X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইভিএমে ভোট বাতিল হয় যে কারণে

এমরান হোসাইন শেখ
০২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৩আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩৬

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ হয় ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রদত্ত ৭ লাখ ৬২ হাজার ১৮৮ ভোটের মধ্যে বাতিল বা অবৈধ হয়েছে এক হাজার ৫৩০টি (০.২%)। ঢাকা দক্ষিণ সিটিতে বাতিল ভোটের হার প্রায় সমান। দক্ষিণে প্রদত্ত ৭ লাখ ১৩ হাজার ৫০ ভোটের মধ্যে বাতিল এক হাজার ৫৬২টি ( ০.২১%)।
কাগুজে ব্যালট পেপারে বেশ কয়েকটি কারণে ভোট বাতিল বা অবৈধ হলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাত্র একটি কারণে ভোট বাতিল হয়ে থাকে। সেটা হলো কোনও পদে ভোট প্রদান না করা। তবে, ভোটদানে বিরত থাকার বিষয়টি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হয়। কোনও ভোটার এটি ইচ্ছাকৃতভাবে করতে পারেন। আবার ভোটার প্রক্রিয়াটি না বুঝলেও এটা হতে পারে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, কাগুজে ব্যালট পেপারের মতো ইভিএমে ভোট বাতিলের সুযোগ খুবই কম। তারা জানান, ম্যানুয়াল বা কাগুজে ব্যালটের ক্ষেত্রে নির্বাচনে কোনও প্রতীকে অস্পষ্ট মার্কিং সিল, একটি ব্যালটের একাধিক প্রতীকে সিল, দুটি প্রতীকের মাঝখানে সিল, ব্যালট পেপার ছেঁড়া, কোনও প্রতীকে সিল না থাকলে সেগুলোকে বাতিল বা অবৈধ ভোট বলা হয়। ইভিএমের ক্ষেত্রে ভোট বাতিলে এতগুলো অপশনের সুযোগ নেই। এক্ষেত্রে কেবল কোনও ভোটার যদি ব্যালট ইউনিটের কোনও প্রতীকেই ভোট না দিয়ে দুইবার ক্যানসেল (বাতিল) অপশন টিপ দেন, তাহলে তার ভোটটি বাতিল হবে। কেউ না বুঝে এভাবে দুইবার ক্যানসেল অপশনে টিপ দিলেও তার ভোট বাতিল হবে। নির্বাচনে একাধিক ব্যালট থাকলে তার একটির ক্ষেত্রে এ ঘটনা ঘটতে পারে, আবার সবকটির ক্ষেত্রেও হতে পারে। একটি মাত্র কারণে ইভিএমে ভোট বাতিল হয় বলে ম্যানুয়াল ভোটের তুলনায় এতে বাতিলের হার খুবই কম।

কমিশনের কর্মকর্তা জানান, ব্যালট ইউনিটের ডানের সাদা বোতাম হলো প্রতীক পছন্দের জন্য, আর নিচে বামপাশে সবুজ বোতাম হলো ভোট নিশ্চিত করার জন্য। নিচের ডান পাশের লাল বোতাম হলো ভোট বাতিলের জন্য। কেউ চাইলে একবার লাল বোতাম টিপে ভোট বাতিল করে ফের প্রতীক পছন্দ করে দ্বিতীয়বার সবুজ বোতাম টিপে ভোট নিশ্চিত করতে পারেন। তবে দ্বিতীয়বার লাল বোতাম টিপ দিলে ভোটটি বাতিল হয়ে যাবে।

এদিকে প্রতীক পছন্দের বোতামেও তিনবার পছন্দ পরিবর্তন করার সুযোগ আছে। তবে তৃতীয়বার যে প্রতীকটিকে পছন্দ করবে, সেটা আপনা-আপনি নিশ্চিত হয়ে যাবে। এক্ষেত্রে সবুজ বোতাম টিপে নিশ্চিত করার দরকার হবে না।

ইভিএমে ভোট বাতিলের বিষয় জানতে চাইলে নির্বাচন কমিশনের সিস্টেম অ্যানালিস্ট ফারজানা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ম্যানুয়াল ব্যালটের মতো ইভিএমে ভোট বাতিল হওয়ার সুযোগ কম। এক্ষেত্রে কোনও ভোটার কোনও প্রতীকে ভোট দিতে না চাইলে দুইবার লাল বোতামে চাপ দিতে হবে। কেউ না বুঝে এটা করলেও তার ভোটও বাতিল হবে।’

তিনি জানান, ম্যানুয়াল ব্যালট আর ইভিএমের বড় পার্থক্য হলো—ইভিএমে কোনও পদের ব্যালট কেউ এড়িয়ে যেতে পারেন না।

ঢাকা সিটির নির্বাচনে ব্যালটের উদাহরণ দিয়ে ফারজানা আক্তার বলেন, ‘এক্ষেত্রে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদের পৃথক তিনটি ব্যালটের ভোট দান প্রক্রিয়া ভোটারকে ধারাবাহিকভাবে সম্পন্ন করতে হবে। সেটা না হলে তার ভোট যেমন সম্পন্ন হবে না, তেমনি ওই ইভিএম মেশিন পরবর্তী ভোটারের জন্য প্রস্তুত হবে না।’

/এপিএইচ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না