X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আলোচিত ‘টেনেট’ ও ‘মুলান’ দিয়ে চালু হচ্ছে স্টার সিনেপ্লেক্স

বিনোদন রিপোর্ট
২১ অক্টোবর ২০২০, ১৫:২৯আপডেট : ২২ অক্টোবর ২০২০, ১০:৪১

মুলান ও টেনেটের পোস্টার দীর্ঘ সাত মাস পর আবারও সরব হয়ে উঠছে দেশের সবচেয়ে আধুনিক প্রেক্ষাগৃহ স্টার সিনেপ্লেক্স।

আগামী ২৩ অক্টোবর মাল্টিপ্লেক্সটির সব শাখায় একসঙ্গে হলিউডের দু’টি আলোচিত ছবি মুক্তি পাচ্ছে। এগুলো হলো, ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’ ও ডিজনির লাইভ অ্যাকশন ‘মুলান’। ছবিগুলোর জন্য রীতিমতো মুখিয়ে ছিলেন দর্শকরা। করোনাভাইরাসের কারণে দু’টি ছবিরই মুক্তি আটকে যায়। সম্প্রতি মুক্তি পাওয়ার পর দর্শকদের বেশ ভালো সাড়া লক্ষ করা গেছে।

প্রত্যাশা ছাড়িয়ে ‘টেনেট’
করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ক্রমান্বয়ে সচল হতে শুরু করেছে সিনেমা হল। দর্শক উপস্থিতি নিয়ে সংশয় থাকলেও ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’ তা অনেকটা ভুল প্রমাণ করেছে। ধারণা করা হয়েছিল, প্রথম উইকএন্ডে ছবির আয় ৪ কোটি ডলারের মতো হতে পারে। কিন্তু প্রত্যাশা ছাড়িয়ে আয় করেছে ৫.৩ কোটি ডলার। ২০০ মিলিয়ন ডলার বাজেটের ছবিটির এযাবৎ আয় দাঁড়িয়েছে প্রায় ৩৫০ মিলিয়ন ডলার। মহামারির কারণে ইউরোপ, কানাডা ও দক্ষিণ কোরিয়াসহ ৪১টি অঞ্চলে মুক্তি পেয়েছে ‘টেনেট’।

অ্যাকশন-থ্রিলারধর্মী এ ছবির গল্প এক সিআইএ এজেন্টকে ঘিরে। ‘টেনেট’ শব্দটিকে কেন্দ্র করেই ছবির মূল রহস্য। সময়কে নিয়ন্ত্রণ করতে পারা এই গুপ্তচরের লক্ষ্যটা একটু অন্য রকম। সে চায় আসন্ন তৃতীয় বিশ্বযুদ্ধের হাত থেকে পুরো পৃথিবীকে রক্ষা করতে। এ লড়াইয়ে তাকে জড়িয়ে পড়তে হয় জটিল সব জালে। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জন ডেভিড ওয়াশিংটন। এছাড়া তারকাবহুল ছবিটিতে আরও দেখা যাবে রবার্ট প্যাটিনসন, এলিজাবেথ ডেবিকি, মার্টিন ডনোভান, অ্যারন টেইলন জনসন, মাইকেল কেইন, কেনেথ ব্রানার মতো অভিনেতাদের। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে আছেন ভারতীয় অভিনেত্রী ডিম্পল কাপাডিয়া। প্রায় ১০ বছর ধরে ছবির গল্প সাজাচ্ছিলেন ক্রিস্টোফার নোলান। চেয়েছিলেন, পদার্থবিজ্ঞানের গোলমেলে বিষয়ের সংস্পর্শে থেকে একটি স্পাই-থ্রিলার বানাতে। তবে নির্মাণের সময় যাতে অন্য কোনও ছবির প্রভাব না পড়ে এ জন্য প্রিয় বন্ড সিরিজের ছবিও দেখা বন্ধ করে দিয়েছিলেন। চিত্রনাট্য নিয়ে বেশ ধোঁয়াশা সৃষ্টি করেছিলেন নোলান। রবার্ট প্যাটিনসনকে একটি বদ্ধঘরে আটকে রেখে চিত্রনাট্য পড়তে দিয়েছিলেন। অন্যদিকে, মাইকেল কেইন তো পুরো চিত্রনাট্য পড়ার সুযোগই পাননি। চিত্রায়ণ শেষ হওয়ার পর কেইন বলেন, ‘এখনও চলচ্চিত্রটির গল্প নিয়ে বিন্দুমাত্র ধারণা নেই আমার।’
প্রধান চরিত্রে রূপদানকারী জন ডেভিড ওয়াশিংটন অভিনয়ে আসার আগে ছিলেন ফুটবলার। প্রচণ্ড শারীরিক শক্তির অধিকারী এই তারকার সঙ্গে তাল মেলাতে বেশ কষ্ট হয়েছে রবার্ট প্যাটিনসনের।

