X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
আজ থেকে মঞ্চে টানা ১৪ দিন ‘৪.৪৮ মন্ত্রাস’

বর্তমান বাস্তবতা থেকে এই মন্ত্রাস: সৈয়দ জামিল আহমেদ

বিনোদন রিপোর্ট
১৮ ডিসেম্বর ২০২০, ০০:২০আপডেট : ১৮ ডিসেম্বর ২০২০, ১৮:০৮

মহড়ার একটি অংশ ‘রিজওয়ান’ দিয়ে মঞ্চে নতুন মাত্রা সৃষ্টি করেছিলেন নন্দিত নাট্যনির্দেশক সৈয়দ জামিল আহমেদ। তুমুল জনপ্রিয়তা পায় এটি। এবার তিনি মঞ্চে নিয়ে আসছেন নতুন নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’।
আজ (১৮ ডিসেম্বর) থেকে এটি চলবে টানা ১৪ দিন, রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে। এটি প্রযোজনা করছে স্পর্ধা।
১৭ ডিসেম্বর রাতে নাটকটির চূড়ান্ত মহড়ার ফাঁকে সৈয়দ জামিল আহমেদ বলেন, ‌‘এখানে আসলে কাল্পনিক বা অবাস্তব কিছু নেই। একেবারেই বর্তমান বাস্তবতা থেকে এই মন্ত্রাসের জন্ম। এই অসময় তো অনন্তকাল থাকবে না। এই বাস্তবতা থেকে অতিক্রম আমরা করবো। সেই অতিক্রমের পথে কাজটি হয়তো দর্শকদের সহায়ক ভূমিকা পালন করবে। মানুষ নিজেকে বদলাবার অনুপ্রেরণা খুঁজে পাবেন আশা করি।’
সারাহ কেইনের ‘৪.৪৮ সাইকোসিস’ থেকে ‘৪.৪৮ মন্ত্রাস’ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ। এর পরিকল্পনা ও নির্দেশনায় আছেন সৈয়দ জামিল আহমেদ।
সংগঠন স্পর্ধা জানায়, গত মার্চ মাসে নাটকটির মহড়া শুরু হলেও করোনা পরিস্থিতির কারণে উদ্বোধনী মঞ্চায়ন পিছিয়ে যায়। অবশেষে ১৮ থেকে ৩১ ডিসেম্বরের আয়োজনটি চূড়ান্ত হয়।
জানা গেছে, উদ্বোধনী মঞ্চায়ন হবে ১৮ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায়। ১৯ ডিসেম্বর দুটি শো, বিকাল ৪টায় এবং সন্ধ্যা সাড়ে ৭টায়। এরপর ২০ থেকে ২৪ ডিসেম্বর রোজ সাড়ে ৭টায়, ২৫ ও ২৬ ডিসেম্বর দুটি করে শো, বিকাল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায়। ২৭ থেকে ৩০ ডিসেম্বর একটি করে শো, রোজ সন্ধ্যা সাড়ে ৭টায়।


আর সমাপনী মঞ্চায়ন হবে ৩১ ডিসেম্বর বিকাল ৪টায়।

সৈয়দ জামিল আহমেদ জানান, নাটকের বিষয়বস্তুর কেন্দ্রবিন্দু হলো এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে বিষণ্ণতার জন্ম; কারণ তিনি সমাজে ব্যাপকভাবে সহিংসতার সাক্ষী। যেমন, ধর্ষণ, যৌন নিপীড়ন, খুন, আমৃত্যু নির্যাতন, ধর্মীয় অসহিষ্ণুতা ও সমাজে বিশৃঙ্খল অনিশ্চয়তা।
ঢাকার মঞ্চে সৈয়দ জামিল আহমেদের নাটক সব সময়ই আলাদা আগ্রহ তৈরি করেছে। এর আগে ‘চাকা’, ‘বিষাদ সিন্ধু’, ‘বেহুলার ভাসান’, ‘সঙভঙচঙ’ নাটকগুলো নির্দেশনা দিয়ে প্রশংসিত হন এই খ্যাতিমান। মাঝে বেশ কিছু দিন বিরতি নিয়ে ‘রিজওয়ান’, ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ নামের দুটি নাটক নির্দেশনা দিয়ে তুমুল আলোচনায় আসেন এই নাট্যজন।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!