X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

তথ্য সন্ত্রাস: প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণ

হায়দার মোহাম্মদ জিতু
০৮ ডিসেম্বর ২০২০, ১৬:৪২আপডেট : ০৮ ডিসেম্বর ২০২০, ১৬:৪৪






হায়দার মোহাম্মদ জিতু চিত্রশিল্পী এস এম সুলতানের চিত্রকর্মের বিশেষায়িত দিক হলো পেশিবহুল জীবনাচরণ। বাংলার প্রায় সকল সময়ের প্রাসঙ্গিক রচনাকার আহমদ ছফার সমালোচনাও তাই বিনির্মাণ করে। সময়ের আবেদন এবং বৈশ্বিক বাস্তবতায় বাংলার মানুষ আজ সেই একক কৃষিভিত্তিক গ্রামীণ জগতের বাইরেও নতুন নতুন ক্ষেত্র সন্ধান করছেন, উদ্ভাবন করে চলেছেন। যা হাজার বছরের সাংস্কৃতিক ধারাবাহিকতায় বাঙালিকে নতুন দিগন্ত-নেতৃত্বের দিকে নিয়ে চলেছে।



প্রযুক্তিগত সম্ভাবনার সংগ্রামে বাংলাদেশ আজ ডিজিটালাইজেশনের পথে। আর এতে সূর্যমাখা হাতে নেতৃত্ব দিয়ে চলেছেন বাঙালির মুখ্য আলোকবর্তিকা শেখ হাসিনা। যার সঙ্গে পরামর্শক হিসেবে লড়ছেন তার-ই পুত্র বৈশ্বিক জ্ঞানের সজীব ওয়াজেদ জয়। ফলাফল দিনে দিনে পরিবর্তন এবং গতি আসছে বাংলার অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক বাস্তবতায়। যদিও একে শুরুতে দেখা হয়েছিল হাস্য এবং উপহাসের দৃষ্টিভঙ্গি দিয়েই।
সচারচর অভ্যাসগত উন্নয়নের আদলে অভাববোধ স্পষ্ট হয় না। যার ছোট্ট উদাহরণ দেশের ডিজিটাল কার্যক্রমের বদৌলতে বৈশ্বিক করোনা পরিস্থিতিতেও প্রায় সকল কার্যক্রম অব্যাহত থেকেছে। চিকিৎসা থেকে শুরু করে দৈনন্দিন বাজার সবটাই এর সহযোগে অর্থাৎ অনলাইন ক্যাম্পেইন, সার্ভিসিং ও মার্কেটিং এর মাধ্যমে বিস্তার লাভ করেছে। শুধু তাই নয়, বিনোদন ও সামাজিক যোগাযোগের ক্ষেত্রেও এই ডিজিটালাইজেশন ব্যবস্থার সুফল দৃশ্যমান। ফলাফল বিদেশ-বিভুঁইয়ে থাকা পরিবার-সন্তানের সঙ্গে আজ টেলিফোনে নয় বরং ইন্টারনেট ব্যবস্থার কল্যাণে ভিডিও বার্তায় আবেগ এবং প্রয়োজনের বিনিময় হচ্ছে।
শুধু তাই নয়, ইন্টারনেট ব্যবস্থার ফেসবুক, টুইটার, লিংডইন, ইউটিউবের মাধ্যমে অবাধ তথ্য প্রবাহের ফলে পৃথিবীর মানসিক সীমানারও বদল ঘটেছে। মানুষ এখন প্রাতিষ্ঠানিক সীমানা পেরিয়ে নিজেরাই হয়ে উঠছেন একেকজন মিডিয়া। ফলাফল মিডিয়ার মতোই তাদের ভেতরেও বাড়ছে তথ্য উপস্থাপনের প্রতিযোগিতা। কিন্তু প্রতিষ্ঠানের মতো তথ্যের সোর্স ও দায়বদ্ধতা না থাকায় কখনও কখনও মিথ্যা তথ্যের ভিত্তিতে ছড়িয়ে পড়ছে প্রোপাগান্ডা বা গুজব। যাতে ধ্বংস হচ্ছে জীবন ও সম্পদ।
তথ্যমতে বিগত ২০১৭ সালে এক ইউটিউবে প্রতি মিনিটে প্রায় ৪০০ ঘণ্টা আপলোড করা হয়েছে। বর্তমানে এর চ্যানেল সংখ্যা প্রায় ২৩ মিলিয়ন। যদিও দুঃখজনক সত্য হলো এই কন্টেন্টগুলোর মাঝে উগ্রবাদী আচরণ ও বার্তাও প্রকাশিত হয়েছে এবং তা ফিল্টারিং ছাড়াই। প্রাচ্যের মানসিক মানচিত্র বিশ্বাসের। আজও এখানে বিশ্বাসে আঘাতের গুজবে গ্রাম উজাড় হয়ে যায়। আর এসব কলকাঠি নাড়েন বিভেদের বেড়াজালে দেশকে পিছিয়ে নেওয়ার কৌশলীরই।
হিটলারের প্রোপাগান্ডা ব্যবস্থার প্রধান গোয়েবলস মতে, একটা মিথ্যাকে ১০০ বার তর্জমা করলে তা সত্য বলে প্রতীয়মান হয়। সে হিসেবে এই মাধ্যমগুলোর কন্টেন্টে মুহূর্তেই হাজার হাজার, লক্ষ-কোটি মানুষের সংযোগ। অর্থাৎ ফিল্টারিং ছাড়া প্রকাশিত কনটেন্টগুলোর মাধ্যমে যেকোনও অঘটন-ঘটন সম্ভব। যার বেশ কিছু উদাহরণও আছে। বহুজাতিক কোম্পানিগুলো অঞ্চল ভেদে তাদের ব্যবসার কৌশল নির্ধারণ করে থাকেন। সে হিসেবে বাংলাদেশের মতো এত বড় মার্কেটে ব্যবসা করবার ক্ষেত্রে রাষ্ট্র কর্তৃক প্রতিনিধিত্বমূলক নজরদারির অংশগ্রহণ জরুরি।
কারণ এখানে প্রযুক্তির দ্রুতগতির বিস্তার ঘটলেও এখনও প্রযুক্তিজ্ঞান গড়ে উঠেনি। ভিন্নভাবে বললে, প্রযুক্তিগত অধ্যয়ন হয়ে ওঠেনি। পাশাপাশি অপারেটরগুলোর দিনের বেলা ঘুম আর রাতের বেলার ইন্টারনেট ব্যবস্থার এই অফার, সেই অফারকে নিয়ন্ত্রণ জরুরি। একটু নিরীক্ষণ দৃষ্টিতে বললে, এটা বাংলার জন্যে ইতিহাসের চীনের আফিম যুদ্ধের মতো। রাষ্ট্রের শক্তি যুব সমাজ এবং সাম্রাজ্যবাদী বাণিজ্যের বিস্তারের জন্যে ব্রিটেন, ফ্রান্স যেমন আফিমের জোগানে আরম্ভ করেছিল এরাও সেরকম এদেশের তরুণ শক্তিকে রাতে স্বল্প দামে ইন্টারনেট ব্যবস্থার সরবরাহের রমরমা দোকান সাজিয়ে কর্মক্ষমতা হ্রাসের কৌশলে নেমেছে।
যার খপ্পরে যুব সমাজে বাড়ছে নিদ্রাহীনতা এবং বিস্তৃত স্বাস্থ্যঝুঁকি। এসবের বাইরেও ভোক্তার কলড্রপ, সেবা শূন্যতার বাজারে রাষ্ট্রকে রাজস্ব ফাঁকির অভ্যাস তো আছেই।
যদিও এই সমস্যার সমাধানও সম্ভব। কারণ মোবাইল অপারেটরগুলো সরকারের কাছেই ইন্টারনেট কিনে এবং চড়া দামে ভোক্তাদের কাছে বিক্রি করে। অর্থাৎ এরা একটা মাধ্যম মাত্র। সে হিসেবে দেশেরই একটা রাষ্ট্রায়ত্ত নেটওয়ার্ক ব্যবস্থা আছে। যাকে যুগোপযোগী এবং যথাযথভাবে মার্কেটিং করতে পারলে এরকম প্রায় সকল সমস্যার সমাধান এক নিমেষেই সম্ভব।
লেখক: প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ
[email protected]

 

/এসএএস/এমএমজে/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বশেষসর্বাধিক

লাইভ