ডিজনির নতুন লাইভ অ্যাকশন ‘মুলান’
বই পড়ে কিংবা ১৯৯৮ সালে নির্মিত অ্যানিমেটেড ছবি ‘মুলান’ দেখেই হোক না কেন, প্রচণ্ড বুদ্ধিমত্তা আর অকুতোভয় প্রিন্সেস মুলানের কথা ভুলে যাওয়ার কথা নয়। এবার পর্দায় আসছে ডিজনি নির্মিত পুরনো সেই অ্যানিমেটেড মুলান-এর লাইভ অ্যাকশন ছবি। ‘মুলান’ নামেই আসছে এটি। বছরের অন্যতম আকর্ষণীয় এ ছবি মুক্তি পাওয়ার কথা ছিল গেল মার্চে। কিন্তু কোভিড-১৯-এর কারণে আটকে যায়। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ২০ সেপ্টেম্বর ডিজনির ওটিটি প্লাটফর্ম ডিজনি প্লাসে মুক্তি পায় ছবিটি।
চলচ্চিত্রের গল্পটি মূলত নির্ভীক তরুণীর রোমাঞ্চকর মহাকাব্য নিয়ে নির্মিত। যে কিনা পুরুষের ছদ্মবেশ নিয়ে যুদ্ধে নেমেছিলেন। এটি ডিজনির মূল চলচ্চিত্রটির ওপর ভিত্তি করে তৈরি করা হচ্ছে। তবে এর মূল গল্প নেওয়া হয়েছে কবিতা ‘দ্য ব্যালাড অব মুলান’ থেকে। আসন্ন লাইভ অ্যাকশন চলচ্চিত্রটির পরিচালনায় আছেন নিকি কারো। হুয়া মুলানের চরিত্রে রূপ দিচ্ছেন লিউ ইফিই। আগের চলচ্চিত্রটিতে দেখানো টুইস্ট যথার্থভাবে ফুটিয়ে তোলা হয়েছে এখানেও। ডিজনি প্লাসে মুক্তির পর যুক্তরাষ্ট্রে দারুণ সাড়া মেলে দর্শকদের। এ ছবির আরও একটি বিশেষ দিক হচ্ছে, ডিজনি এর জন্য নির্বাচন করেছে সব এশিয়ান অভিনেতা-অভিনেত্রীকে। এমনকি মূল চরিত্র তথা মুলান চরিত্রে অভিনেত্রী লিউ ইফিই যে এর জন্য যোগ্য, তা জানিয়েও মন্তব্য করেছেন চলচ্চিত্র বোদ্ধারা।

অন্যদিকে, স্টার সিনেপ্লেক্স জানায়, করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি অনুযায়ী যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে মাল্টিপ্লেক্সটি। প্রতিটি হলের আসন সংখ্যার ৪০ শতাংশ টিকিট বিক্রি করা হবে। টিকিট ক্রয়ের ক্ষেত্রে নগদ অর্থ লেনদেন না করে অনলাইনে টিকিট নেওয়াকে উৎসাহিত করছেন তারা।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা