X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হনোলুলু দ্বীপে জয়া আহসানের ছবি!

সুধাময় সরকার
১০ অক্টোবর ২০২০, ২০:৫৬আপডেট : ১১ অক্টোবর ২০২০, ১৪:১৩

হনোলুলু দ্বীপে জয়া আহসানের ছবি! মানচিত্রে হনোলুলু দ্বীপের অবস্থান দেখলে ঘাবড়ে যাবেন যে কেউ। মহাসমুদ্রের মাঝে মাছের চোখের মতো একটা দ্বীপ।
যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের অংশ এই হনোলুলুতে যাচ্ছে ঢাকার জয়া আহসানের কলকাতার সিনেমা ‘বিনি সুতোয়’। ২০১৯ সালের আলোচিত এই ছবিটি অফিসিয়ালি চূড়ান্ত হয়েছে বিশ্বখ্যাত হাওয়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪০তম আসরের জন্য।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন জয়া আহসান। বলেন, ‘ছবিটি নামজাদা এই উৎসবে ভারতের একমাত্র ছবি হিসেবে এবার চূড়ান্ত হলো। একজন অংশীদার হিসেবে এই খবরটি আমার জন্য খুবই উৎসাহের বিষয়। আমি আমার পরিচালক ও টিমের প্রতি কৃতজ্ঞ, এমন একটি জটিল চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়ার জন্য।’
হাওয়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ৫ নভেম্বর থেকে। চলবে ২৯ তারিখ পর্যন্ত। উৎসবের ওয়েবসাইট থেকে জানা গেছে, ‘বিনি সুতোয়’ (উইদাউট স্ট্রিংস) ‘স্পটলাইট অন ইন্ডিয়া’ বিভাগের জন্য মনোনীত হয়েছে।


কলকাতার নির্মাতা অতনু ঘোষের পরিচালনায় ‘বিনি সুতোয়’ ছবিতে জয়ার বিপরীতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। ২০১৯ সালে কলকাতা ও টাকিতে এর শুটিং হয়। ছবির গল্পে দেখা যায়, এক রিয়েলিটি শোতে কাকতালীয়ভাবে দেখা হয় দুজনের। অডিশন শেষ হওয়ার পর একটা জায়গা পেরিয়ে বাসে উঠতে গিয়ে শ্রাবণী (জয়া) পড়ে যায়। তার এই অবস্থা দেখে ছুটে আসেন কাজল (ঋত্বিক)। এভাবে দুজনের মধ্যে একটি যোগসূত্র তৈরি হয়। বাইরে থেকে তারা একে অপরকে যেভাবে দেখছে, আতশ কাঁচের নিচে কি সেটা রাতারাতি পাল্টে যাবে? সে উত্তরই পুরো ছবিতে দর্শকরা খুঁজে পাবেন।
ছবিটির একটি গানেও কণ্ঠ দিয়েছিলেন জয়া আহসান।
এদিকে দীর্ঘ করোনাকাল পেরিয়ে চলতি সপ্তাহে ঢাকা থেকে কলকাতা যাওয়ার কথা রয়েছে জয়া আহসানের।
জয়া আহসান এ অভিনেত্রী বলেন, ‘‘কলকাতাকে আমি সত্যিই মিস করছি। আশা করছি, শিগগিরই কাজ শুরু করতে পারব। ইন্দ্রদীপ দাশগুপ্তের ছবির জন্য সিডিউল দিয়েছি। এতে আমার বিপরীতে আছেন প্রসেনজিৎ চ্যাটার্জি। এরপর শিলাদিত্য মৌলিকের সঙ্গে কাজ করব। এছাড়াও কৌশিক গাঙ্গুলির ডিরেকশনে ‘অর্ধাঙ্গিনী’র কিছু শুটিং বাকি আছে। সেটাও শেষ করার ইচ্ছে আছে।’’
করোনা নিয়ে নির্মিতব্য ইন্দ্রদীপ দাশগুপ্তের ছবির নাম ‘অসতো মা সদগময়’। প্রসেনজিৎ ছাড়াও এতে অভিনয় করবেন রুদ্রনীল ঘোষ ও অরুণ মুখোপাধ্যায়।
‘সোয়েটার’, ‘হৃদপিণ্ড’খ্যাত নির্মাতা শিলাদিত্য মৌলিক। তার নতুন ছবির নাম ‘ছেলেধরা’। যেখানে কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে জয়া আহসানকে।
এতে উঠে আসবে একজন অ্যালকোহলিক মা ও মেয়েকে অপহরণের গল্প।
অপরদিকে কৌশিক গাঙ্গুলির ‘অর্ধাঙ্গিনী’-তে একসঙ্গে কাজ করছেন জয়া, কৌশিক সেন ও চূর্ণি গঙ্গোপাধ্যায়ও। চলতি বছরের শুরুতে এ ছবির কাজ শুরু হয়েছিল।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান