X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এবার প্রাচ্যনাটের মাসব্যাপী মঞ্চ প্রদর্শনী

বিনোদন রিপোর্ট
৩১ আগস্ট ২০২০, ১৩:১৩আপডেট : ৩১ আগস্ট ২০২০, ১৬:৩০

প্রাচ্যনাটের একটি নাটকের দৃশ্য

দেশ করোনা আক্রান্ত হওয়ার পর গত ২৮ আগস্ট প্রথমবারের মতো শূন্যন থিয়েটারের ‘লালজমিন’ দিয়ে মঞ্চের দুয়ার খোলে। এবার দেশের নাটকের অন্যতম দল প্রাচ্যনাট আয়োজন করছে মাসব্যাপী প্রদর্শনী।
তাদের পাঁচটি নাটক দিয়ে সাজানো এ আয়োজনের নাম ‘মহলা মগন’। ‘অবসাদ বিরুদ্ধস্রোত’ স্লোগান নিয়ে এ উঠান নাট্যোৎসব হবে। রাজধানীর কাঁটাবনের প্রাচ্যনাট মহড়া কক্ষে এটি শুরু হবে আগামী ৪ সেপ্টেম্বর।

দলটি বাংলা ট্রিবিউনকে জানায়, দুই সিট ফাঁকা রেখে আসন বিন্যাস করা হয়েছে। মাত্র ২০ জন দর্শকের জন্য একটি করে প্রদর্শনী হবে। টিকিট মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

জানা যায়, ৪ ও ৫ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় মেলায় প্রদর্শিত হবে ‘দ্য জু স্টোরি’। এডওয়ার্ড অ্যালবির লেখা থেকে নাটকটি বাংলায় অনুবাদ করেন আশফাকুল আশেকীন। নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

১১ ও ১২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় ‘দ্য ডাম্ব ওয়েটার’ প্রদর্শিত হবে। হ্যারল্ড পিন্টারের রচনা থেকে এটি অনুবাদ করেছেন রবিউল আলম। নির্দেশনায় আছেন মো. শওকত হোসেন সজিব।

১৮ ও ১৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে ‘হানড্রেড বাই হানড্রেড’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সাইফুল জার্নাল।

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেসের উপন্যাস থেকে ‘কর্নেলকে কেউ চিঠি লেখে না’র নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজিব। নির্দেশনায় কাজী তৌফিকুল ইসলাম ইমন। ২৫ ও ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা এটি প্রদর্শিত হবে।

আর অক্টোবরের ২ ও ৩ তারিখ সন্ধ্যা ৭টায় ‘ফাউস্ট অথবা অন্য কেউ’ প্রদর্শিত হবে। গ্যোটের শ্রুতিনাট্য ‘ফাউস্ট’ অবলম্বনে এটি তৈরি করা হয়েছে। তত্ত্বাবধানে আছেন তানজি কুন।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান