাপতির বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, ‘গোটা জাতি আজকে আপনাকে স্যালুট করে। সারা বিশ্বে আজকে আপনি প্রশংসিত। আপনি প্রমাণ করেছেন আমরাও পারি, আপনি বলেছেন নিজের টাকায় করবো। প্রমাণ করেছেন, নিজের টাকায় পদ্মা সেতু করেছেন। মাথা নত করেননি বঙ্গবন্ধুকন্যা। কি দুঃসময়, কঠিন সময়, দেশে বিদেশে চক্রান্ত সব উপেক্ষা করে শেখ হাসিনা প্রমাণ করেছেন আমরা বীরের জাতি।’

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

১০:০৫- সমাবেশ শুরু

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়েছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি এসময় পদ্মা সেতু নির্মাণে দায়িত্ব পালনকারী বিভিন্ন কর্মকর্তাকে পরিচয় করিয়ে দেন। এরপর সেতু নির্মাণের ওপর নির্মিত একটি ভিডিও প্রদর্শন করা হয়। 

১০:০০- সমাবেশস্থলে প্রধানমন্ত্রী

মাওয়া প্রান্তে পৌঁছেছেন প্রধানমন্ত্রী। সকাল ১০টায় হেলিকপ্টারে করে তিনি সুধী সমাবেশ স্থলে পৌঁছান। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আয়োজনে এই সুধী সমাবেশ থেকেই স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

৯:৩৫- প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে এসেছি: কাদের সিদ্দিকী
 
উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, ‘এটা মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপের সুফল। এ জন্য দেশের মানুষ তাকে সাধুবাদও জানাবে।’

তিনি বলেন, ‘আমি আজ শুধু পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে আসিনি। আমি অনুষ্ঠানে এসেছি মাননীয় প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে।’

৯:৩০- পদ্মাপাড়ের উৎসবে যোগ দিতে প্রধানমন্ত্রীর যাত্রা

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে সকাল সাড়ে ৯টায় ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারে রওনা হন প্রধানমন্ত্রী।

৯:১০- যুক্তরাষ্ট্র-পাকিস্তান অভিনন্দন জানালেও বিএনপি পারেনি: তথ্যমন্ত্রী

পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘ছোটবেলায় ঈদের চাঁদ উঠলে যে আনন্দ হতো, আজ তার চেয়ে বেশি আনন্দ হচ্ছে।’

মুন্সীগঞ্জের মাওয়ায় সমাবেশস্থলে গণমাধ্যমে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র অভিনন্দন জানিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রীও অভিনন্দন জানিয়েছে, কিন্তু দুঃখজনক হলেও সত্য, বিএনপি অভিনন্দন জানাতে পারেনি। এটা তাদের চরম রাজনৈতিক দৈন্যতা। এটার মাধ্যমে স্বীকার করে নিয়েছে, তারা পদ্মা সেতুর বিরোধিতা করেছিল। এই সেতু হওয়াতে সমগ্র বাংলাদেশ খুশি হতে পারলেও তারা খুশি হতে পারেনি।’

৯:০০- বাংলাবাজার ঘাটে মানুষের ঢল

মাদারীপুরের বাংলাবাজার ঘাট এলাকায় আয়োজিত জনসভায় অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ লঞ্চে আসতে শুরু করেছে। শনিবার ভোর থেকে বরিশালের বিভিন্ন জেলা-উপজেলা থেকে বাংলাবাজার ঘাটে একে একে ভিড়ছে লঞ্চ। প্রধানমন্ত্রীর জনসভায় অংশ নিতে বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা থেকে আসছে মানুষ। সকাল সাড়ে ৮টায় বাংলাবাজার ঘাটে ২০টি লঞ্চে প্রায় ৪৫ হাজার নেতাকর্মী এসেছেন। আরও কয়েকটি লঞ্চ ভিড়বে। সব মিলে লঞ্চে আসা এক লাখ মানুষ জয়োৎসবে যোগ দেবে।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

০৮:৪৫- ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে হাজারও গাড়ি

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন আর কয়েক ঘণ্টা পর। এ উপলক্ষে মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাটে আয়োজিত জনসভায় আসতে শুরু করেছে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহনে জনসভার দিকে ছুটে আসছে তারা। এতে সড়কে চাপ বেড়েছে। ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের শিবচর-জাজিরা অংশে আটকে রয়েছে প্রায় ১ হাজার গাড়ি।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে এই সড়কে গাড়ির সংখ্যা বাড়তে থাকে। সকাল ৮টা থেকে সড়কের শিবচরের পাচ্চর বাসস্ট্যান্ড থেকে বাংলাবাজার ঘাট পর্যন্ত সাত কিলোমিটার সড়ক পুরোটাই বাসে আটকে আছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সহায়তায় বাসগুলো এগিয়ে নেওয়া হচ্ছে।

০৭:০০- সজাগ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

লাখো মানুষের এই জমায়েতে যেন কোনও ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মাদারীপুরের সহকারী পুলিশ সুপার (শিবচর) সার্কেল আনিসুর রহমান বলেন, ‘পদ্মা সেতু উদ্বোধন ও প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে কঠোর অবস্থানে আছি। কেউ যাতে কোনও নাশকতা সৃষ্টি না করতে পারে, সে ব্যাপারেও সজাগ রয়েছি।’

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

০৬:০০- শিবচরে উৎসবমুখর পরিবেশ

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন শেষে শনিবার (২৫ জুন) শিবচরের বাংলাবাজার ঘাটে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর ১২টার পর সমাবেশ শুরুর কথা থাকলেও ভোর থেকেই এখানে ভিড় জমিয়েছেন দক্ষিণাঞ্চলের ২১ জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা লাখো মানুষ। এদিকে প্রধানমন্ত্রীর জনসভাকে কেন্দ্র করে পুরো মাদারীপুর জেলায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। 

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

৫:০০- ভোরের আলোর সঙ্গে ছুটছেন লাখো মানুষ

ভোরে দেখা গেছে ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের শিবচরের অংশ ও বিভিন্ন আঞ্চলিক সড়ক দিয়ে মিছিলে-স্লোগানে উজ্জীবিত নেতাকর্মীদের স্রোত জনসভাস্থলের দিকে এগিয়ে যাচ্ছে। লাল-সবুজের টি-শার্ট ও মাথায় ক্যাপ পরে পায়ে হেঁটে বা পিকআপ ভ্যান, ট্রাক ও বাসযোগে বিভিন্ন সড়ক ধরে ঘাটের দিকে আসছেন নেতাকর্মীরা। মিছিলে বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিয়নের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগের নেতাকর্মী-সমর্থকরা আছেন।

০০:৩০ শিবচরে প্রস্তুত ঐতিহাসিক মঞ্চ

শিবচর উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের বাংলাবাজার ফেরিঘাট এলাকায় জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনসভাকে স্মরণীয় করে রাখতে প্রায় ১৫ একর জমির ওপর ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। ১৫০ ফুট দৈর্ঘ্য ও ৪০ ফুট প্রস্থের বিশাল মঞ্চ তৈরি করা হয়েছে। নিরাপত্তার জন্য মঞ্চের ভেতরে ও বাইরে বসানো হয়েছে ছয়টি ওয়াচ টাওয়ার। থাকবে দেড় শতাধিক সিসিটিভি ক্যামেরা। র‌্যাব, পুলিশ, সেনা সদস্য, এসএসএফসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় এটি ঐতিহাসিক অনুষ্ঠানে রূপ নেবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

স্বপ্নজয়ের উৎসব (লাইভ আপডেট)

০০:০০- স্বপ্নজয়ের মাহেন্দ্রক্ষণে

নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে যাত্রা শুরু করছে স্বপ্নের পদ্মা সেতু। দেশের সবচেয়ে বড় এই স্থাপনা নির্মাণে সরকারকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘপথ। মোকাবিলা করতে হয়েছে দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র। তবে সবকিছুর অবসান ঘটিয়ে সেতু এখন যান পারাপারের অপেক্ষায়। ২৬ জুন ভোর ৬টা থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে এই সেতু। আজ শনিবার (২৬ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করছেন দেশের বৃহত্তম এই সেতু।

/ইউএস/এমওএফ/
টাইমলাইন: পদ্মা সেতু টাইমলাইন
২৬ জুন ২০২২, ১০:০০
২৫ জুন ২০২২, ১৩:১৮
২৫ জুন ২০২২, ১১:৫৯
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রোহিঙ্গা প্রত্যাবাসনে ডব্লিউএফপিসহ জাতিসংঘ সংস্থাগুলোকে হস্তক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
রোহিঙ্গা প্রত্যাবাসনে ডব্লিউএফপিসহ জাতিসংঘ সংস্থাগুলোকে হস্তক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
একমাত্র ছেলের ছুরিকাঘাতে প্রাণ গেলো বাবার
একমাত্র ছেলের ছুরিকাঘাতে প্রাণ গেলো বাবার
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অটোরিকশাচালক নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অটোরিকশাচালক নিহত
চাকরি চুয়াডাঙ্গায়, একজন থাকেন ঢাকায় আরেকজন যুক্তরাষ্ট্রে
চাকরি চুয়াডাঙ্গায়, একজন থাকেন ঢাকায় আরেকজন যুক্তরাষ্ট্রে
এ বিভাগের সর্বশেষ
কঠোর অবস্থানে পদ্মা সেতু কর্তৃপক্ষ
কঠোর অবস্থানে পদ্মা সেতু কর্তৃপক্ষ
কৌশলে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল
কৌশলে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল
পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় দুই কোটি টাকা
পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় দুই কোটি টাকা
জয়পুরহাট থেকে পদ্মা সেতু দেখতে এলেন বৃদ্ধ মোজাহার আলী
জয়পুরহাট থেকে পদ্মা সেতু দেখতে এলেন বৃদ্ধ মোজাহার আলী
পদ্মা সেতুতে সাড়ে ৩ কিলোমিটার যানজট
পদ্মা সেতুতে সাড়ে ৩ কিলোমিটার যানজট