X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

ভিয়েতনামে বাংলাদেশি জনশক্তির নেপথ্যে

হাসান আল জাভেদ
১৪ অক্টোবর ২০২০, ১৩:৩৬আপডেট : ১৪ অক্টোবর ২০২০, ১৬:০৭

ভিয়েতনামে বাংলাদেশি জনশক্তির নেপথ্যে

ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের কোনও জনশক্তি রফতানি চুক্তি নেই। তারপরও দেশটিতে প্রায় এক হাজার ৭০০ বাংলাদেশি কাজ করছেন। কীভাবে এটি সম্ভব হলো?

২৩ বছরের মোহাম্মদ রাসেল শরীয়তপুর সদর উপজেলার বাসিন্দা। চাকরির খোঁজে গত ৯ ফেব্রুয়ারি তিনি ভিয়েতনামে যান।

বিদেশে পাড়ি দেওয়ার আগে রাসেল পারিবারিক ব্যবসায়ে সময় দিতেন। ব্যবসায়ে মন্দা দেখা দিলে পরিবার ও ভাইদের সহায়তার জন্য আরও উপার্জনের আশায় তিনি ভিয়েতনামে যাওয়ার সিদ্ধান্ত নেন।

শরীয়তপুরের মোহাম্মদ রাসেল এজন্য স্থানীয় একজন দালালকে পাঁচ লাখ টাকা পরিশোধ করেন। ওই দালাল তাকে ঢাকার এমআরটি ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মাধ্যমে ভারতের মুম্বাই হয়ে ভিয়েতনামে পাঠিয়ে দেয়।

রাসেল এই প্রতিবেদককে বলেন, তাকে বিনামূল্যে খাবার ও আবাসনসহ একটি ভালো কাজের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এমনকি তাকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কার্ড সরবরাহ করা হয়েছিল।

ভিয়েতনাম পৌঁছে তিনি বুঝতে পারেন যে, দেশটিতে বাংলাদেশিদের জন্য বৈধভাবে কোনও কাজের অনুমতি নেই। ফলে তাকে খুব কম মজুরিতে কাজ করতে হয়েছিল।

ভিসার মেয়াদ শেষ হওয়ার পর বেতন দেওয়ার পরিবর্তে তাকে আরও অর্থের জন্য জিম্মি করা হয়। চালানো হয় শারীরিক নির্যাতন।

এক পর্যায়ে তিনি বাংলাদেশ দূতাবাসের সহায়তা চান। তাকে দেশে ফিরিয়ে আনা হয় এবং বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

আরও ১০৫ জন রয়েছেন যাদের রাসেলের মতো একই অবস্থা। তাদের প্রত্যেকের কাছে ঢাকায় ভিয়েতনাম দূতাবাস কর্তৃক জারিকৃত বিএমইটি কার্ড এবং তিন মাসের ভ্রমণ বা ব্যবসায়িক ভিসা ছিল।

ইমিগ্রেশন বিশেষজ্ঞ ও সিআইডি কর্মকর্তারা বলছেন, জনশক্তি রফতানির বিষয়ে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে কোনও চুক্তি নেই।

বেসরকারি জনশক্তি রফতানিকারক বা নিয়োগকারী সংস্থাগুলো তাহলে কীভাবে ট্রাভেল বা বিজনেস ভিসা দেখিয়ে ভিয়েতনাম দূতাবাসের বিএমইটি প্রশংসাপত্র সংগ্রহ করে? ট্রাভেল ভিসায় ওয়ানওয়ে প্লেন টিকিট দেখিয়ে কীভাবে তারা ইমিগ্রেশন পার হয়?

মানবপাচারের গতিপথ

ভিয়েতনাম গিয়ে প্রতারণার শিকার হওয়া ১০৬ জন প্রবাসী কর্মী গত আগস্টে দেশে ফেরেন। উত্তরার একটি সরকারি ভবনে তাদের কোয়ারেন্টিনে রাখা হয়। সেই কোয়ারেন্টিনের মেয়াদ শেষের আগেই তাদের গ্রেফতার করা হয়।

পুলিশ বলছে, আটককৃতরা বিভিন্ন অপরাধে জড়িত ছিল এবং বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার ষড়যন্ত্র করেছিল। মামলাটি তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি-র এসপি একেএম আখতারুজ্জামান বলেন, “প্রত্যেক ব্যক্তির কাছ থেকে ৪-৫ লাখ টাকা নিয়ে তাদের ট্রাভেল ভিসায় একটি দেশে পাঠানো এবং পরে চাঁদাবাজি ও শারীরিক নির্যাতন মানবপাচারের ধারায় চলে আসে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।"

৮ অক্টোবর ভিয়েতনাম ফেরত ১০৬ জনের মধ্যে ৪৭ জনকে মুক্তি দেওয়া হয়। তাদের মধ্যে পাঁচজনের সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়েছে। তারা জানিয়েছেন, বিমানবন্দরে ইমিগ্রেশনের আগে তাদের ভিসা এবং বিএমইটি কার্ড দেওয়া হয়েছিল।

বিএমইটি কার্ড কী?

বাংলাদেশের সঙ্গে জনশক্তি চুক্তি রয়েছে এমন দেশগুলোর নিয়োগকারী সংস্থাগুলো থেকে শ্রমিকদের তথ্য সংগ্রহ করে প্রশিক্ষণের ব্যবস্থা করে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। বৈধভাবে বিদেশে যাওয়ার জন্য প্রতিষ্ঠানটি শ্রমিকদের স্মার্ট কার্ড বা বিএমইটি কার্ড ইস্যু করে।

ভিয়েতনামের সঙ্গে যেহেতু বাংলাদেশের জনশক্তি রফতানির কোনও চুক্তি নেই, তাই আইনত সেখানে জনশক্তি পাঠানোর কোনও সুযোগ নেই।

বিএমইটি-র রেকর্ড বলছে,  আরও এক হাজার ৭০০ বাংলাদেশি বর্তমানে বিএমইটি কার্ড নিয়ে ভিয়েতনামে কাজ করছেন। এদের প্রত্যেকেই বিভিন্ন সময়ে তিন মাসের ট্রাভেল ভিসা নিয়েছে।

দায়ী কে?

বাংলাদেশিরা শিক্ষার্থী, অভিবাসী, ভ্রমণ ও ব্যবসায় ভিসায় ১৬৮টি দেশে যেতে পারে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, বৈধ জনশক্তি রফতানির জন্য বাংলাদেশের মাত্র ১৭টি দেশের সঙ্গে চুক্তি রয়েছে।

ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের চুক্তি না থাকা সত্ত্বেও এত লোককে কীভাবে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে? জানতে চাইলে বিএমইটি (ইমিগ্রেশন এমপ্লয়মেন্ট অ্যান্ড অ্যাডমিন)-এর পরিচালক ডিএম আতিকুর রহমান বলেন, বাংলাদেশের সঙ্গে খুব কম দেশেরই বৈধভাবে জনশক্তি রফতানির চুক্তি রয়েছে।

তিনি বলেন, “কিছু নিয়োগকারী সংস্থা ভিয়েতনামসহ বিভিন্ন দেশে জনশক্তি পাঠানোর চুক্তি না থাকা সত্ত্বেও সেসব দেশে নিয়োগের অনুমতি নিয়ে আসে। আমরা স্বতন্ত্রভাবে যাচাইবাছাই করে স্মার্ট কার্ড সরবরাহ করি। এটি শ্রমবাজার সম্প্রসারণের স্বার্থে করা হয়।”

তিনি জানান, তাদের কাছে ভিয়েতনামে ১০৬ জনের পাচার হওয়ার কোনও খবর নেই। তবে তাদের যদি সেখানে জোর করে রাখা হয়, নির্যাতন করা হয় এবং চাঁদাবাজির শিকারে পরিণত করা হয় তবে এটি একটি ফৌজদারি অপরাধ।

তিনি বলেন, “‌নিয়োগকারী সংস্থাগুলি এই অপরাধের সঙ্গে যুক্ত কিনা তাও আমরা খতিয়ে দেখছি।”

ইমিগ্রেশন বিশেষজ্ঞ আসিফ মুনির বলেন, কিছু বাংলাদেশি এমন দেশে প্রবেশ করেন যাদের সঙ্গে বাংলাদেশের জনশক্তি রফতানির কোনও চুক্তি নেই। সেখানে তারা প্রায়শই মজুরি ও শ্রম অধিকার থেকে বঞ্চিত হয়।

আবার, বৈধ কাগজপত্রের অভাবে, নিয়োগকর্তার কাছ থেকে প্রতিকার পাওয়ার খুব কম সুযোগ রয়েছে। ভিয়েতনামেও একই ঘটনা ঘটেছিল।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর বাংলাদেশ চ্যাপ্টারের সাবেক প্রধান আসিফ বলেন, জনগণ আর্থিকভাবে সমৃদ্ধ হতে বিদেশে যেতে চায়। তবে সরকারকে সেই পথ তৈরি করতে হবে। এখন রাষ্ট্র বেশিরভাগ দেশের সঙ্গে সঙ্গে একটি আপসজনক অবস্থায় রয়েছে যেখানে বৈধভাবে শ্রম রফতানি হচ্ছে।

সিআইডি-র তালিকায় অভিযুক্ত এজেন্সিগুলোর মধ্যে এস কে গ্লোবাল ওভারসিজের ব্যবস্থাপনা পরিচালক মামুনুর রশীদ তার সংস্থা থেকে ভিয়েতনামে শ্রমিক পাঠানোর বিষয়টি অস্বীকার করেছেন।

ঝর্ণা ট্রেড ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক শান্তা দেব সাহা বলেন, “আমি নিজে কোনও শ্রমিককে সে দেশে পাঠাইনি। তবে অন্য সংস্থা আমার প্রতিষ্ঠানের নামে ১১টি ভিসা প্রক্রিয়া করেছে।"

 

/এমপি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
‘স্বাভাবিক পরিবেশে বাঁচতে প্রত্যেককে গাছ রোপণ করতে হবে’
‘স্বাভাবিক পরিবেশে বাঁচতে প্রত্যেককে গাছ রোপণ করতে হবে’
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস