X
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

স্মরণে মোস্তফা কামাল সৈয়দ

এই প্রথমবার উনি নাকে ঘষা দেননি!

আপডেট : ০১ জুন ২০২০, ০২:২৩

টিভি ব্যক্তিত্ব মোস্তফা কামাল সৈয়দ করোনাভাইরাসের কাছে পরাজয় মেনে নিলেন ৩১ মে দুপুরে। তার এই প্রস্থানে মিডিয়ায় নেমেছে শোকের ছায়া। বিটিভি থেকে এনটিভি, মোট পাঁচ দশকের সফল কর্মজীবন কাটিয়েছেন এই নন্দিতজন। পর্দার আড়ালের মানুষ হিসেবে তার অবদান আলাদা করে চোখে লাগার মতো। তাকে বলা হয় টিভি-মাধ্যমের সবচেয়ে আধুনিক মানুষ। যার আধুনিকতার ছোঁয়া লেগেছে দেশের টিভি শিল্পে। সেসব ভেবেই স্মৃতিকাতর হলেন সাংবাদিক ও নির্মাতা জসীম আহমেদ। লিখেছেন, নিজের চোখে দেখা একজন মোস্তফা কামাল সৈয়দকে নিয়ে—

বিটিভির সামনে দাঁড়িয়ে বরকতউল্লাহ (বামে) ও মোস্তফা কামাল সৈয়দের (ডানে) ছবি তুলছেন সৈয়দ সালাউদ্দিন জাকি





বাংলাদেশ টেলিভিশনের তৃতীয় তলায় ডিডিজি (প্রোগ্রাম)-এর বিশাল কক্ষে তার সামনে চুপ করে বসে আছি। তার পিএস পাতা ওলটাচ্ছেন আর তিনি একটার পর একটা স্বাক্ষর করছেন। সব ফাইল গুছিয়ে পিএস চলে যাওয়ার পর তিনি আমার দিকে তাকিয়ে বললেন, ‘কি খবর জসীম সাহেব?’

বললাম, জি, আমাকে ফোন করে দেখা করতে বললো আপনার অফিস থেকে।
ডান হাত দিয়ে নাকের মাঝখানে প্রায় ৩০ সেকেন্ডের মতো ঘষে আমার চোখে চোখ রেখে তিনি বললেন, ‘ডকুটা দেখলাম। আপনার তো অ্যাবিলিটি আছে, ফাঁকি দিলেন কেন?’
বললাম, সীমিত বাজেট, চেষ্টা কম করিনি। আর্মি কিছু সুবিধা দেওয়ায় কাজটা শেষ পর্যন্ত করা গেলো।
এবার একটু হাসি দিয়ে বললেন, ‘দেখেন আপনি আরও ভালো করতে পারতেন এই বিশ্বাস থেকে মামুন ভাই (আব্দুল্লাহ আল মামুন), বাচ্চু (নাসির উদ্দিন ইউসুফ), বাদল রহমান, মুরাদ (মানজারে হাসিন), টুটুলদের (সাইদুল আনাম টুটুল) মতো মেকারদের সাথে আপনাকে একটা সুযোগ দেওয়া হলো।’
মন খারাপ করে আমি কিছুক্ষণ চুপ করে বসে আছি। তিনিও চুপচাপ। কিছুক্ষণ পর সাইড টেবিল থেকে একটা প্লেট সামনে এগিয়ে বললেন, ‘নেন পেয়ারা খান, কেজি পেয়ারা। আরেকটা কাজ আপনাকে দেওয়া হবে। আশা করি আরেকটু মনোযোগী হবেন। শোনেন, ডিজি সাহেব (সৈয়দ সালাউদ্দিন জাকি) আর জাফর সাহেব (কাজি আবু জাফর সিদ্দিকী) আপনার কাজটা পছন্দ করেছেন বলে ১৫ ডিসেম্বর ৮টার সংবাদের পর অনএয়ার হবে। নাইলে আমি ঠিকই আটকে দিতাম।’
বিটিভির কমিশন করা ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’ সিরিজে আমার বানানো ডকুমেন্টারি ‘রক্তের অক্ষরে লেখা’-এর প্রচার শিডিউল চূড়ান্ত হওয়ার আগে ডিডিজি মোস্তফা কামাল সৈয়দের সঙ্গে আমার আলাপের অংশবিশেষ এতক্ষণ তুলে ধরার চেষ্টা করেছি। সম্ভবত ৯৭ সালের ডিসেম্বর মাসের ঘটনা।
পরবর্তী সময়ে তিনি ডেকে ডেকে কত কাজ দিয়েছেন- ফিকশন, নন-ফিকশন। এবং সব কাজ জমা দেওয়ার পরই ডেকে নিয়ে নাক ঘষে একই কথা বলতেন, ‘আগের কাজটা অনেক ভালো ছিল, এই কাজটা খারাপ হলো। ধুর, আপনি ফাঁকিবাজি শুরু করছেন!’
একসময় ধরেই নিলাম এটা হলো কাজ প্রপারলি আদায় করে নেওয়ার একটা টেকনিক উনার। আরও প্রমাণ পাওয়া গেলো, যখন প্রতিমন্ত্রী আমার একটা কাজ অকারণে আটকে দিলেন তখন কামাল ভাই ফাইট করে সেটা অনএয়ার কনফার্ম করলেন। সেই ঘটনাটা স্মৃতি থেকে খানিকটা বলছি।

৯৬ সালে বিটিভি নিউজে যখন আমি জয়েন করি, তখন কামাল ভাই ডিডিজি (নিউজ) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছিলেন। আমাকে ডেকে নিলেন তার রুমে। অনেক কিছু বলার মাঝে তিনি একটা পর্যায়ে বললেন, ‘‌করাপশন দুই প্রকার। মোরাল ও লিগ্যাল। সিস্টেমের কারণে এখানে অটো-লিগ্যাল করাপশন হয়ে যায়। প্লিজ মোরালি করাপ্ট হবেন না।’
আরেকদিন প্যানেলে এডিট করছি। তিনি আমার প্যানেলে হাজির। সাথে তখনকার তথ্য প্রতিমন্ত্রী আবু সাঈদ। এসেই প্রতিমন্ত্রী সাহেব বুঝে না বুঝে অনেক কথা বলতে শুরু করলেন। আমি প্যানেলে বসা এডিটরকে ‘পেকআপ’ বলে সোজা বের হয়ে গেলাম! পরদিন কামাল ভাই আমাকে তার রুমে ডেকে নিলেন। বললেন, ‘ট্যাক্টফুল শব্দটা প্রচণ্ড অসৎ। কিন্তু এখানে কাজ করতে হলে কিছুটা ট্যাক্টফুলি করতে হয়।’ আমি বললাম, যেটাকে আপনি অসৎ বললেন সেটা আমি করবো না। এই বলে আমি বিটিভি ছেড়ে দিলাম।
প্রতিমন্ত্রীর কাছ থেকে সেই ঘটনার প্রতিক্রিয়া পেলাম আমার একটি ডকুমেন্টারি সম্প্রচার আটকে দেওয়ার চেষ্টার মাধ্যমে। ‘বঙ্গবন্ধুর পাকিস্তান জেলজীবন’ নিয়ে বানিয়েছিলাম সেটি। মন্ত্রী আটকে দেওয়ার পর কামাল ভাই তাকে বললেন, ‘স্যার, ছবিটা প্রিভিউ কমিটির ভালো লেগেছে বলে শিডিউল ফাইনাল করলাম। আপনি ফাইলে একটু লিখে দেন, এটা বিটিভি প্রচার করবে না।’
কামাল ভাই এই ঘটনার মাধ্যমেও আমাকে শিখিয়ে দিলেন, কীভাবে ট্যাক্টফুলি কাজ করতে হয়! কারণ, মন্ত্রীর আপত্তি থাকা সত্বেও আমার ডকুমেন্টারি আটকালো না। শুধুমাত্র কামাল ভাইয়ের কারণে।

বিটিভি যুগের পর একদিন দিপু ভাই (মোস্তফা ফিরোজ) ফোন করে বললেন, ‘আমরা এনটিভি শুরু করছি। কামাল ভাই প্রোগ্রামের হেড। কিছু ডকুমেন্টারি নিয়া তোমার সাথে আলোচনা করতে বললেন, একটু আসতে পারবা কাওরানবাজার?’ ততদিনে আমি টেলিভিশনের জন্য কাজ করা বন্ধ করে দিয়েছি। তবু আমি যাই এবং জানাই আমার অবস্থান।
কান উৎসবের লালগালিচায় জসীম আহমেদ দু’বছর আগে অম্লান বিশ্বাস জানালো, কামাল ভাই জানতে চান আমি কেমন আছি। কিছু না বলে উনার অফিসে গিয়ে দেখা করে জানালাম কেমন আছি। তখনও উনি বারবার বলছিলেন ডকুমেন্টারি বানানো কনটিনিউ করতে। ফোনেই দেখালাম আমার ‘আ পেয়ার অব স্যান্ডেল’। আর বললাম, এটা মোবাইলে করা। এই প্রথমবার উনি নাকে ঘষা দেননি। শুধু বললেন, ‘গুড ওয়ান’।
বিটিভির নিউজে অল্প কিছু দিন কাজ করেছি আমি। তখন কামাল ভাই ডিডিজি (নিউজ) ছিলেন। পরবর্তী সময়ে যখন স্বাধীনভাবে কাজ করা শুরু করলাম তখনও তিনি ডিডিজি (প্রোগ্রাম)। ওই সময়ে কামাল ভাইর স্নেহ ভালোবাসা পেয়েছি। কাজ-পাগল কামাল ভাই কখনও অবসরে যেতে চাননি।
কামাল ভাইয়ের সঙ্গে আমার অনেক স্মৃতি। বিশেষ করে উনাদের হাত দিয়ে আমাদের বেড় ওঠা। কিন্তু লিখতে পারছি না। চোখ ঝাপসা হয়ে যাচ্ছে।

লেখক: সাংবাদিক ও নির্মাতা
করোনায় মারা গেলেন এনটিভির অনুষ্ঠান প্রধান মোস্তফা কামাল সৈয়দ

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:৪৫

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরায় দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে! 

গত ১৬ জুলাই দেশের প্রথম দূর-নিয়ন্ত্রিত বৈদ্যুতিক মেট্রোরেলের প্রথম গন্তব্যস্থলের সুবিশাল ওয়ার্কশপে ধারণ করা হয় এই পর্বটি। করোনার কারণে এই প্রথম স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে কোনও দর্শককে আমন্ত্রণ জানানো হয়নি। সেই হিসাবে এটিই হচ্ছে ‘ইত্যাদি’র দর্শকশূন্য প্রথম অনুষ্ঠান। 

অনুষ্ঠানটির জনক হানিফ সংকেত জানান, মেট্রোরেলের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চে এই ধারণ অনুষ্ঠান চলে বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত।

অনুষ্ঠানে গান রয়েছে দুটি। খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, মনোয়ার হোসেন টুটুলের সুরে সাবিনা ইয়াসমিন গেয়েছেন একটি দেশাত্মবোধক গান। গানটির কোরিওগ্রাফিতে অংশগ্রহণ করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির ক’জন স্থপতি ও প্রকৌশলী।

সম্প্রতি সিলেট অঞ্চলের একটি গান সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। তৈরি হয়েছে ধূমজাল। ‘ইত্যাদি’র এবারের পর্বে সেই গানটির প্রকৃত ইতিহাস তুলে ধরার পাশাপাশি মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছে সেই চিকিৎসকদের, যাদের নৃত্যে গানটি আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছে। 

পাশাপাশি আমন্ত্রণ জানানো হয়েছে শিল্পী তসিবাকে। সংগৃহীত কথা ও সুরে ‘ইত্যাদি’র এবারের পর্বে তসিবার জন্য একটি গান নতুনভাবে রেকর্ড করা হয়। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান। সংগীতায়োজন করেছেন তরুণ সংগীত পরিচালক নাভেদ পারভেজ। গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা।

হানিফ সংকেত বলেন, ‘শেকড়ের সন্ধানে আমরা সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের তুলে ধরা হয়। পাশাপাশি গত প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। আর সেই ধারাবাহিকতায় এবারের পর্বে আমাদের স্বপ্নের মেট্রোরেলের ইতিহাস, অগ্রগতি, বিভিন্ন কারিগরি দিক, সুবিধাসমূহের ওপর রয়েছে তিনটি তথ্যভিত্তিক প্রতিবেদন।’

রয়েছে নাটোরের বড়াই গ্রাম উপজেলার প্রকৌশলী মোঃ আমিন উল্লাহর আরেকটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদনও।

থাকছে গ্রীসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় ৩ হাজার বছরের পুরানো ইতিহাস থেকে বর্তমান ইতিহাস।

এবারের ‘ইত্যাদি’তে কোনও আমন্ত্রিত দর্শক না থাকার পরও করা হয়েছে দর্শক পর্ব। কিন্তু দর্শক ছাড়া কিভাবে দর্শক পর্ব? মামা তথা অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুর পর ভাগ্নে আফজাল শরীফকে এই প্রথম দেখা যাবে। কিন্তু সেখানে তার ভূমিকা কী থাকবে? এই সব প্রশ্নেরই উত্তর পাওয়া যাবে ৩০ জুলাই প্রচার প্রতীক্ষিত ‘ইত্যাদি’তে।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারও ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ‘ইত্যাদি’তে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- মাসুম আজিজ, আমিরুল হক চৌধুরী, সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, শবনম পারভীন, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, আমিন আজাদ, কামাল বায়েজিদ, লাভলী ইয়াসমিন, লিনা, নিপু, জামিল হোসেন, জিয়াউল হক পলাশ, শামীম, আনন্দ খালেদ, সজল, সাজ্জাদ সাজু, গুলশান আরা, নজরুল ইসলাম, সুবর্ণা মজুমদার, ইমিলা, তিন্নি, ইরা, আসমা, মতিউর রহমান, রিমু, নিসা, তানিয়া, পাপিয়াসহ অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। 

গণমানুষের প্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’র এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ৩০ জুলাই, শুক্রবার-রাত ৮টার বাংলা সংবাদের পর। 

‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন যথারীতি হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।

/এমএম/

সম্পর্কিত

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২২:৩৯

ঈদুল আজহার বিশেষ নাটক ‘ঘটনা সত্য’ নিয়ে দিনভর চলেছে আলোচনা। আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী অভিনীত এই নাটকটির মূল বার্তাটি ছিল এমন- পাপ করলে তার প্রায়শ্চিত্ত করতে হয়। নাটকে নিশো-মেহজাবীনের পাপের বিষয়টি নিয়ে সমালোচনা না থাকলেও তুমুল বিতর্কের জন্ম দেয় প্রায়শ্চিত্ত নিয়ে। দেখা যায়, চুরি করে জীবন নির্বাহ করা দম্পতির ঘরে জন্ম নেয় ‘বিশেষ শিশু’!

সমাজকর্মী তথা দর্শকের মন্তব্য, এই নাটকের মাধ্যমে কুসংস্কার প্রচার করা হয়েছে। প্রমাণের চেষ্টা হয়েছে, বিশেষ শিশু জন্ম নেওয়া মানেই বাবা-মায়ের পাপের ফসল! আশার কথা, এমন অভিযোগ ওঠার সঙ্গে সঙ্গেই প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি নাটকটিকে প্রত্যাহার করে নেয় ইউটিউবসহ অনলাইনের সব মাধ্যম থেকে।

সঙ্গে নাটকটির সঙ্গে সম্পৃক্ত সবার পক্ষ থেকে প্রকাশ্য ক্ষমা চেয়ে নেন নাটকটির প্রধান দুই শিল্পী আফরান নিশো ও মেহজাবীন চৌধুরীসহ নির্মাতা রুবেল হাসান, নাট্যকার মঈনুল সানু এবং প্রযোজক এস কে সাহেদ আলী।     

তারা মনে করেন, দর্শকদের অভিযোগটির ভিত্তি রয়েছে। এবং এটি তাদের অনাকাঙ্ক্ষিত ভুল। ‘ঘটনা সত্য’ নাটকের নাট্যকার, পরিচালক, শিল্পী এবং কলাকুশলীদের পক্ষ থেকে প্রযোজক এস কে সাহেদ আলী পাপ্পু গভীরভাবে দুঃখ প্রকাশ করেন এই অনভিপ্রেত ঘটনাটির জন্য। 

তার ভাষায়, ‘আপনাদের অনেকেই জানিয়েছেন, এ নাটকের মাধ্যমে ভুল বার্তা দেওয়া হয়েছে। অভিযোগটির সাথে আমরা সহমত পোষণ করছি। বিষয়টি একেবারেই অনাকাঙ্ক্ষিত। যারা আমাদের এ বিষয়টি সম্পর্কে অবহিত করেছেন, সবাইকে অকুণ্ঠ ধন্যবাদ জানাই। সেই সাথে জানাই, প্রথম বার্তা পাবার পরপরই আমরা উপলব্ধি করি, অসাবধানতাবশত নাটকে আমরা ভুল একটি বার্তা দিয়েছিলাম। এরপর সঙ্গে সঙ্গেই নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিই।’

নাটকের দুই প্রধান শিল্পী আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বলেন, ‘প্রত্যেক বাবা-মা ও সন্তানের প্রতি আমাদের ভালোবাসা জানাই। সেই সাথে, ভবিষ্যতে এমন নাটক করার প্রতিশ্রুতি দিচ্ছি, যা সঠিক বার্তা সমাজে ছড়িয়ে দেয় এবং দর্শকদের সঠিক পথে পরিচালিত করে। পুরো কাজটির সঙ্গে জড়িত সবার পক্ষ থেকে আমরা দুঃখ প্রকাশ করছি এবং ক্ষমা চাইছি।’

উল্লেখ্য, ‘ঘটনা সত্য’ নাটকটি সিএমভি’র ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় গতকাল ২৪ জুলাই। সেটি আজ (২৫ জুলাই) দুপুর নাগাদ প্রত্যাহার করা হয়। নাটকটি প্রকাশের পর আনুষ্ঠানিক প্রতিবাদ জানায় চাইল্ড ফাউন্ডেশনসহ দেশ-বিদেশের অসংখ্য দর্শক।

‘ঘটনা সত্য’র গল্পে দেখা গেছে, বিলকিছ ও মুকুল পাশাপাশি দুটি ফ্ল্যাটের গৃহপরিচারিকা ও গাড়ির ড্রাইভার। তারা সব সময় এটা সেটা চুরি করে, কাজে ফাঁকি দেয়, মিথ্যা বলে! এতে মালিক পক্ষ নানাভাবে হয়রানির শিকার হয়। শুধু তা-ই নয়, কাজের মেয়ে বিলকিছ বাজার থেকে সস্তা ও পচা সবজি কিনে আনে, ফ্রিজে রাখা খাবার এঁটো করে রাখে, বাসায় রাখা অন্যের কসমেটিকস নিজে ইচ্ছেমতো ব্যবহার করে, অপচয় করে। অন্যদিকে মুকুলও মিথ্যা বলে, ডিউটি বাদ দিয়ে অন্যত্র যাত্রী বহন করে, লুকিয়ে গাড়ির তেল বিক্রি করে। ঘটনাক্রমে বিলকিছ ও মুকুলের সম্পর্ক প্রণয়ে রূপ নেয়, গড়ায় বিয়েতে। জন্ম হয় একটি বাচ্চা। চিকিৎসক জানান, বাচ্চাটি স্বাভাবিক নয়- বিশেষ শিশু। বিলকিছ ও মুকুল ধরে নেয়, এটি তাদের পাপের প্রায়শ্চিত্ত! 

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

শেফ চরিত্রে নিশো, সঙ্গে মেহজাবীন

শেফ চরিত্রে নিশো, সঙ্গে মেহজাবীন

কাজ আদায়ের জন্য কান্না জুড়ে দেন মেহজাবীন!

কাজ আদায়ের জন্য কান্না জুড়ে দেন মেহজাবীন!

অপূর্বর ভুল চিকিৎসায় ক্ষুব্ধ মেহজাবীন!

অপূর্বর ভুল চিকিৎসায় ক্ষুব্ধ মেহজাবীন!

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:১১

শ্রাবণ্য তৌহিদা চিঠি কিংবা ডাকবাক্সের যুগ ফুরিয়েছে, চলছে অন্তর্জাল দাপট। যোগাযোগ এখন অপেক্ষাহীন মুহূর্তের মতো। চিঠির আবেদন তবে কি ফুরালো? 

এমন প্রশ্নের অনুসন্ধান করতে নির্মিত হলো ঈদ নাটক ‘প্রিয় ডাকবাক্স’। আর এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় সঞ্চালক শ্রাবণ্য তৌহিদা। প্রায় ৫ বছর পর এবারের ঈদে মোট ৩টি নাটকে কাজ করেছেন তিনি। সঙ্গে ঈদ বিশেষ অনুষ্ঠান সঞ্চালনা তো ছিলোই। 

রুদ্র হকের গল্প ও চিত্রনাট্যে শ্রাবণ্যর ‘প্রিয় ডাকবাক্স’ নাটকটি নির্মাণ করেছেন মাহমুদ দিদার। ঈদের সপ্তম দিন রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে এটি, জিটিভিতে।

রাজধানীর উত্তরায় পোস্ট অফিসসহ বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয়েছে নাটকটি। এতে আরও অভিনয় করেছেন দিলারা জামান, খায়রুল বাশার, আজম খান, তুহিন চৌধুরী, ফাহি তানু প্রমুখ।

নাট্যকার রুদ্র হক বলেন, ‘এই সময়ের দুই তরুণ-তরুণী, যারা জানে না চিঠি কিভাবে লিখতে হয়, ডাকবাক্সে চিঠি ফেললে কেমন করে তা পৌঁছায় প্রাপকের হাতে! প্রতিমুহূর্তে ফেসবুক, ইন্সটা তথা ভার্চুয়াল ওয়ার্ল্ডে বুঁদ হয়ে থাকতে থাকতে প্রেমটাও একঘেঁয়ে হয়ে ওঠে তাদের কাছে। সম্পর্কের মাঝে দূরত্বই যখন কাম্য হয়ে ওঠে, ঠিক তখন তারা সন্ধান পায় চিঠির। ডাকপিয়ন আর ডাকবাক্সের। মুঠোফোন থেকে দূরে সরে ডাকবাক্স, চিঠি আর সেই ল্যান্ডফোনের প্রেমে ডুবে যাওয়ার গল্প এটি।’

‘প্রিয় ডাকবাক্স’র একটি দৃশ্যে শ্রাবণ্য বহুল আলোচিত সিনেমা ‘বিউটি সার্কাস’ ও ওয়েব সিরিজ ‘পঁচিশ’ মুক্তির ব্যস্ততার মাঝেই ‘প্রিয় ডাকবাক্স’ নির্মাণ করেছেন মাহমুদ দিদার। তিনি বলেন, ‘আমি সাধারণত নিজের গল্পের বাইরে কাজ করি না। এই প্লটটি খুব সময়োপযোগী বলে নির্মাণে আগ্রহী হয়েছি। আশা করছি সবার ভালো লাগবে।’

এদিকে উপস্থাপনায় দারুণ জনপ্রিয় শ্রাবণ্য তৌহিদা পাঁচ বছর পর অভিনয়ে ফেরার পর তিনটি নাটকের দুটিই লিখেছেন রুদ্র হক আর একটি ইমদাদুল হক মিলন। 

শ্রাবণ্য বললেন, ‘‘শুধু ভক্তদের জন্য আর গল্পের প্রেমে পড়ে অভিনয় করেছি আবার। অনেক অফার পেলেও গল্প ও স্ক্রিপ্ট মনমতো না হওয়ায় আগ্রহ জাগে না। এবার জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের গল্পে একটি ও কবি রুদ্র হকের গল্পে দুটি নাটক করেছি। প্রতিটি গল্পই নারী প্রধান চরিত্র। বিশেষ করে ‘ভাঙনের পর’ ও ‘প্রিয় ডাকবাক্স’ নাটক দু’টিতে খুবই চ্যালেঞ্জিং ক্যারেক্টার ছিলো আমার। নিজের সবটুকু দিয়ে কাজগুলো করেছি।”

আজ (২৫ জুলাই) জিটিভিতে রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে ‘ভাঙনের পর’ নাটকটি। রাইসুল তমালের নির্মাণে এতে শ্রাবণ্যর নায়ক ইরফান সাজ্জাদ।

এবারের ঈদে শ্রাবণ্যর অন্য নাটকটি হলো ‘বিয়ের কয়েকদিন আগে’। নির্মাণ করেছেন নূর আনোয়ার হোসেন। এর গল্প লিখেছেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। এতে শ্রাবণ্যর বিপরীতে ছিলেন আব্দুন নূর সজল। এটি প্রচার হলো ঈদের দ্বিতীয় দিন বিটিভিতে। ‘ভাঙনের পর’ নাটকের শুটিংয়ে নাট্যকার রুদ্র হক ও শ্রাবণ্য তৌহিদা

/এমএম/

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৬:৫৯

ছবি নয়, বাস্তব দুনিয়াতেই সর্বাধিক আলোচনায় আছেন টলিউড তারকা শ্রাবন্তী চট্টোপাধ্যায়। গত এক বছরে ব্যক্তিগত ঘটনায় বহুবার পত্রিকার শিরোনামে উঠেছেন তিনি।
 
মূলত সম্পর্কের টানাপড়েনে টলিপাড়ায় তাকে নিয়ে আলোচনা লেগেই আছে। তৃতীয় স্বামী রোশন সিংয়ের সঙ্গে বিবাহ বিচ্ছেদের মতো বিষয়ে উত্তপ্ত আলোচনা তো ছিলই, সঙ্গে যোগ হয়েছে তার নতুন প্রেমিক, ব্যবসায়ী অভিরূপ নাগ চৌধুরীর নামও।

তাই সবাই ধরেই নিয়েছিলেন হ্যাটট্রিক পর্ব পার করে এবার চতুর্থবারের মতো বিয়ের পিঁড়িতে বসছেন তিনি। তবে নতুন খবর হলো, বিয়ের আগেই সেই সম্পর্কে ধরেছে ফাটল। 
 
সম্প্রতি শ্রাবন্তীর করা এক পোস্ট দ্বিধায় ফেলেছে ভক্তদের। প্রশ্ন- এবার কি নতুন প্রেমিকের সঙ্গেও বিচ্ছেদ হতে চলেছে শ্রাবন্তীর?

নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি শেয়ার করে নায়িকা লিখেছেন, ‘কখনও কখনও একা থাকাই সবচেয়ে ভালো…’।

তবে বিষয়টি নিয়ে এখনই খোলাসা করেননি শ্রাবন্তী। কিন্তু মানসিকভাবে যে মোটেও ভালো নেই, সেটা বোঝা যাচ্ছে বলে মনে করছে ভারতীয় মিডিয়া।

সূত্র: ইনস্টাগ্রাম, আজতাক

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২০:২০

‘মিশন এক্সট্রিম’ চলচ্চিত্রের জন্য বডি ট্রান্সফরমেশন করেছিলেন চিত্রনায়ক আরিফিন শুভ। দিন-রাত পরিশ্রম করে নিজের শরীরের নতুন লুক আনলেও পড়েছিলেন পায়ের ইনজুরিতে। মাস খানেক ভোগার পর সুস্থ হলেও আবারও পুরনো ক্ষত জেগে উঠেছে। 

মূলত ঈদের দু’দিন আগে থেকে তিনি দাঁড়াতে পারছিলেন না ঠিকমতো। সেই থেকে একরকম বিছানায় পড়ে আছেন সুঠামদেহি এ তারকা। 

দেশ-বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ মেনে চললেও পায়ের অবস্থা স্বাভাবিক হচ্ছে না। আর সে কারণে এবার এমআরআই করালেন তিনি। যার ফল জানা যাবে আগামী ২৮ জুলাই।

শুভ গতকাল (২৪ জুলাই) রাজধানীর স্কয়ার হাসপাতালে এমআরআই করেন। 

তিনি বলেন, ‘চিকিৎসক ব্রিগেডিয়ার জাহাঙ্গীর সাহেব দেড়ঘণ্টা সময় নিয়ে পরীক্ষাটা করেছেন। কারণ, বিষয়টা খুবই ভোগাচ্ছে আমাকে। গত প্রায় এক সপ্তাহ থেকে আমি দাঁড়াতেই পারছি না। সারাটা দিন বিছানায় থাকতে হচ্ছে। নড়াচড়াতেও সমস্যা হচ্ছে।’

এদিকে জানা যায়, ইনজুরি বিশেষজ্ঞ দেবাশীষ চৌধুরীর তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছেন  শুভ। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জন্য কাজ করেন। ক্রিকেটারদের ইনজুরি ও শুভর ইনজুরি প্রায় একই ধরনের বলে আপাতত মনে হচ্ছে তার।

আগামী ২৯ তারিখে এমআরআই’র রিপোর্ট দেখে তিনি পরবর্তী চিকিৎসার সিদ্ধান্ত নেবেন।

শুভ বলেন, ‘বিশেষজ্ঞ চিকিৎসকরা যা বললেন, সেরকম যদি হয়, তাহলে বড় সময় ধরে রিহ্যাবিলিটেশনের মধ্য দিয়ে যেতে হবে। এখন যে অবস্থা, আস্তে আস্তে কিওর করা ছাড়া আর সম্ভব নয়।’

