X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ইস্যু পদ্মা সেতু: ‘তারা এখন কী বলবেন’ বলছেন যারা

গোলাম মোর্তোজা
১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫১আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪৬

গোলাম মোর্তোজা পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্র হয়েছিল, তা প্রমাণ হয়নি কানাডার আদালতে। দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে বিশ্বব্যাংক পদ্মা সেতুতে প্রতিশ্রুত ঋণ বাতিল করে দেয়। সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল কোনও দুর্নীতি হয়নি। আদালতেও এখন তা প্রমাণ হলো। সরকার এবং সরকার সংশ্লিষ্টরা এখন উৎফুল্ল। কিছুটা বিব্রত এই দুর্নীতি ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে যারা সরকারের সমালোচনা করেছিলেন তারা। ‘এখন তারা কী বলবেন’ এমন অনেক লেখা-প্রতিক্রিয়া দেখছি। এসব প্রেক্ষিতে সংক্ষেপে দু’একটি কথা বলি।
১. বিশ্বব্যাংকের আনা দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগের কারণে শেখ হাসিনা সরকার তো বটেই, বাংলাদেশেরও ইমেজগত বড় ক্ষতি হয়েছে। শুধু ইমেজগত নয়, আর্থিক ক্ষতিও হয়েছে। বিশ্বব্যাংকের থেকেই সবচেয়ে কম সুদে ঋণ পাওয়া যেত। এখন নিজস্ব অর্থে করলেও চীনা কোম্পানির সঙ্গে যে চুক্তির ভিত্তিতে পদ্মা সেতু নির্মিত হচ্ছে, খরচ অনেক বেড়ে গেছে।
২. বিশ্বব্যাংকের অভিযোগের ভিত্তিতে সরকার যে সমালোচনার মুখে পড়েছিল, তা ঠিক ছিল কিনা? অর্থাৎ সমালোচনা করা কতটা সঠিক ছিল? এটা এখন বড় প্রশ্ন।
ক. সরকারের যে ইমেজ, তার সঙ্গে দুর্নীতি বা অনিয়ম ওতপ্রোতভাবে সম্পৃক্ত। শেয়ারবাজার, ব্যাংক, ফ্লাইওভার, টাকা পাচার... কতটা দুর্নীতি হয়েছে, হচ্ছে- প্রায় সবাই কম- বেশি জানেন। তা সুনির্দিষ্ট করে আর লিখছি না, পুনরাবৃত্তি হবে। মানুষ এও জানে এবং দেখেছেন, বড় দুর্নীতির তদন্ত-বিচার করে না সরকার।
খ. এমন ইমেজের সরকারের বিরুদ্ধে বিশ্বব্যাংক যখন অভিযোগ এনেছে, তা অবিশ্বাস করা সম্ভব ছিল না। অন্য অনেক অনিয়ম-দুর্নীতি যেখানে দৃশ্যমান, সেখানে বিশ্বব্যাংকের অভিযোগ মিথ্যা, এমনটা ভাবা কঠিন ছিল।
গ. সরকারের সমালোচনা করা হয়েছে, আমরাও করেছি- ‘দুর্নীতি করেছে’ এই অভিযোগে নয়। দুর্নীতি হয়ে থাকতে পারে, সরকার যেন গুরুত্ব দিয়ে তদন্ত করে, এই প্রত্যাশায়। এ বিষয়ে দুদকের দায়মুক্তি দেওয়া নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তারও কারণ, আরও অনেকগুলো দৃশ্যমান দুর্নীতির ঘটনা দুদক তড়িঘড়ি করে ‘দায়মুক্তি’ দিয়েছিল।

ঘ. কোনও সন্দেহ নেই এটা খুবই আনন্দের সংবাদ যে, দুর্নীতির ষড়যন্ত্র প্রমাণ হয়নি। যদি প্রমাণ হতো, সরকার বড় রকমের বিব্রতকর পরিস্থিতির মুখে পড়ত। দেশের ভেতরে তো বটেই, দেশের বাইরে তীব্র সমালোচনা হতো। এটাই স্বাভাবিক।

ঙ. ‘সমালোচনা যারা করেছিলেন, তারা এখন কী বলবেন’- এ প্রশ্ন কেউ কেউ করছেন। তারা বলবেন না যে, কানাডার আদালত ভুল বা অসত্য রায় দিয়েছেন। তারা কানাডার আদালতের রায় মেনে নেবেন। আনন্দিত হবেন এই কারণে যে, এর সঙ্গে বাংলাদেশের সুনামও জড়িত। এটা শুধু সরকারের বিষয় নয়। আর সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসলে, সমালোচনা করাটা খুব স্বাভাবিক প্রক্রিয়া। সেই স্বাভাবিক প্রক্রিয়া অনুযায়ী সমালোচনা হয়েছে। দুর্নীতি বিষয়ে সরকারের এই ইমেজ প্রতিষ্ঠা করা দরকার, যার ভিত্তিতে দেশের মানুষ সরকারের কথা বিশ্বাস করতে পারেন।

দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগের সমালোচনা করে অন্যায় করা হয়েছে,এমনটা ভাবার কারণ নেই। সরকার দুর্নীতির ঊর্ধ্বে, সেই ধারণা জনমনে প্রতিষ্ঠা করতে পারেনি। প্রতিষ্ঠা করতে পেরেছে যে, সরকার এবং সরকার সংশ্লিষ্টরা বড় বড় অনিয়ম-দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট। এসব ক্ষেত্রে সমালোচনা হয় বলে সরকার কিছুটা হলেও সতর্ক থাকার চেষ্টা করে। যারা মোসাহেবি করেন, তাদের নীতি যদি সমালোচকরাও নিতেন, তবে দুর্নীতি-অনিয়ম আরও বহুগুণ বেড়ে যাওয়ার সম্ভাবনা ছিল।

সুতরাং সরকারের বিরুদ্ধে আসা সব অভিযোগ সমালোচনার দৃষ্টিতেই দেখতে হবে, মোসাহেবি দৃষ্টিতে নয়। সরকারকে প্রমাণ করতে হবে যে, তার বিরুদ্ধে আসা বা আনা অভিযোগ সঠিক বা সত্যি নয়। সত্যি হলে, অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। জনগণের হাজার বা লাখ কোটি টাকা লুটেরারা ‘পুকুর নয়, সাগর চুরি’ করে নিরাপদ জীবনযাপন করবেন না। এই বিশ্বাস জনমনে তৈরি করে দেওয়ার উদ্যোগ নিতে হবে সরকারকে। তখন সরকারের পক্ষ থেকে বলা যৌক্তিক হবে যে, অভিযোগ আসলেই সমালোচনা করা ঠিক নয়।

৩. প্রশ্ন এখন ‘সমালোচকরা কী করবেন’- তা নয়। প্রশ্ন সরকার কী করবে? অভিযোগ এনেছিল বিশ্বব্যাংক। সরকারের, বাংলাদেশের জনগণের ইমেজ ক্ষতি করেছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে সরকারকে। সরকার কী ব্যবস্থা নেবে বা নিতে পারে? বিশ্বব্যাংকের বিরুদ্ধে আদালতে মামলা করতে পারে সরকার। যারা বলছেন বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করা যায় না, তাদের ইমিউনিটি দেওয়া আছে- তারা ভুল বলছেন। বাংলাদেশ বিশ্বব্যাংককে ইমিউনিটি দেয়নি। বিশ্বব্যাংক পৃথিবীর অনেক দেশে ইমিউনিটি পেয়েছে। বাংলাদেশের কাছেও চেয়েছিল। বিশ্বব্যাংক যখন বাংলাদেশের কাছে ইমিউনিটি চেয়েছিল, তখন তীব্র প্রতিবাদ হয়েছিল। অস্বস্তি নিয়েও বলছি, সেই প্রতিবাদটির বড়ভাবে সূচনা করেছিলাম আমরা। বেসরকারি সংস্থা ‘উন্নয়ন অন্বেষণ’র চেয়ারম্যান শিক্ষক অর্থনীতিবিদ রাশেদ আল মাহমুদ তিতুমীর এবং আমরা সম্মিলিতভাবে প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমদসহ আরও অনেককে সঙ্গে নিয়ে প্রতিবাদ করেছিলাম। গণমাধ্যমসহ নাগরিক সমাজও প্রতিবাদ করেছিল। বলে রাখা ভালো, সেই প্রতিবাদের সঙ্গে বড় রাজনৈতিক দল আওয়ামী লীগ বা বিএনপি ছিল না। তাদের দু’একজন নেতা ব্যক্তিগত অবস্থান থেকে প্রতিবাদ করেছেন, দলীয়ভাবে নয়। দলীয়ভাবে অংশগ্রহণ ছিল বাম রাজনৈতিক দলগুলোর।

