X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাম-রুবেলা টিকার কার্যক্রম শুরু হলেও আন্দোলনে স্বাস্থ্য সহকারীরা

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৩ ডিসেম্বর ২০২০, ০৫:৩৭আপডেট : ১৩ ডিসেম্বর ২০২০, ১৫:২৮

হাম-রুবেলা টিকার কার্যক্রম শুরু হলেও আন্দোলনে স্বাস্থ্য সহকারীরা জাতীয়ভাবে শুরু হয়েছে ৯ মাস থেকে ১০ বছর বয়সের শিশুদের জন্য হাম-রুবেলা টিকা দেওয়ার কর্মসূচি। তবে এই টিকা যাদের দেওয়ার কথা সেই স্বাস্থ্য সহকারীরা এখনও দাবি আদায়ের আন্দোলনে। এ অবস্থায় সারাদেশে বিকল্প উপায়ে হাম-রুবেলার টিকা দেওয়ার কাজ শুরু হলেও, দাবি না মানা হলে স্বাস্থ্য সহকারীরা এই কার্যক্রম বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন। আবার কয়েকটি জেলায় নিজেদের বেতন বৈষম্য দূর করার দাবির পাশাপাশি জাতির পিতার ভাস্কর্যের ওপর হামলার প্রতিবাদে দেশজুড়ে যে প্রতিবাদ কর্মসূচি হয়েছে, সেই কর্মসূচিও পালন করেছেন তারা। এদিকে, সরকারিভাবে বলা হয়েছে, স্বাস্থ্য সহকারীদের সঙ্গে আলোচনা চলছে, তবে যদি তারা এই কর্মসূচিতে অংশ না নেন তাহলে বিকল্প উপায়ে হাসপাতালের নার্সসহ বিভিন্ন সেবাদানকারীদের সহায়তা নিয়ে টিকা দেওয়ার কাজ চালানো হবে।

গাজীপুর প্রতিনিধি জানান, একই দাবিতে গাজীপুরে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বাংলাদেশ হেলথ অ্যাসিসট্যান্ট অ্যাসোসিয়েশন গাজীপুর জেলা শাখার নেতা কর্মীরা। শনিবার দুপুরে এ শাখা সংগঠনের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল গাজীপুর সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের গেইটের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সভা কর্মসূচি পালন করে। সভায় শফিকুল ইসলামের সভাপতিত্বে ও কামরুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আমীরুজ্জামান, মমিনুর রহমান, ওসমান গনি, রফিকুল ইসলাম ও নাজমুল হোসেন প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের ওপর হামলার প্রতিবাদে সাম্প্রদায়িকতা ও মৌলবাদবিরোধী বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার নেতৃবৃন্দ। আজ শনিবার দুপুর ২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা স্বাস্থ্য সহকারীরা অংশ নেন। মানববন্ধনে সংগঠনের জেলা শাখার সভাপতি আরশাদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া জেলা স্বাস্থ্য পরিদর্শক সমিতির আহ্বায়ক আব্দুল বাসেদ, স্বাস্থ্য সহকারী তানিয়া রশিদ ও তাসলিমা খন্দকার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা কুষ্টিয়ায় জাতির পিতার ভাস্কর্যে হামলার তীব্র নিন্দা জানান। পাশপাশি নিজেদের দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ১৯৯৮ সালে এক অনুষ্ঠানে স্বাস্থ্য পরিদর্শক-১১, সহকারী স্বাস্থ্য পরিদর্শক-১২, স্বাস্থ্য সহকারীদের ১৩ তম গ্রেড প্রদান করে নিয়োগ বিধি সংশোধন করে বেতন বৈষম্য দূর করার ঘোষণা দিলেও এখনও সে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়নি।

এসময় ব্রাহ্মণবাড়িয়া জেলা স্বাস্থ্য পরিদর্শক সমিতির আহ্বায়ক আব্দুল বাসেদ বলেন, গত ২৬ নভেম্বর থেকে সারা দেশের ১ লাখ ২০ হাজার টিকাদান কেন্দ্রে ইপিআই কার্যক্রম বন্ধ আছে। হাম রুবেলা টিকার জন্য সরকার ৪ কোটি ৩০ লাখ শিশুকে ইনজেকশন দেওয়ার মহাপরিকল্পনা গ্রহণ করেছেন। আমরা বলতে চাই, যদি স্বাস্থ্য সহকারীদের দাবি না মানা হয়, তাহলে এদেশে হাম রুবেলা টিকার ক্যাম্পেইন হবে না। বাংলাদেশের ইপিআই কার্যক্রম সফল হবে না। এতে করে ৪ কোটি ৩০ লাখ শিশু হাম রুবেলা টিকা থেকে বঞ্চিত হবে। তাই প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাই, আমাদের ন্যায্য দাবি টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন বৈষম্য সমাধান করে আমাদের কাজে ফিরিয়ে নেওয়া হোক।

বরিশাল প্রতিনিধি জানান, স্বাস্থ্য সহকারীদের ধর্মঘট প্রত্যাহার না হওয়ায় জেলা পর্যায়ে বিকল্প ব্যবস্থায় এই টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে। অপরদিকে নিজস্ব ব্যবস্থাপনায় এই কার্যক্রম সম্পন্নের কথা জানিয়েছেন সিটি করপোরেশন কর্তৃপক্ষ। বেলা সাড়ে ১১টায় নগরীর কাউনিয়া মাতৃসদনে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এ সময় তিনি বলেন, জেলা স্বাস্থ্য সহকারীদের সাথে সিটি করপোরেশনের কোনও সম্পর্ক নেই। সিটি করপোরেশন সর্বদা নিজস্ব কর্মী দিয়ে এই ধরনের ক্যাম্পেইন সম্পন্ন করে। তাই স্বাস্থ্য সহকারীদের ধর্মঘটের কোনও প্রভাব এখানে পড়বে না।

সিভিল সার্জন মনোয়ার হোসাইন জানিয়েছেন, স্বাস্থ্য সহকারীদের ধর্মঘটের কথা মাথায় রেখে বিকল্প ব্যবস্থাপনায় এই কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। যেখানে কমিউনিটি ক্লিনিক হেলথ প্রোভাইডার ও পরিবার কল্যাণ সহকারী এবং স্টাফ নার্সদের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

বরিশাল মহানগরীতে ১ লাখ ৪ হাজার এবং জেলার ১০ উপজেলায় ৫ লাখ ৪২ হাজার ৬৪৯জন শিশুকে এক ডোজ এমআর (হাম-রুবেলা) দেওয়া হবে।

হবিগঞ্জে বিকল্প উপায়ে শিশুদের হাম-রুবেলার টিকা দেওয়া হচ্ছে হবিগঞ্জ প্রতিনিধি জানান, নিয়োগবিধি সংশোধন ও বেতন বৈষম্য নিরসনসহ ৪ দফা দাবিতে স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্যকর্মীরা চলমান আন্দোলনে থাকলেও হবিগঞ্জে বিকল্প ব্যবস্থায় শিশুদের হাম-রুবেলা টিকা দেওয়া হচ্ছে। তবে শুধুমাত্র পৌর শহরে এ ব্যবস্থা নেয়া হলেও উপজেলা পর্যায়ে টিকার ব্যবস্থা এখনও নেই। এতে লাখো শিশু বঞ্চিত থাকতে পারে এ টিকা থেকে।

শনিবার সকালে হবিগঞ্জ সদর হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায় হাম-রুবেলা টিকা কেন্দ্রে কোনও স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্য কর্মীরা নেই। বিকল্প ব্যবস্থায় হাসপাতালের কয়েকজন নার্স শিশুদের হাম-রুবেলার টিকা দিচ্ছেন। তাদেরকে সহযোগিতা করে যাচ্ছেন রেডক্রিসেন্টের কর্মীরা।

রেড ক্রিসেন্টের কর্মী পল্লব কান্তি দাশ জানান, হাম-রুবেলার ক্যাম্পেইনে রেডক্রিসেন্টের কর্মীরা তাদেরকে সহযোগিতা করে যাবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দায়িত্ব পালন করে যাবো।

হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জল জানান, শুধুমাত্র পৌরসভায় হাম-রুবেলার টিকা দান কর্মসূচি শুরু হয়েছে। এছাড়াও সদর হাসপাতালসহ বিভিন্ন স্থানে বিকল্প ব্যবস্থায় টিকাদান কর্মসূচি শুরু হয়েছে ধারাবাহিকভাবে তা বাস্তবায়ন করা হবে।

