X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ভেড়ার সংখ্যা ৭টি কম ১৬ কোটি

গোলাম মোর্তোজা
০৩ মে ২০১৭, ১৭:০২আপডেট : ০৩ মে ২০১৭, ১৭:৩৩

গোলাম মোর্তোজা হাওরে ধান ডুবেছে, মাছ মরেছে। হাঁসও মরেছে। জলজপ্রাণী সম্পদও ক্ষতিগ্রস্ত হয়েছে বা মরেছে। ত্রাণের আশ্বাসে হাওরবাসীর পেট ভরে গেছে। কিন্তু তাদের ঘুম আসছে না। ঘুমের এই সমস্যায় হাওরবাসীর স্বাস্থ্যের সমস্যা হতে পারে। পৃথিবীতে ঘুম পাড়ানোর অনেক রকমের ফর্মুলা আছে। চোখ বন্ধ করে হাওরবাসী গরু-ছাগল গুনে ঘুমানোর চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন। তা ছাড়া গরু- ছাগল তারা বিক্রি করে দিতেও বাধ্য হয়েছেন। সিলেট অঞ্চলের অনেকে অনেক কম দামে সেই গরু-ছাগল কিনে রেখেছেন। আগামী ঈদে কোরবানি দিয়ে তারা অশেষ নেকি হাসিল করবেন। ফলে গরু- ছাগল গুনে হাওরবাসীর ঘুম আসছে না। অবশেষে আবিষ্কার করা হয়েছে ‘ভেড়া গুনতে গুনতে’ হাওরবাসীর ঘুমানোর ব্যবস্থা করা হবে। বিষয়টি নাকি বৈজ্ঞানিকও। অনেকেই নাকি ভেড়া গুনতে গুনতে ঘুমিয়ে পড়েন। দেশ ভেড়ায় পরিপূর্ণ। উৎপাদন বাড়ছে। ভেড়াদের ‘উৎপাদন ও ব্যবস্থাপনা’য় দক্ষতা বৃদ্ধি অতি জরুরি। এই জরুরি কাজটি করতে ২ মে রাতে অস্ট্রেলিয়া গেছেন প্রাণীসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। একা নন, প্রাণীসম্পদ অধিদফতরের মহাপরিচালকসহ সাতজনকে সঙ্গে নিয়ে গেছেন। এর আগে ২০১৫ সালে মন্ত্রী একটি দল নিয়ে ভেড়া উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্যে নিউজিল্যান্ডে গিয়েছিলেন। বাংলাদেশ যে ভেড়ায় পরিপূর্ণ হয়ে উঠেছে, এসব ভ্রমণের অভিজ্ঞতা নিশ্চয়ই কাজে লেগেছে।
সাংবাদিকতার অনেক অসুবিধার মধ্যে একটি সুবিধা হলো ‘তথ্যের উৎস’ প্রকাশে বাধ্য নই। নির্ভরযোগ্য উৎস থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে যে, দেশে ভেড়ার সংখ্যা ১৫ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৩টি। তথ্যের উৎস জানতে চাইবেন না। প্রশ্নও করবেন না।  ‘আস্থা’ আর ‘বিশ্বাস’র ওপর চলছে সব কিছু, সেদিকে মনেযোগী হন।
হাওর ও জলাশয় উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক, পরিচালকরা কেন দলবেঁধে কানাডা গেলেন? প্রশ্ন করেন কেন, একটু পড়াশোনা করে কারণ জেনে নিলেই তো হয়। হাওরের সব পানি উপরিভাগে। ভূগর্ভস্থ পানির অবস্থা সম্পর্কে তো হাওর থেকে জানা সম্ভব নয়। ফলে তারা মাটির নিচের পানি বিষয়ে জ্ঞানার্জনের জন্যে দল বেঁধে কানাডা গেছেন।
মহামান্য রাষ্ট্রপতি হাওরে গেছেন, আকাশ থেকে দেখেছেন, যা ইতোপূর্বে তিনি দেখেননি। হাওরের মানুষ হয়েও এত বড় বিপর্যয় তিনি দেখেননি। হাওর থেকে ফিরে নিয়মিত চোখ পরীক্ষার অংশ হিসেবে লন্ডনে গেছেন। শারীরিক চেকআপেরও বিষয় ছিল। লন্ডন থেকে দু’দিনের জন্যে জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরেও গিয়েছিলেন। আবার লন্ডনে ফিরে এসেছেন। ৪ মে তিনি চিকিৎসা শেষে সুস্থ শরীরে দেশে ফিরে আসবেন।

প্রাণীসম্পদমন্ত্রী কেন অস্ট্রেলিয়া গেলেন?

