X
শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

বিভিন্ন ইউপির উপনির্বাচনে জয়ী হলেন যারা

আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ০৪:৩৬

ইউনিয়ন পরিষদে উপনির্বাচন

দেশের বিভিন্ন জেলায় ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে গত মঙ্গলবার ভোট অনুষ্ঠিত হয়। সেদিনের নির্বাচনে আরও কিছু ইউনিয়ন পরিষদের সঙ্গে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেরালকাতা,গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নাগরী,  বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী এবং উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নে চেয়ারম্যান পদে এবং মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৬নং গুয়াগাছিয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ডে সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। একইদিনে সাতক্ষীরায় জেলা পরিষদের ৯নং ওয়ার্ড,শ্যামনগর উপজেলার ৪নং নূরনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড এবং সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে এবং ১নং বাঁশদহা ইউনিয়ন পরিষদের  ৬নং কাজিপাড়া ওয়ার্ডে উপনির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়।

এছাড়াও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ায় সেখানে সব কটি পদে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হয়।  

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরার কলারোয়া উপজেলার ৮নং কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী স.ম মোরশেদ আলী (ভি.পি মোরশেদ) বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৬৮০৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোটরসাইকেল প্রতীকের আব্দুর রউফ পেয়েছেন ৫৭৭৭ ভোট। নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মনোরঞ্জন বিশ্বাস স্বাক্ষরিত প্রাথমিক বেসরকারি ফলাফলে মোরশেদ আলীকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুন ঢাকার একটি বেসরকারি হাসপাতালে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন কেরালকাতা ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ আব্দুল হামিদ সরদার।

এদিকে  সাতক্ষীরা জেলা পরিষদের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচনে শেখ মাকছুদুর রহমান মুকুল ৩২ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে মোট ৬৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেন। একই ওয়ার্ডের সদস্য উপজেলা আওয়ামী লীগের নেতা গোলাম মোস্তফা মুকুলের মৃত্যুতে পদটি শূন্য হয়। প্রতিদ্বন্দ্বী ফজলুল হক মল্লিক ২২, আজিজুর রহমান বাবু ৮ এবং স. ম মাহাবুব ইলাহী ১টি মাত্র ভোট পান। সকাল নয়টা থেকে বেলা দুটো পর্যন্ত শ্যামনগর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত ভোটে শ্যামনগর, নুরনগর, রমজাননগর, কৈখালী ও ভুরুলিয়া ইউনিয়নের ভোটাররা ভোট দেন।

শ্যামনগর উপজেলার ৪নং নূরনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের উপ-নির্বাচনে আলমগীর হোসেন ৬৬৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী  নজরুল ইসলাম পেয়েছেন ৫২৭ ভোট। মোট ১৪৮৪ ভোটের মধ্যে ১২১৩ জন ভোটাধিকার প্রয়োগ করেন।

এদিকে, সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উপনির্বাচনে ৫৯৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নিরঞ্জন ঘোষ ছোট্টু (প্রতীক বৈদ্যুতিক পাখা)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল হাকিম (প্রতীক ফুটবল) পেয়েছেন ৩৩৬ ভোট।

এছাড়া সাতক্ষীরা সদর উপজেলার ১নং বাঁশদহা ইউনিয়ন পরিষদের ৬নং কাজিপাড়া ওয়ার্ডের উপ-নির্বাচন সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে ৬৯২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন মোরগ প্রতীকের প্রার্থী মো. আহসান উদ্দীন (আহসান)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. বজলুর রহমান ঢালী (ফুটবল প্রতীক) পেয়েছেন ৩৮১ ভোট।

গাজীপুর প্রতিনিধি জানান, জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী অলিউল ইসলাম অলি বিজয়ী হয়েছেন। তিনি ১২ হাজার ৭৪৩ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট সিরাজ মোড়ল চশমা প্রতীকে ৫ হাজার ৮৯৭ ভোট পান। ভোট গণনা শেষে সন্ধ্যায় উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা ফারিজা নূর এ ফল ঘোষণা করেন।

উল্লেখ্য, গড়ত ২৫ ফেব্রুয়ারি নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদির মিয়ার মৃত্যুতে ওই ইউনিয়নে চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বরিশাল প্রতিনিধি জানান, জেলার বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী এবং উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) উপ-নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার রাতে ঘোষিত ফলাফলে কলসকাঠী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৬ হাজার ২৬৪ ভোট পেয়ে নির্বাচিত হন নৌকা প্রতীকের প্রার্থী মুন্না তালুকদার।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত শওকত হোসেন হাওলাদার ধানের শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ২ হাজার ১৩৪ ভোট।

প্রসঙ্গত গত ২৩ মার্চ কলসকাঠী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক তালুকদারের মৃত্যুতে ওই ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য হওয়ায় এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

এদিকে সাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত খায়রুল বাশার লিটন ১২ হাজার ৫শ ৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রিয়াজ উদ্দিন সোহাগ মোল্লা আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৬শ ৬৯ ভোট এবং অপর স্বতন্ত্র প্রার্থী আক্তারুজ্জামান বিশ্বাস ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ৩শ ২৭ ভোট। এ নির্বাচনে বিএনপিসহ অপর কোনও রাজনৈতিক দলের প্রার্থী ছিল না।

প্রসঙ্গত, ওই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল খালেক আজাদের মৃত্যুতে পদটি শূন্য হওয়ায় এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৬নং গুয়াগাছিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের উপনির্বাচনে ফুটবল প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মো. হালিম দেওয়ান। তিনি ভোট পেয়েছেন ৪৯৯ টি। অন্যদিকে, ৩১৩ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন মোরগ প্রতীকের সিরাজুল ইসলাম।

উল্লেখ্য, গত ২ জুলাই ৬নং গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদ ১নং ওয়ার্ড সদস্য মারা যান। পরে এই আসনটি শূন্য ঘোষণা করে ভোটের দিন-তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন। মোট ২জন প্রার্থী এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

মেয়াদ পূর্ণ হওয়ায় দাউদপুর ইউনিয়নে হয় সব পদে নির্বাচন

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, মেয়াদ পূর্ণ হওয়ায় জেলার রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদে সব পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগের নুরুল ইসলাম জাহাঙ্গীর মাস্টার বিজয়ী হয়েছেন । তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ১৭ হাজার ১৩ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র শরীফ আহমেদ টুটুল আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ৭১৭ ভোট। রিটার্নিং কর্মকর্তা ও রূপগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান বেসরকারি ভাবে এ ফল ঘোষণা করেন।

এছাড়া সদস্য পদে ১নং ওয়ার্ডে সফিকুর রহমান, ২নং ওয়ার্ডে আনোয়ার হোসেন স্বপন, ৩নং ওয়ার্ডে আরিফুর রহমান সাগর, ৪নং ওয়ার্ডে হাছিবুর রহমান, ৫নং ওয়ার্ডে আরিফ হোসেন, ৬নং ওয়ার্ডে জাকির হোসেন, ৭নং ওয়ার্ডে আয়নাল হোসেন, ৮নং ওয়ার্ডে আব্দুর রাজ্জাক সিকদার, ৯নং ওয়ার্ডে আজিজুল হক মালুম এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১,২,৩ নং ওয়ার্ডে শিরিন আক্তার,  ৪,৫,৬ নং ওয়ার্ডে মাকসুদা বেগম ও ৭,৮, ৯ নং ওয়ার্ডে নাছরিন আক্তার বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মাহাবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

/টিএন/

সম্পর্কিত

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

লকডাউনেও জমজমাট পশুর হাট

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২২:০৩

পবিত্র ঈদুল আজহার ছুটির পর সরকার ঘোষিত ‘কঠোর’ লকডাউনে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের যাত্রাপুর হাটে পশুর হাট বসেছে।

শনিবার (২৪ জুলাই) কোনও রকম স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে সাপ্তাহিক পশুর হাট বসানো হয়েছে। ব্রহ্মপুত্র-দুধকুমার নদের মোহনা অববাহিকায় বসা এই হাটে ক্রেতা-বিক্রেতা এমনকি ইজারাদারের প্রতিনিধিদেরও মাস্ক পরতে দেখা যায়নি। চরাঞ্চল থেকে আগত বিক্রেতারা লকডাউন পুনর্বহালের খবর ‘জানেন না’ দাবি করে হাটে উপস্থিত হলেও হাট কমিটি বলছে, হাটের কার্যক্রম বন্ধ রাখার ব্যাপারে প্রশাসন থেকে কোনও ‘নির্দেশনা পাননি’।

তবে উপজেলা প্রশাসন বলছে, ‘নির্দেশনা পাইনি’ বলে হাট কমিটির দায় এড়ানোর সুযোগ নেই। এটা দেশজুড়ে পূর্বঘোষিত নির্দেশনা।

শনিবার যাত্রাপুর হাটে দেখা যায়, জেলার গুরুত্বপূর্ণ এই হাটে ব্যাপক জনসমাগম ঘটেছে। হাটের মূল সড়কের দুই পাশে ভ্রাম্যমাণ পণ্য বিক্রেতাসহ স্থায়ী দোকানদাররাও ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তবে মাস্ক পরিধান কিংবা সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মানার কোনও লেশ পাওয়া যায়নি। পশুর হাটেও একই চিত্র দেখা গেছে। 

স্বাস্থ্যবিধি বাস্তবায়নের দায়িত্ব যে ইজারাদার ও প্রতিনিধিদের; তারাই ছিলেন মাস্ক ছাড়া। যে দুই একজনের সঙ্গে মাস্ক ছিল, সেটাও মুখে নয়, থুতনিতে। মহামারি নিয়ে এমন উদাসীনতা কী ভয়াবহতা নিয়ে আসতে পারে সে ব্যাপারে হাট আয়োজকসহ ক্রেতা-বিক্রেতা সবাই নির্ভার।

হাটে গরু বিক্রি করতে আসা রেজাউল করিম রুবেল বলেন, ‘সংসার চালাতে টাকার প্রয়োজন। তাই হাটে গরু বেচতে আসছি। লকডাউনেও তো চলতে হবে।’ 

মাস্ক পরেননি কেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘ভুলে ফেলে আসছি।’ এমন অজুহাত প্রায় সব বিক্রেতার। কেউ বলছেন, ‘গরম লাগে তাই খুলে রাখছি’ আবার কেউ বলেন, ‘এখানে কেউ মাস্ক পরে না, সবাই পরলে আমিও পরতাম।’

ক্রেতা-বিক্রেতার এমন অজুহাতের ব্যতিক্রম নন হাট ইজারাদারও। মাস্ক ছাড়াই হাটে উপস্থিত হাট ইজারাদারের প্রতিনিধি সানাউল বলেন, ‘মাস্ক আছে, অজু করার সময় খুলছি। আর পরার কথা মনে নেই।’ হাট অয়োজনে প্রশাসনের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি পালনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে আমাদের ইজাদারের অফিসে কথা বলুন।’

লকডাউনে হাট অয়োজনে প্রশাসন থেকে কোনও নির্দেশনা দেওয়া হয়েছে কি-না জানতে চাইলে যাত্রাপুর হাট কমিটির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বলেন, ‘এমন কোনও নির্দেশনা পাইনি। চেয়ারম্যানও এ ব্যাপারে আমাকে কিছু জানাননি। কোনও বৈঠকও করেননি।’

হাটে স্বাস্থ্যবিধি লঙ্ঘনের বিষয়টি স্বীকার করে সাখাওয়াত হোসেন বলেন, ‘হাটে মানুষকে সামাল দেওয়া কষ্টের। আমরা আগামী হাটে মাইকিং করে স্বাস্থ্যবিধি পালনে উৎসাহিত করবো। তারা যেন তাড়াতাড়ি হাটে এসে তাড়াতাড়ি চলে যায়, নৌকা থেকে নেমেই যেন মাস্ক পরিধান করেন- এ ব্যাপারে প্রচারণা চালাবো।’

এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিলুফা ইয়াছমিন বলেন, ‘নির্দেশনা পাইনি এটা বলে হাট কমিটি দায় এড়াতে পারে না। পরবর্তী হাটে যাতে এমনটা না হয় সে ব্যাপারে আমরা ব্যবস্থা নেবো।’

/এএম/

সম্পর্কিত

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

ঈদের চতুর্থ দিনেও বসেছে পশুর হাট

ঈদের চতুর্থ দিনেও বসেছে পশুর হাট

‘রোহিঙ্গা’ বলায় মাইক্রোচালককে পিটিয়ে হত্যা!

‘রোহিঙ্গা’ বলায় মাইক্রোচালককে পিটিয়ে হত্যা!

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২২:০৪

করোনাভাইরাস রোধে দেশব্যাপী সরকার আরোপিত লকডাউন অমান্য করে গাজীপুরের কাশিমপুর থানার সারাবো এলাকায় একটি পোশাক কারখানা চালু রাখায় এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া দোকান খোলা রাখায় কয়েকটি ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান ও মাস্কবিহীন ঘোরাফেরা করায় কয়েকজনকে অর্থদণ্ড এবং একটি বিয়ের আয়োজন ভণ্ডুল করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুর জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

শনিবার (২৪ জুলাই) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ দণ্ড দেওয়া হয়। গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা জানান, লকডাউন অমান্য করে জেলার কয়েকটি স্থানে কারখানা ও দোকানপাট খোলা রাখা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে গাজীপুর মহানগরের কাশিমপুর থানার সারাবো এলাকার নরবান কমটেক্স লিমিটেড পোশাক কারখানায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। বাইরে তালা মেরে কারখানাটির ভেতরে ডায়িং সেকশনসহ কয়েকটি সেকশন চালু রেখে শ্রমিকদের দিয়ে কাজ করানো হচ্ছিল। মাস্ক না পরেই শ্রমিকরা কাজ করছিল। ফলে কারখানার মালিককে এক লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত কারখানাটির উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

ভণ্ডুল করে দেওয়া হয় বিয়ের আয়োজন

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম জানান, আজ জেলার বিভিন্ন এলাকায় ১৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। মাস্কবিহীন ঘোরাঘুরি করায় এবং মন্ত্রিপরিষদের জারি করা পরিপত্র অনুসরণ না করায় কিছু দোকান ও হোটেলকে জরিমানা করা হয়। এসব ভ্রাম্যমাণ আদালত ৮৬ মামলায় দুই লাখ ৫৪ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেছেন। এছাড়াও সরকারি নির্দেশ অমান্য করে কালিয়াকৈরে একটি বিয়ের অনুষ্ঠানের আয়োজন করায় তা ভণ্ডুল করা হয়।

এদিকে, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রীপুরসহ জেলার বিভিন্ন স্থানে মাস্ক বিতরণ করা হয়।

/এফআর/

সম্পর্কিত

লকডাউনেও জমজমাট পশুর হাট

লকডাউনেও জমজমাট পশুর হাট

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২১:৪৬

শরীয়তপুরের ভেদরগঞ্জে সহকারী শিক্ষিকাকে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। শুক্রবার (২৩ জুলাই) রাতে উপজেলার সখিপুর থানার চরসেনসাস ইউনিয়নের মাগন বেপারির কান্দি গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। 

বিষয়টি নিশ্চিত করে সখিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান হাওলাদার বলেন, এ ঘটনায় শনিবার বিকালে সখিপুর থানায় মামলা করেছেন ভুক্তভোগী শিক্ষিকা। বিকালে স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে শরীয়তপুর সদর হাসপাতালে পাঠানো হয়েছে। প্রধান শিক্ষককে গ্রেফতারের চেষ্টা চলছে।

অভিযুক্ত আযহারুল ইসলাম ৪৪ নম্বর তারাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনি উপজেলার সখিপুর থানার চরসেনসাস ইউনিয়নের মাগন বেপারির কান্দির আব্দুর রব বেপারির ছেলে।

ভুক্তভোগী ও পুলিশ জানায়, দীর্ঘদিন ধরে শিক্ষিকার সঙ্গে প্রধান শিক্ষক আযহারুল ইসলামের প্রেমের সম্পর্ক ছিল। বিয়ের প্রলোভন দেখিয়ে তাকে ধর্ষণ করে আসছিল। শুক্রবার আযহারুল ইসলামের স্ত্রী বাবার বাড়ি যান। এই সুযোগে শিক্ষিকাকে বিয়ের কথা বলে বাসায় ডেকে ধর্ষণ করে। স্থানীয়রা টের পেয়ে তাদের আটক করে। সকালে বিয়ে হওয়ার কথা বলে জোর করে বাড়ি থেকে শিক্ষিকাকে বের করে দেয় প্রধান শিক্ষক। 

ভুক্তভোগী শিক্ষিকা বলেন, ‘প্রধান শিক্ষক বিয়ের কথা বলে দীর্ঘদিন ধর্ষণ করে আসছিল। শুক্রবার বিয়ের কথা বলে আবার ধর্ষণ করে। পরে জোর করে বাড়ি থেকে তাড়িয়ে দেয়।’

এ বিষয়ে জানতে প্রধান শিক্ষক আযহারুল ইসলামের বাড়িতে গেলে সাংবাদিক দেখে পালিয়ে যায়। তার ব্যবহৃত মোবাইল নম্বর বন্ধ করেছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করা হয়েছে। ওই শিক্ষকের বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ দেওয়া হবে।

/এএম/

সম্পর্কিত

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২০:৫৫

মুন্সীগঞ্জে প্রিমিয়ার সিমেন্টের কারখানায় কর্মরত শ্রমিকের মৃত্যুকে ‘দুর্ঘটনা’ বলে দাবি করেছে প্রতিষ্ঠানটির বিপণন ও জনসংযোগ বিভাগ। একই সঙ্গে কারখানা খোলা রাখায় প্রিমিয়ার সিমেন্টকে ভ্রাম্যমাণ আদালতের করা ১০ লাখ টাকা জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডের বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ রয়েছে বলেও জানিয়েছে তারা।

শনিবার (২৪ জুলাই) বিকালে বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের বিপণন ও জনসংযোগ বিভাগের কর্মকর্তা ফেরদৌস আমিন।

তিনি বলেন, ‘সিমেন্ট ভারী শিল্প এবং জাতীয় জনগুরুত্বপূর্ণ প্রজেক্ট। নিরবচ্ছিন্ন সিমেন্ট সরবরাহ অব্যাহত রাখায় কারখানা পুরোপুরি বন্ধ করা যায় না। তাই নির্দিষ্ট কিছু সময়ে রক্ষণাবেক্ষণের কাজ করা হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের লকডাউন থাকায় রক্ষণাবেক্ষণ কার্যক্রম চলছিল কারখানায়। এ সময়ে অসাবধানতাবশত একটি দুঃখজনক দুর্ঘটনা ঘটেছে। তবে সরকারি বিধিনিষেধ মানার কারণে ওই দিন কারখানায় কোনও কর্মী উৎপাদন কাজে নিয়োজিত ছিল না।’

ফেরদৌস আমিন বলেন, ‘আইনের প্রতি শ্রদ্ধা রেখে ঘটনার পরই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ যথাযথ কর্তৃপক্ষকে দুর্ঘটনার বিষয়টি জানানো হয়। তবে ঘটনাস্থলে এসে সঠিক কারণ নিরূপণে ঘাটতি থাকায় জরিমানার পাশাপাশি প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ব্যবস্থাপককে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এই সিদ্ধান্ত পুনরায় বিবেচনার সুযোগ এখনও ফুরিয়ে যায়নি।’

তিনি বলেন, ‘আমাদের সিমেন্ট কারখানার ভেতরে আবাসন ব্যবস্থা আছে। সবসময় হাজারখানেক লোক থাকেন। ঈদের দিন ও পরদিন এখানে ঈদ উদযাপনের ব্যবস্থা ছিল। গত বছর প্রথম লকডাউনের সময় কারখানায় প্রায় দুই হাজার লোকের তিন বেলা খাওয়ার ও থাকার ব্যবস্থা করেছিলাম আমরা। কাজেই করোনা পরিস্থিতিতে ঘটে যাওয়া দুর্ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের করা জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ড মওকুফের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই।’

প্রসঙ্গত, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কারখানা খোলা রাখার দায়ে প্রিমিয়ার সিমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) নজরুল ইসলামকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

শুক্রবার (২৩ জুলাই) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হামিদুর রহমান এ জরিমানা ও কারাদণ্ড দেন। ওই দিন সকাল সাড়ে ১০টায় কারখানায় কর্মরত শাহাবুল (৩৮) নামের এক শ্রমিকের মৃত্যু হয়। খবর পেলে বিকালে ভ্রাম্যমাণ আদালত কারখানায় অভিযান চালান।

/এএম/

সম্পর্কিত

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

ট্রলারডুবির ১৮ ঘণ্টা পর ১৬ জেলে জীবিত উদ্ধার

আপডেট : ২৪ জুলাই ২০২১, ২০:৪৭

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ভোলার জেলেদের মাছ ধরার একটি ট্রলার ডুবে যাওয়ার ১৮ ঘণ্টা পর ১৬ জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার (২৪ জুলাই) বিকাল ৩টার দিকে কোস্ট গার্ডের একটি দল তাদের উদ্ধার করে।

এ সময় মনপুরা জেলে সমিতির নেতৃবৃন্দ তাদের উদ্ধার কাজে সহায়তা করে। এর আগে শুক্রবার (২৩ জুলাই) রাত ৯টায় ঝড়ের কবলে পড়ে আবু সাইদ মাঝির ট্রলারটি চরপিয়াল পয়েন্টে ১৬ জেলেকে নিয়ে ডুবে যায়। তবে জেলেরা জীবিত উদ্ধার হলেও দুর্ঘটনা কবলিত ট্রলারটি উদ্ধার করা সম্ভব হয়নি।

উদ্ধার জেলেরা হলেন- আবু সাইদ সায়েদ, আউয়াল, আলামিন, সুফিয়ান, নাছির, আরিফ, সাগর, সিরাজ, আবদুর বারী, আকতার, শরিফ, হামিফ, গফুর, জাকির, আরতাব ও আলাউদ্দিন মাঝি। তাদের বাড়ি ভোলার চরফ্যাশন ও নোয়াখালীর হাতিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে।

মনপুরা জেলে সমিতির সভাপতি নাছির মহাজন জানান, শুক্রবার রাত ৮/৯টার দিকে চরফ্যাশন উপজেলার সারামজ ঘাট থেকে ১৬ জেলে নিয়ে একটি ফিশিং ট্রলার সাগরে মাছ ধরতে যায়। রাতে বঙ্গোপসাগরের চর পিয়াল পয়েন্টে ঝড়ের কবলে পড়ে ট্রলারটি ডুবে যায়। এ সময় জেলেদের কেউ ডুবন্ত ট্রলারে আবার কেউ সাঁতরে চরে আশ্রয় নেন। কেউ আবার কেওড়া গাছে ঝুলে জীবন রক্ষা করেন। খবর পেয়ে শনিবার মনপুরা কোস্ট গার্ডের একটি দল ঘটনাস্থলে গিয়ে জেলেদের জীবিত উদ্ধার করে।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের মনপুরা কন্টিনজেন্ট কমান্ডার এরফারুল হক এ তথ্য নিশ্চিত করে বলেন, কোস্ট গার্ড ১৬ জেলেকে জীবিত উদ্ধার করেছে। দুর্ঘটনা কবলিত ট্রলারটিও উদ্ধারের চেষ্টা চলছে।

/এফআর/

সম্পর্কিত

পাওনাদারের লাশ নিয়ে দেনাদারের বাড়িতে স্বজনরা

পাওনাদারের লাশ নিয়ে দেনাদারের বাড়িতে স্বজনরা

শের-ই-বাংলা মেডিক্যালে ১১ জনের মৃত্যু

শের-ই-বাংলা মেডিক্যালে ১১ জনের মৃত্যু

তরুণীকে ধর্ষণচেষ্টার অভিযোগে যুবকের গলায় জুতার মালা

তরুণীকে ধর্ষণচেষ্টার অভিযোগে যুবকের গলায় জুতার মালা

বিয়ের রাত কাটলো লঞ্চের ডেকে

বিয়ের রাত কাটলো লঞ্চের ডেকে

সর্বশেষ

মহারাষ্ট্রে টানা ভারী বৃষ্টিতে বন্যা-ভূমিধস, জীবিতদের খোঁজে অভিযান

মহারাষ্ট্রে টানা ভারী বৃষ্টিতে বন্যা-ভূমিধস, জীবিতদের খোঁজে অভিযান

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা

টিকার জন্য জাপানকে ধন্যবাদ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

টিকার জন্য জাপানকে ধন্যবাদ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

লকডাউনেও জমজমাট পশুর হাট

লকডাউনেও জমজমাট পশুর হাট

এক কোটি ১৬ লাখ টিকা দেওয়া শেষ

এক কোটি ১৬ লাখ টিকা দেওয়া শেষ

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

শিক্ষাপ্রতিষ্ঠানের নামে সোনালী ব্যাংকে হিসাব খোলার নির্দেশ

শিক্ষাপ্রতিষ্ঠানের নামে সোনালী ব্যাংকে হিসাব খোলার নির্দেশ

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

‘লীগ’ যুক্ত সংগঠন আছে তিন শতাধিকমুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

রাতেই দেশে আসছে ২০০ টন অক্সিজেন

রাতেই দেশে আসছে ২০০ টন অক্সিজেন

ফকির আলমগীরের সমাধিতে শ্রদ্ধা জানালো সংগীত ঐক্য বাংলাদেশ

ফকির আলমগীরের সমাধিতে শ্রদ্ধা জানালো সংগীত ঐক্য বাংলাদেশ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

পোশাক কারখানার বাইরে তালা ভেতরে চালু

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ শিক্ষিকার

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

জরিমানা ও ব্যবস্থাপকের কারাদণ্ডে যা বললো প্রিমিয়ার সিমেন্ট

ট্রলারডুবির ১৮ ঘণ্টা পর ১৬ জেলে জীবিত উদ্ধার

ট্রলারডুবির ১৮ ঘণ্টা পর ১৬ জেলে জীবিত উদ্ধার

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

পদ্মা সেতু এড়িয়ে ফেরি চলার কোনও সুযোগ নেই

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

কারখানা খোলা রাখায় এ-ওয়ান পলিমারকে জরিমানা

© 2021 Bangla Tribune