জামালপুর প্রতিনিধি জানান, অন্যান্য জেলার মতো জামমালপুরেও বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশন ও স্বাস্থ্য পরিদর্শক সমিতি জামালপুর জেলা শাখা। শনিবার দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ বিক্ষোভ মিছিল বের হয়ে শহর প্রদক্ষিণ করে বকুলতলায় গিয়ে শেষ হয়। পরে সেখানে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানু,জেলা স্বাস্থ্য সহকারীদের সভাপতি তরফদার আরিফুর রহমান, স্বাস্থ্য সহকারী শাহানম, মিজানুর রহমান, সরোয়ার জাহান, আবু বক্কর সিদ্দিক, তাহেরুল ইসলাম,মতিয়র রহমান প্রমুখ।

হাম-রুবেলা টিকার কার্যক্রম শুরু হলেও আন্দোলনে স্বাস্থ্য সহকারীরা খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়িতে বিকল্প পদ্ধতিতে শুরু হয়েছে হাম-রুবেলার টিকাদান ক্যাম্পইন। শনিবার সকালে খাগড়াছড়ি সদরের খবংপুড়িয়া ইয়ংস্টার ক্লাব জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে খাগড়াছড়ি পৌরসভার কর্মীদের সহযোগিতায় টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ।

স্বাস্থ্য সহকারীদের ধর্মঘট চললেও খাগড়াছড়ি পৌরসভার স্বাস্থ্যকর্মীদের সহযোগীতায় প্রথম দিন পৌর এলাকার ৪ টি কেন্দ্রে শুরু হয়েছে এই কার্যক্রম।

খাগড়াছড়ি জেলায় ৯ মাস থেকে ১০ বছরের কমবয়সী ১ লাখ ৪০ হাজার ৩ জন শিশুকে ২ হাজার ৭৩৬ টি কেন্দ্রে ১ম ডোজের হাম-রুবেলার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে জেলা পর্যায়ে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু হয়েছে। শনিবার (১২ ডিসেম্বর) সকাল ১১টায় নীলফামারী পৌরসভা প্রাঙ্গণে এর উদ্বোধন করেন পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির।

এ সময় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক (ক্লিনিক) খাদিজা নাহিদ ইভা, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা ডা. রোখসানা বেগম, সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার আবু হেনা মোস্তফা কামাল ও রেড ক্রিসেন্ট সোসাইটি নীলফামারী ইউনিটের সাধারণ সম্পাদক হাসিনা আহমেদ উপস্থিত ছিলেন।

নীলফামারী পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক ফরিদ আহমেদ জানান, শহরের প্রায় ১৩ হাজার ৯ মাস বয়সী থেকে ১০ বছরের কম বয়সী শিশুকে এই টিকা প্রদান করা হবে। ছুটির দিন বাদে সবদিনে এই কর্মসূচি অব্যাহত থাকবে।

সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির জানান, জেলায় ৪লাখ ৬০ হাজার ২০৬ টি শিশুকে এই টিকা দেওয়া হবে। পৌরসভা এলাকা থেকে এই ক্যাম্পেইন শুরু হলো। আগামী বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত এটি অব্যাহত থাকবে।

ভোলা প্রতিনিধি জানান, জেলায় স্বাস্থ্য সহকারীদের আন্দোলন চললেও বিকল্প ব্যবস্থায় পাঁচ লাখ ৪৮ হাজার ৯০০ শিশুকে হাম-রুবেলার টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শনিবার সকাল ১০ টায় ভোলা সদর হাসপাতালে ও জেলার পৌরসভাগুলোতে এ টিকাদান কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে জেলার পাঁচ হাজার ৩৩৪টি কেন্দ্রে এ টিকা দান করা হবে। ছয় সপ্তাহ পর্যন্ত এ কার্যক্রম চলবে।

একইসঙ্গে সকাল ১১টার দিকে ভোলার সিভিল কার্যালয় এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ভোলার সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম জানান, হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ভোলা জেলায় ক্যাম্পেইন চলাকালে ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় পাঁচ লাখ ৪৮ হাজার ৯০০ শিশুকে এক ডোজ এমআর টিকা প্রদান করা হবে। চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারি বিবেচনা করে দেশে বিদ্যমান শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলী যথাযথ প্রতিপালন সাপেক্ষে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।

তিনি আরও জানান, প্রতিটি কেন্দ্রে দুই জন টিকাদানকারী ও তিন জন স্বেচ্ছাসেবক কাজ করবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভোলার প্রতিনিধি ডা. হাসনাইন আহমেদ, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফারজানা খান জুটি, ভোলা বক্ষব্যাধি ক্লিনিকের এম. ও. ডা. সিফাত বিনতে আলমগীর প্রমুখ।

হাম-রুবেলা টিকার কার্যক্রম শুরু হলেও আন্দোলনে স্বাস্থ্য সহকারীরা মাগুরা প্রতিনিধি জানান, মাগুরায় শনিবার হাম রুবেলা টিকা কর্মসূচি ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে উদ্বোধন হলেও একই সময়ে বাইরে চলছিল স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতির কর্মসূচি । স্বাস্থ্য সহকারীরা ১৫ দিন ব্যাপী কর্মবিরতিতে থাকায় টিকা দান কর্মসূচিতে সৃষ্টি হয়েছে সংকট। বিকল্প ব্যবস্থায় দেওয়া হচ্ছে টিকা।

মাগুরা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতিতে থাকায় বিকল্প ব্যবস্থায় দেওয়া হচ্ছে টিকা। সমগ্র জেলায় দুই লক্ষাধিক শিশুকে টিকা দানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে জানা গেছে, অনেক নির্ধারিত কেন্দ্রেই আজ টিকা দেওয়া হয়নি। শহরের ইসলামপুর পাড়ার আন্না খাতুন, রবিউল ইসলাম, দোয়ার পাড় এলাকার সাফায়েত কবির কোথায় টিকা দেওয়া হচ্ছে তা জানেন না বলে জানান। তারা তাদের বাচ্চাদের নিয়ে কেন্দ্রে গিয়ে ফিরে এসেছেন।

২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সামনে কর্মসূচি চলাকালে বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন,মাগুরা সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, আমরা চাই টিকাদানের মতো একটা মহৎ কাজে যুক্ত থাকতে। আমরা মূলত টেকনিশিয়ানের পদমর্যাদা এবং বেতন গ্রেড বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি। বারবার আশ্বাস পেলেও আমাদের দাবি পূরণ হচ্ছেনা বাস্তবে। ২৬ নভেম্বর থেকে আমরা কর্মবিরতি কর্মসূচি পালন করছি। আশা করবো আমাদের দাবি মেনে নিয়ে টিকা দান কর্মসূচিতে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হবে।

বরিশালে বিকল্প উপায়ে চলছে টিকাদান কর্মসূচি মাগুরার সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা বলেন, টিকা দান কর্মসূচির সাফল্যে কোনও সমস্যা হবে না। আমরা নার্স এবং মেডিক্যাল অ্যাসিস্ট্যান্টদের সহযোগিতায় বিকল্প ব্যবস্থায় টিকা দানের ব্যবস্থা করেছি। প্রথম দিনে একটু সমস্যা হলেও সফলভাবেই এ কর্মসূচি শেষ হবে।

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের আন্দোলনের কারণে শনিবার হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু করা সম্ভব হয়নি। অন্যদিনের মতো শনিবারও সকাল থেকে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অবস্থান নিয়ে তাদের কর্মবিরতি পালন করেছেন।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা.গাদ্দাফি শিকদার বাংলা ট্রিবিউনকে বলেন, আজ থেকে সারাদেশে হাম রুবেলার ক্যাম্পেইন শুরু হওয়ার কথা থাকলেও সক্ষমতা না থাকায় হিলিতে আমরা শুরু করতে পারিনি। যাদের সক্ষমতা আছে শুধু তারাই আজ চালু করতে পেরেছে।

প্রসঙ্গত, নিয়োগ বিধি সংশোধন ও বেতন আপগ্রেডেশনের দাবিতে গত ২৬ নভেম্বর থেকে সারা দেশে ২৬ হাজার স্বাস্থ্য সহকারী অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে।

/টিএন/
সম্পর্কিত
বাস-অটোরিকশার সংঘর্ষে মাগুরায় নিহত ৩
‘কিংস পার্টিতে’ সাকিবের যোগদানের বিষয়টি জানেন না মহাসচিব
মেয়াদোত্তীর্ণ ৮০ বস্তা খেজুর বিক্রির পর  ১২০ বস্তা জব্দ
সর্বশেষ খবর
মিয়ানমার-থাই সীমান্তে আবারও বিদ্রোহীদের হামলা, থ্যাইল্যান্ডে পালাচ্ছে মানুষ
মিয়ানমার-থাই সীমান্তে আবারও বিদ্রোহীদের হামলা, থ্যাইল্যান্ডে পালাচ্ছে মানুষ
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