X
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সেকশনস

কিংবদন্তি অভিনেতা আলী যাকের আর নেই

আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ২১:০৫

আলী যাকের (৬ নভেম্বর ১৯৪৪ - ২৭ নভেম্বর ২০২০) দিনের আলো না ফুটতেই আরেক নক্ষত্রের পতন ঘটলো। মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।
শুক্রবার (২৭ নভেম্বর) ভোর ৬টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি সকাল ৮টার দিকে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পারিবারিকভাবে এখনও সিদ্ধান্ত হয়নি দাফনের বিষয়টি। তবে উনাকে বিদায়ের জন্য সম্মিলিত সাংস্কৃতিক জোট থেকে কোনও আনুষ্ঠানিকতার সুযোগ আর পাচ্ছি না। কারণ, উনি কোভিড পজিটিভ ছিলেন।’ 
বার্ধক্য ও হার্টের সমস্যাসহ কিছু শারীরিক জটিলতা নিয়ে গত ১৭ নভেম্বর ঢাকার শ্যামলীর একটি হাসপাতালে ভর্তি করা হয় আলী যাকেরকে। সেখানে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছিল।

সাম্প্রতিক সময়ে পরিবারের সদস্যদের সঙ্গে আলী যাকের (বামে বাসা) বেশ কিছু দিন ধরেই শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন আলী যাকের। সেটা হঠা বেড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে করোনা টেস্ট করা হলে পজিটিভ ফল আসে।
গেল ক’বছর ধরে আলী যাকের ক্যানসারের সঙ্গেও লড়াই করছিলেন। তাই সাংস্কৃতিক অঙ্গন থেকে নিজেকে কিছুটা সরিয়ে নিয়েছেন।
১৯৭২ সালের আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে পথচলা শুরু করেন এই নাট্যব্যক্তিত্ব। পরবর্তী সময়ে ১৯৭৩ সাল থেকে কাজ করছেন নাগরিক নাট্যসম্প্রদায় নিয়ে। মঞ্চের পাশাপাশি টিভি নাটকেও সমাদৃত হন এই তারকা। স্ত্রী সারা যাকেরকে নিয়ে গড়ে তোলেন দেশের বৃহৎ বিজ্ঞাপনী সংস্থা। সাম্প্রতিক সময়ে যার হাল ধরেছেন তারই পুত্র অভিনেতা ইরেশ যাকের।
১৯৪৪ সালের ৬ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার রতনপুর গ্রামে জন্ম হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দসৈনিকের। 

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪১

গেল ক’বছর ধরে স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহাকে গানেও পাওয়া যাচ্ছে নিয়মিত। ইতোমধ্যে দেশের অনেক জনপ্রিয় শিল্পীর সঙ্গে তিনি গান গেয়ে প্রশংসা কুড়িয়েছেন।

এবার তিনি হাজির হচ্ছেন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিশেষ একটি গান নিয়ে। বাংলাদেশের প্রেক্ষাপটে এত বিগ বাজেটে পূজার গান এটাই প্রথম। দাবি বিপ্লব সাহার। 

গানের শিরোনাম ‘জয় জয় দুর্গা মায়ের জয়’। এতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি মূল ভাবনা, সার্বিক তত্ত্বাবধান, শিল্পী নির্বাচন ও প্রযোজনাও করেছেন বিপ্লব নিজেই। এতে বিপ্লব সাহার সঙ্গে আরও কণ্ঠ দিয়েছেন হৈমন্তী রক্ষিত দাস, কর্ণিয়া ও স্বপ্নীল সজীব। 

গানটি লিখেছেন সঞ্জীবন চক্রবর্তী ও উজ্জ্বল সিনহা এবং সুর-সংগীতায়োজন করেছেন উজ্জ্বল সিনহা। গানটির ভিডিও নির্মাণ করছেন কল্পলোকের ব্যানারে উজ্জ্বল রহমান। মিউজিক ভিডিওর কোরিওগ্রাফি করছেন ঢাকা ললিত কলা একাডেমির সাইফুল ইসলাম। গানে গহনা স্পন্সর করেছে অ্যারাবিয়ান জুয়েলার্স। আর ভিডিওতে অংশগ্রহণ করছেন নানা ক্ষেত্রের শতাধিক শিল্পী।

গানটি তৈরির প্রেক্ষাপট প্রসঙ্গে বিপ্লব সাহা বলেন, ‘ছোটবেলা থেকে শারদীয় দুর্গোৎসব মানে কলকাতার দিকে চেয়ে থাকতাম। সেটা গান হোক আর ফ্যাশন হোক। কারণ, আমাদের এখন এই বিষয়টি তেমন গুরুত্ব পেতো না। এটা আমার কাছে অনেক আক্ষেপের একটা বিষয় ছিল। সেই আক্ষেপ থেকেই বড় ক্যানভাসের এই গানের উদ্যোগ।’ 

গানটি প্রসঙ্গে এই ফ্যাশন ডিজাইনার বলেন, ‘পূজার যে আনন্দ, এ গানে সেটি খুঁজে পাবেন শ্রোতা-দর্শক। উজ্জ্বল সিনহা দারুণ সুর করেছেন। হৈমন্তী, কর্ণিয়া ও স্বপ্নীল যথেষ্ট আন্তরিকতা নিয়ে গেয়েছেন। খুব কঠিন একটি গান আমরা উজ্জ্বলদার সহযোগিতায় সহজে গাইতে পেরেছি। তাই এটি নিয়ে ভীষণ আশাবাদী আমি।’ 

গানটির অন্যতম শিল্পী হৈমন্তী বলেন, ‘এর আগেও বিপ্লব দাদার পরিকল্পনায় জামাইষষ্ঠীর গান গেয়েছি। এবার গাইলাম পূজার গান। দারুণ কাজ হয়েছে এটি। আশা করছি, গানটি সবাই বেশ উপভোগ করবেন।’ 

এদিকে কর্ণিয়া বলেন, ‘প্রথম গান গাইলাম দাদার সঙ্গে। একটা চমৎকার গান হয়েছে।’ অন্য শিল্পী স্বপ্নীল সজীব বলেন, ‘বিপ্লব দাদার বিশেষ বিশেষ কিছু কাজ সিগনেচার হয়ে থাকে। আমার বিশ্বাস এ কাজটিও ঠিক তেমনি একটি সিগনেচার হয়েই রবে।’ 

বিপ্লব সাহা জানিয়েছেন, মাত্র রেকর্ডিং শেষ হলো। বড় পরিসরে গানটির ভিডিওর শুটিং হবে শতাধিক শিল্পী নিয়ে। গানটি দুর্গাপূজা উপলক্ষে ফ্যাশন হাউজ বিশ্ব রঙের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে শিগগিরই।

/এমএম/

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৭

জ্যাঁ কুয়ে ও পিআই বিমান ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করে ফরাসী এক তরুণ। নাম জ্যাঁ কুয়ে। 

প্রায় ৫০ বছর আগে পাকিস্তানের সেই বিমান ছিনতাই করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বন্ধুতে পরিণত হন কুয়ে। বিমানটি ছিনতাই করার একটাই উদ্দেশ্য ছিল, পূর্ব পাকিস্তানের স্বাধীনতাকামী মানুষের জন্যে ২০ টন ওষুধ ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। কারণ, পূর্ব পাকিস্তানের যুদ্ধাহত মানুষদের বাঁচাতে চিকিৎসা সেবা প্রয়োজন।

এমন একজন স্বাধীনতাকামী মানুষের সত্যি ঘটনাটা অবলম্বনে সিনেমা নির্মাণের ঘোষণা আগেই দিয়েছেন বাংলাদেশে ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ নির্মাতা ফাখরুল আরেফীন খান। নাম রেখেছেন ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’। এবার সেটির নির্মাণ কাজ শুরু হওয়ার খবর দিলেন এ নির্মাতা। 

১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে সেট ফেলে ছবির দৃশ্যধারণ শুরু হয়েছে। ছবির প্রথমদিনের দৃশ্যধারণে অংশ নেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। 

বিমান কনট্রোল রুমে ছবিটির একটি দৃশ্য নির্মাতা সূত্রে জানা গেছে, সেখানেই টানা ১৫ দিন ছবিটির চিত্রায়ন হবে। ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও অভিনয় করছেন সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

আরও জানা গেছে, ছবির দৃশ্যধারণ শুরুর আগে বেশ কয়েকদিন টানা মহড়ায় অংশ নেন ছবির কলাকুশলীরা। কলকাতা থেকে মুঠোফোনে ফাখরুল আরেফীন খান বলেন, ‘১৯৭১ সালের ১৩ ডিসেম্বর প্যারিসের আর্লি বিমানবন্দরে বাংলাদেশের জন্য জ্যাঁ কুয়ে পাকিস্তানের পিআইএ-৭১১ বিমানটি যাত্রীসহ ছিনতাই করেছিলেন। সেদিন কুয়ে কেমন করে কোন ভাবনা থেকে বিমানটি ছিনতাই করলেন, কী ঘটেছিল বিমানের ভেতরে- পুরো বিষয়টি আমরা পর্দায় তুলে আনতে চাই। আর সেই লক্ষ্যে কাজটি শুরু করেছি।’

ফাখরুল আরেফীন খান আরও বলেন, ‘এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করার জন্যই জ্যাঁ কুয়ে বিমান ছিনতাই করেছিলেন। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তার শর্ত ধরে ২০ টন ওষুধ বাংলাদেশে এসেছিল। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমার কাজ ভালো ভাবেই শেষ করতে পারবো।’ দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন নির্মাতা ফাখরুল (কালো টি-শার্ট)

/এমএম/

সম্পর্কিত

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

মামলা করতে আদালতে রকস্টার জেমস

মামলা করতে আদালতে রকস্টার জেমস

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫২

প্রায় একবছর একছাদের তলায় থাকেন না টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি ও তার স্বামী রোশান সিং। তাই মানসিক দূরত্ব অনেক আগেই হয়েছিল। এবার কাগজে কলমে তিন নম্বর বিয়ের পাঠ চুকিয়ে ফেলতে চান অভিনেত্রী। 

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, কলকাতার আলিপুর আদালতে বিয়ে বিচ্ছেদের মামলা দায়ের করেছেন ‘শিকারি’খ্যাত এ তারকা।

এর আগে তার স্বামী ‘বৈবাহিক অধিকারের পুনঃপ্রতিষ্ঠা’ ধারায় মামলা দায়ের করেছিলেন। তারই জবাবে এবার বিবাহ বিচ্ছেদের উল্টো মামলা করলেন শ্রাবন্তী। 

কলকাতার একাধিক পত্রিকা জানাচ্ছে, কোনোভাবেই আর রোশানের সঙ্গে থাকতে চান না এই নায়িকা। তাই গত জুনে স্বামীর করা মামলার পর অনেকটা গুছিয়ে এবার আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। 

গত জুন মাসে আইনিভাবে রোশান চেষ্টা করেন শ্রাবন্তীর সঙ্গে ফের সংসার করার। কিন্তু ততদিনে যা হওয়ার হয়ে গেছে। বেড়েছে দূরত্ব, শ্রাবন্তীও নাকি জড়িয়েছেন নতুন প্রেমে। গত ১৬ সেপ্টেম্বর রোশানের সেই মামলার শুনানি ছিল। এদিন রোশন সিংয়ের আইনজীবীর কাছে নতুন করে পৌঁছেছে শ্রাবন্তীর জবাব। সেখানেই তার বিরুদ্ধে আলিপুর আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করার কথা জানিয়েছেন নায়িকা।

উল্লেখ্য, ২০১৯ সালের শুরুর দিকে রোশন-শ্রাবন্তীর প্রেমপর্ব নিয়ে কানাঘুষা শোনা গিয়েছিল। ‘গুগলি’ ছবির প্রিমিয়ারে প্রথমবার একসঙ্গে দেখা মেলে দুজনের। বিয়ে সারেন পঞ্জাবে। কিন্তু বছর খানেক মধ্যেই মনোমালিন্য শুরু হয়। 

শ্রাবন্তীর আরবানার ফ্ল্যাট ছেড়ে চলে যান রোশন। সংবাদমাধ্যমের কাছে সেই খবর ফাঁস হতে বেশি সময় লাগেনি। আস্তে আস্তে তাদের দাম্পত্যের নানা ঘটনা খবরের শিরোনাম হতে থাকে। সেটিই এবার আনুষ্ঠানিকভাবে সমাপ্তি চাইলেন শ্রাবন্তী।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমএম/

সম্পর্কিত

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

মামলা করতে আদালতে রকস্টার জেমস

মামলা করতে আদালতে রকস্টার জেমস

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

মামলা করতে আদালতে রকস্টার জেমস

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৭

কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ নিয়ে নিজের গান সুরক্ষার জন্য মামলা দায়ের করতে ঢাকার নিম্ন আদালতে গেছেন দেশের শীর্ষ সংগীত তারকা জেমস।

রবিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের আদালতে জেমসের আইনজীবী তাপস কুমার এই মামলার আবেদন করেন। এসময় জেমস নিজেও সরাসরি উপস্থিত ছিলেন। এরপর আদালত মামলাটি ফিরিয়ে দিয়ে থানায় যাওয়ার নির্দেশ দেন জেমসকে। 

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন জেমসের আইনজীবী তাপস কুমার।

অন্যদিকে আদালতের রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলার আবেদন করতে আসেন জেমস। কিন্তু আদালত মামলাটি ফিরিয়ে দিয়ে গুলশান থানায় গিয়ে মামলাটি করার জন্য নির্দেশ দিয়েছেন। এছাড়াও আদালত বলেছেন, থানায় যদি মামলাটি না নেয় তাহলে আবার আদালতে এসে মামলাটি আবেদন করার জন্য।’

আদালত প্রাঙ্গণে জেমস তবে এই বিষয়ে জেমস কোনও মন্তব্য করেননি। তার ম্যানেজার রুবাইয়াৎ ঠাকুর রবিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আদালতে গিয়েছি একটি কপিরাইট ইস্যু নিয়ে। আইনি আলাপ করেছি আইনজীবীদের সঙ্গে। কিছু দিকনির্দেশনা পেয়েছি। সে হিসেবে সামনের পরিকল্পনা করছি।’

রবিবার বেলা ২টা নাগাদ আদালত থেকে বেরিয়ে নিজ বাসায় ফেরেন জেমস।

জানা গেছে, জেমসের অসংখ্য গান এখনও বিভিন্ন প্রতিষ্ঠান বিনা অনুমতিতে বাণিজ্যিক ব্যবহার করে আসছে। এসব বিষয়ে কোনও সুরাহা না পেয়েই এবার আইনের আশ্রয়ে যাচ্ছেন জেমস।

/এমএইচজে/এমএম/

সম্পর্কিত

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

দুর্গোৎসবে বিপ্লব সাহার গানের চমক

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বাংলাদেশের জন্য বিমান ছিনতাই নিয়ে সিনেমা, শুটিং শুরু

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

৫০-এ সালমান শাহ

নায়ককে নিয়ে শাবনূরের আবেগঘন স্মরণ

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৪

সালমান শাহ—বলা হয় বাংলা চলচ্চিত্রের বরপুত্র। সিনেমায় সবচেয়ে রোমান্টিক নায়কদের অন্যতম তিনি। রুপালি পর্দায় শাবনূরকে নিয়ে জুটিবেঁধে দিয়েছিলেন একের পর এক ব্যবসাসফল ও নন্দিত ছবি। 

সফল জুটি হিসেবেও তারা সবার উপরেই থাকবেন। আজ (১৯ সেপ্টেম্বর) সালমান শাহর জন্মদিনে তাকে নিয়ে আবেগঘন শুভেচ্ছা জানালেন শাবনূর।

অস্ট্রেলিয়া থেকে এক ভিডিও বার্তায় নিজের সহকর্মীকে নানা বিশেষণে তুলে ধরার চেষ্টা করেন তিনি।

শাবনূর বলেন, ‌‘সালমান শাহ এমন একটি নাম, যার সঙ্গে জড়িয়ে আছে সোনালি সময়। অতি অল্প সময়ে অগণিত ভক্তের মাঝে নিজেকে বিলিয়ে দিয়ে গেছেন। প্রতিবছর এদিন কোটি ভক্তের হৃদয় আলোড়িত করে সালমান শাহ ফিরে আসেন ক্ষণিকের জন্য। অকাতর ভালোবাসার অঞ্জলি নিয়ে ফিরে যান অজুত নক্ষত্র-ভিড়ে। ভালো থেকো সালমান শাহ, প্রতিদিন; যেখানেই আছো।’

আজ (১৯ সেপ্টেম্বর) ঢালিউডের ক্ষণজন্মা নক্ষত্র সালমান শাহের ৫০তম জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে নানার বাড়ি সিলেটের জকিগঞ্জে তার জন্ম। মৃত্যু ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর। মাত্র ২৫ বছরের জীবন।

মাত্র চার বছরে ২৭টি ছবিতে অভিনয় করেছেন। সব শ্রেণির দর্শক-সমালোচকদের মন জয় করে তারকা হওয়ার জন্য সময়টা যথেষ্ট নয়। এরমধ্যে প্রায় দশটি অসমাপ্ত ছবি। প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ থেকেই দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন।

১৯৮৫/৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার হতো। এর কোনও একটি পর্বে ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিও পরিবেশিত হয়। হানিফ সংকেতের কণ্ঠে গাওয়া এই মিউজিক ভিডিওতে মডেল হওয়ার মাধ্যমেই সালমান শাহ মিডিয়ায় প্রথম সবার নজর কাড়েন। তখন অবশ্য তিনি ইমন নামেই পরিচিত ছিলেন।

আরও কয়েক বছর পর প্রয়াত নাট্যজন আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ ধারাবাহিক নাটকে একটি ছোট চরিত্র এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছিলেন। তবে রুপালি পর্দায় সালমান সাম্রাজ্যের সূচনা হয় ৯০ দশকের শুরুর দিকে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে। বাকিটা ইতিহাস।

গায়ক হিসেবেও সালমানের পরিচিতি ছিল। ছোটবেলা থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি দারুণ আগ্রহ ছিল তার। বন্ধুমহলে সবাই তাকে কণ্ঠশিল্পী হিসেবে চিনতেন। ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লিগীতিতে উত্তীর্ণ হয়েছিলেন তিনি।

/এম/এমওএফ/

সম্পর্কিত

তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ নায়ক: শাকিব খান

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

‘এলেন, দেখলেন, জয় করলেন আবার চলেও গেলেন’

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

পর্দায় সালমান শাহকে দেখেই নায়ক হওয়ার ইচ্ছে জেগেছিল: নিরব 

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

সালমান শাহ ভাটির আগে উজানের ঢেউ: শাকিব খান

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

‘... মি মোর’ বার্তা নিয়ে যা বললেন পরীমণি

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

বৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

তালতলায় চিরনিন্দ্রায় শায়িত ফকির আলমগীরবৃষ্টিতে ভিজে এলেন তিনি, ছাতা নিয়েও আসেনি কেউ...

আজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

স্মরণে ফকির আলমগীরআজ থেকে বাংলাদেশ গণসংগীতহীন হলো: ফেরদৌস ওয়াহিদ

করোনায় প্রাণ হারালেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর

করোনায় প্রাণ হারালেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর

মিস ইউনিভার্স মেক্সিকোর আন্দ্রে মেজা, শীর্ষ পাঁচে ভারত

মিস ইউনিভার্স মেক্সিকোর আন্দ্রে মেজা, শীর্ষ পাঁচে ভারত

অস্কার ২০২১ : সেরা ছবি নোম্যাডল্যান্ড, ইতিহাস গড়লেন ক্লোয়ি

অস্কার ২০২১ : সেরা ছবি নোম্যাডল্যান্ড, ইতিহাস গড়লেন ক্লোয়ি

‘বঙ্গবন্ধু’র জন্য গান লিখছেন বলিউডের জাভেদ আখতার?

জাভেদ আখতারের বাসায় আরিফিন শুভ‘বঙ্গবন্ধু’র জন্য গান লিখছেন বলিউডের জাভেদ আখতার?

সংগীত গুরু সঞ্জীব দে আর নেই

সংগীত গুরু সঞ্জীব দে আর নেই

মামলার এজাহার থেকে অভিনেত্রী স্পর্শিয়ার নাম বাদ

মামলার এজাহার থেকে অভিনেত্রী স্পর্শিয়ার নাম বাদ

সর্বশেষ

রাশিয়ার নির্বাচনে এগিয়ে পুতিনের দল

রাশিয়ার নির্বাচনে এগিয়ে পুতিনের দল

আজ থেকে প্রতিদিন ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ

আজ থেকে প্রতিদিন ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ

আইসিটি আইনের মামলায় বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর জামিন

আইসিটি আইনের মামলায় বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর জামিন

বঙ্গবন্ধু শিক্ষা বিমার ব্যাংক অ্যাকাউন্ট চার্জ ফ্রি

বঙ্গবন্ধু শিক্ষা বিমার ব্যাংক অ্যাকাউন্ট চার্জ ফ্রি

যেভাবে ‘পুণ্যের প্রচার ও পাপ ঠেকাবে’ তালেবানের নৈতিকতা পুলিশ

যেভাবে ‘পুণ্যের প্রচার ও পাপ ঠেকাবে’ তালেবানের নৈতিকতা পুলিশ

© 2021 Bangla Tribune