শুভ সর্বশেষ ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের শুটিং করেছেন। গত এপ্রিলে ৩ মাসের কাজ শেষে মুম্বাই থেকে দেশে ফেরেন তিনি। 

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

শুভর নতুন লুকে চমকে গেলেন অনেকে

শুভর নতুন লুকে চমকে গেলেন অনেকে

মুম্বাই থেকে ফিরে ‘বঙ্গবন্ধু’র অভিজ্ঞতা শেয়ার করলেন শুভ

মুম্বাই থেকে ফিরে ‘বঙ্গবন্ধু’র অভিজ্ঞতা শেয়ার করলেন শুভ

সর্বশেষ

করোনা নিয়ে যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে: ড. ফাউচি

করোনা নিয়ে যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে: ড. ফাউচি

উল্কার ঝলকে আলোকিত নরওয়ে!

উল্কার ঝলকে আলোকিত নরওয়ে!

বিদ্যুতের অভিযোগ সেল নিয়ে জানা নেই গ্রাহকের

বিদ্যুতের অভিযোগ সেল নিয়ে জানা নেই গ্রাহকের

ভারী বৃষ্টিপাতের পর লন্ডনে আকস্মিক বন্যা

ভারী বৃষ্টিপাতের পর লন্ডনে আকস্মিক বন্যা

ব্যবসায়ীর কাছে ২ কোটি টাকা দাবি, পরিদর্শক বদলি এসআই বরখাস্ত

ব্যবসায়ীর কাছে ২ কোটি টাকা দাবি, পরিদর্শক বদলি এসআই বরখাস্ত

পাথরের ধাক্কায় বিধ্বস্ত সেতু, ৯ পর্যটক নিহত

পাথরের ধাক্কায় বিধ্বস্ত সেতু, ৯ পর্যটক নিহত

কবিরাজের পানিপড়া খেয়ে নিস্তেজ শিশুকে টয়লেটে ফেলে দেন মা

কবিরাজের পানিপড়া খেয়ে নিস্তেজ শিশুকে টয়লেটে ফেলে দেন মা

ভারতের কাছে টি-টোয়েন্টিতেও হারে শুরু শ্রীলঙ্কার

ভারতের কাছে টি-টোয়েন্টিতেও হারে শুরু শ্রীলঙ্কার

পুড়ে গেছে ৩৬টি বসতঘর, বেঁচে আছে কবুতরগুলো

পুড়ে গেছে ৩৬টি বসতঘর, বেঁচে আছে কবুতরগুলো

অক্সিজেন কারখানায় অভিযানে শ্রমিকদের মারধরের অভিযোগ

অক্সিজেন কারখানায় অভিযানে শ্রমিকদের মারধরের অভিযোগ

মেয়র আইভীর মায়ের মৃত্যু

মেয়র আইভীর মায়ের মৃত্যু

ভালো খেলতে পারাকেই বড় করে দেখছেন সৌম্য 

ভালো খেলতে পারাকেই বড় করে দেখছেন সৌম্য 

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

‌‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের ডিপোতে!

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

দাঁড়াতে পারছেন না শুভ, বিছানায় এক সপ্তাহ

পর্নো ছবির প্রস্তাব পেয়েছিলেন এই তারকারাও!

পর্নো ছবির প্রস্তাব পেয়েছিলেন এই তারকারাও!

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

বিচ্ছেদের পর যে কারণে আবারও ভাইরাল আমির-কিরণ

বিচ্ছেদের পর যে কারণে আবারও ভাইরাল আমির-কিরণ

টিভিতে উল্লেখযোগ্য যত নাটক-টেলিছবি-স্বল্পদৈর্ঘ্য...

ঈদের পঞ্চম দিনটিভিতে উল্লেখযোগ্য যত নাটক-টেলিছবি-স্বল্পদৈর্ঘ্য...

ফকির আলমগীরের সমাধিতে শ্রদ্ধা জানালো সংগীত ঐক্য বাংলাদেশ

ফকির আলমগীরের সমাধিতে শ্রদ্ধা জানালো সংগীত ঐক্য বাংলাদেশ

© 2021 Bangla Tribune