এসব প্রশ্ন করবেন না, মনে রাখতে হবে, তিনি একা যাননি। আরও ৬ জনকে সঙ্গে নিয়ে গেছেন।

হাওরের মাছ মরেছে, হাঁস মরেছে, ধান ডুবে গেছে...। তো? এর জন্যে ‘উন্নয়ন’ থেমে থাকতে পারে না। ভেড়ার সংখ্যা বৃদ্ধি করতেই হবে। ভেড়ার সংখ্যা যে হারে বাড়ছে, তাতে ব্যবস্থাপনার দুর্বলতা নিয়ে একটা চাপা আতঙ্ক সবসময়ই থাকছে। সুতরাং ভেড়াদের দক্ষ ব্যবস্থাপনা অপরিহার্য। এবং এই ব্যবস্থাপনা শেখার সুযোগ দেশে নেই। নিউজিল্যান্ড থেকে শিখে এসে দুই বছর ব্যবস্থাপনা ভালোভাবেই করা গেছে। এখন কিছু সমস্যা তৈরি হচ্ছে, তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষ করে ২০১৮ সালের শেষ দিকে গিয়ে সমস্যা প্রকোট হওয়ার পূর্বাভাস আগে থেকেই অনুমান করা যাচ্ছে। আগে থেকেই ‘উৎপাদন ও ব্যবস্থাপনা’য় দক্ষতা অর্জন করে রাখা দরকার।

কোনও প্রশ্ন করবেন না, কেন এই দেশ থেকে ওই দেশ বা এখন কেন গেলেন? ১৫ দিন বা এক মাস পরেও তো যেতে পারতেন, নাকি? না, এসব প্রশ্ন করবেন না, বেশি প্রশ্ন করা ভালো নয়। ‘আস্থা’ ও ‘বিশ্বাস’র প্রতি আস্থা রাখতে শিখুন, 'বিশ্বাস'কে বিশ্বাস করতে শিখুন। ভুলে যাবেন না 'বিশ্বাস' হারানো পাপ।

এক বছরে দেশ থেকে ৭৩ হাজার কোটি টাকা পাচার হয়ে গেছে। এসব সংবাদ কোনও গুরুত্ব বহন করছে না। সবাই 'বিশ্বাসী' হয়ে উঠেছেন যে, তাদের জন্যে ক্ষতি হয় এমন কিছু করা হবে না। এতটা 'আস্থা' 'বিশ্বাস' তৈরি হয়েছে, কারণ দেশ ভেড়ায় পরিপূর্ণ বলে। এক বছরে ৭৩ হাজার কোটি টাকা পাচার হয়েছে, তো কী হয়েছে? ২০১৩ সালে ৭৬ হাজার কোটি টাকা পাচারের কথা জানা গিয়েছিল, তাতে তো কোনও ক্ষতি হয়নি। দেশ ঠিকই এগিয়ে যাচ্ছে। প্রায় ৩২ বিলিয়ন ডলার রিজার্ভ আছে না! সেটা দেখে ‘বিশ্বাস’ ‘আস্থা’ আরও বৃদ্ধি করতে হবে। বেসিক ব্যাংক, সোনালি ব্যাংক লুট হয়েছে। তো? ব্যাংকে টাকার অভাব আছে? কত টাকা অলস পড়ে আছে। কয়েকটি ব্যাংক লুট হলে, তা কোনও সমস্যা নয়।