সরকার আন্দোলনের প্রেক্ষিতে ইমিউনিটি দিতে পারেনি।

যত দূর মনে পড়ছে, বিশ্বব্যাংক ইমিউনিটি চেয়েছিল তত্তাবধায়ক সরকারের সময়ে। ২০০১ সালের নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি ক্ষমতায় আসে, মওদুদ আহমদ অইনমন্ত্রী। তিনি চেষ্টা করেও ইমিউনিটি দিতে পারেন নি প্রতিবাদ- প্রতিরোধের কারণে।

পরবর্তীতে কোনও সরকার গোপনে ইমিউনিটির মতো দেশের স্বার্থ-সংশ্লিষ্ট স্পর্শকাতর বিষয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানি না, শুনিওনি। যতদূর তথ্য আছে তাতে নিশ্চিত যে, বাংলাদেশ বিশ্বব্যাংককে ইমিউনিটি দেয়নি। ফলে খুব সহজে বাংলাদেশের আদালতে বিশ্বব্যাংকের বিরুদ্ধে সরকার মামলা হতে পারে। তা করতে পারে সরকার। ‘আন্তর্জাতিকভাবে ইমিউনিটি আছে, বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করা যাবে না’- এই বক্তব্য সঠিক বা তথ্যভিত্তিক নয়।

৪. এখন সরকার এবং সরকার সংশ্লিষ্টরা অনেক কথা বলবেন বিশ্বব্যাংকের বিরুদ্ধে। কথা বলবেন সমালোচকদের বিরুদ্ধেও। সরকারের ইমেজ ঠিক না করে, সমালোচকদের সমালোচনা করতে পারেন, তা কোনও অর্থ বহন করবে না। দেশ ও জাতির উপকার হবে, যদি বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারে সরকার। সরকার সংশ্লিষ্ট যারা আছেন, এখন তাদের দায়িত্ব মোসাহেবি না করে বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করার জন্যে সরকারকে চাপ দেওয়া।

বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশের জন্যে বিশ্বব্যাংক কোনও ভালো আর্থিক প্রতিষ্ঠান নয়। পৃথিবীর বহু দেশ বিশ্বব্যাংকের পরামর্শ অনুযায়ী ঋণ নিয়ে ভয়ঙ্কর বিপদের মুখে পড়েছে। বাংলাদেশও বিশ্বব্যাংক থেকে বহু ঋণ নিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। যেসব খাতে ঋণ নেওয়ার কোনও দরকার ছিল না, সেসব অনেক খাতে বাংলাদেশ বিশ্বব্যাংকের থেকে ঋণ নিয়ে অপচয় করেছে। জনগণকে সেই অর্থ পরিশোধ করতে হচ্ছে। বিশ্বব্যাংকের প্রকল্পগুলোতেই সবচেয়ে বেশি অনিয়ম-দুর্নীতি হয়।

আমরা সব সময় বিশ্বব্যাংকের নীতির বিরুদ্ধে বলেছি। বিশ্বব্যাংক থেকে অপ্রয়োজনে ঋণ না নেওয়ার বিরুদ্ধে বলেছি।

এখন সরকার এবং সংশ্লিষ্টরা বিশ্বব্যাংকের বিরুদ্ধে কথা বলছেন, সরাসরি তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল বলে। নীতিগতভাবে সরকার এখনও বিশ্বব্যাংকের বিরোধিতা করে না, করছেন না। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের রাজকীয় সংবর্ধনাও তার একটি প্রমাণ।

৫. ‘তারা এখন কী বলবেন’ বলে যারা উৎফুল্ল হচ্ছেন, তাদের অন্য দুর্নীতিগুলোর দিকে তাকানো দরকার। তাদের আরও মনে রাখা দরকার, পদ্মা সেতু ইস্যুতে বিশ্বব্যাংকের আনা দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে সরকারের সমালোচনা করা হয়েছে, বিশ্বব্যাংকের পক্ষ নেওয়া হয়নি বা বিশ্বব্যাংকের প্রশংসা করা হয়নি। বিশ্বব্যাংকের নীতির বিরুদ্ধে এই সমালোচকরাই দাঁড়িয়েছেন, বিরোধিতাও তারাই করেছেন, সরকার বা আপনারা নন।

এখন আপনারা বিশ্বব্যাংকের বিরুদ্ধে দাঁড়িয়ে, সরকারকে মামলা করতে বলেন। সমালোচকদের সমালোচনাও করতেই পারেন, অসুবিধার কিছু নেই। মূল কাজ  তৃতীয় বিশ্বকে শোষণ করা, প্রথম বিশ্বের স্বার্থ দেখা বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠানের বিরুদ্ধে দাঁড়ানো।

তা কি পারবেন?

লেখক: সম্পাদক, সাপ্তাহিক

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বশেষসর্বাধিক

লাইভ