১০ কোটি টাকা খরচ করে এক কিলোমিটার রাস্তা বানানো যায়। আমেরিকা-ইউরোপ ৩০ কোটি টাকা খরচ করে। সেখানে আমরা না হয় ৭০/৮০ কোটি টাকা বেশি খরচ করি। তা নিয়ে এত হইচই করতে হবে কেন? বললাম না, আমাদের টাকার অভাব নেই। ৩২ বিলিয়ন ডলার রিজার্ভ , হাজার হাজার কোটি টাকা অলস পড়ে আছে ব্যাংকে। আর আমরা ১০ কোটি টাকার কাজ ১০০ কোটি টাকায় করতে পারব না? পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল সেতু তো আমরাই নির্মাণ করবো। কারণ আমাদের টাকা আছে। টাকা আছে বলেই আমরা পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল রেলপথ নির্মাণ করছি।

দিল্লি বা কলকাতায় যে ফ্লাইওভার নির্মাণে ২০০ কোটি টাকা খরচ হয়, আমরা তেমন ফ্লাইওভার বানাতে এক থেকে দেড় হাজার কোটি টাকা খরচ করি। কেন করি? কারণ আমাদের সেই সামর্থ্য আছে। দিল্লি বা কলকাতা ভারতের একটি প্রদেশ। তাদের এত টাকা নেই। আমরা স্বাধীন দেশ, স্বাধীন মতো খরচ করছি, করবো। আমাদের টাকা আছে।

আমরা হাঁটু দেখাতে সিঙ্গাপুর যাব। কিডনি চিকিৎসার জন্যে ব্যাংকক তো যেতেই হবে। ভারতে যাওয়াটা ঠিক স্ট্যাটাসের সঙ্গে মানায় না। আমাদের উন্নতি হয়েছে। নিম্ন মধ্যম আয়ের দেশ হয়েছি। চিকিৎসা তো আর দেশে করানো যায় না। কান দেখতে আমেরিকা যেতে হবে। চোখ দেখানোর জন্যে লন্ডন। দেশের চিকিৎসা নিয়ে এত হইচই করার কিছু নেই। চলছে তো। তৃতীয়, চতুর্থ শ্রেণির কর্মচারীদের ক্ষমতায়ন করা হয়েছে। সরকারি হাসপাতালগুলো তো তারাই চালাচ্ছেন। তা না হলে যে কী হতো! ভাবলেই চোখ দিয়ে পানি চলে আসে!

ডাক্তারদেরও অনেক ক্ষেত্রে কর্মচারীরাই পরিচালনা করেন। হাসপাতালে দায়িত্ব পালনকারী ডাক্তাররা চতুর্থশ্রেণির কর্মচারীদের নেতা মেনে নিতে বাধ্য হয়েছেন। আর যারা ডাক্তারদের নেতা, তাদের এসব নিয়ে ভাবতে হয় না। তাদের তো আর ডাক্তারিটা করতে হয় না। তারা সংখ্যায় বেশি নয়, রাজনীতিতে তাদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। প্রতি বছর কয়েক হাজার কোটি টাকার কেনাকাটার ব্যপার আছে। তারাও মাঝেমধ্যে লন্ডন-আমেরিকা-সিঙ্গাপুর-ব্যাংকক যান নিজেদের চেকআপের জন্যে। সুস্থ না থাকলে সেবা করবেন কিভাবে!

সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’র পটভূমি ছিল ইন্দিরা গান্ধীর শাসনের জরুরি সময় কাল। এদেশেও ‘আস্থা’ ও ‘বিশ্বাস’ নামে একদিন একটি চলচ্চিত্র নির্মাণ হবে। দেখানো হবে, কত বড় ঘটনাও ‘আস্থা ও বিশ্বাস’র সঙ্গে মেনে নিয়ে নির্বিকার থাকা যায়, পৃথিবীতে তেমন একটি দেশ ছিল। ‘অস্কার’ পেয়ে সেই দেশটি নিশ্চয়ই আলোচিত হবে। সেই দেশে তখন ভেড়ার সংখ্যা ছিল ৭টি কম ১৬ কোটি।
লেখক: সম্পাদক, সাপ্তাহিক

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
সর্বশেষসর্বাধিক

লাইভ