X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

জয়পুরহাটে ট্রেন চলাচল শুরু, দুর্ঘটনার কারণ তদন্তে দুটি কমিটি

জয়পুরহাট প্রতিনিধি
১৯ ডিসেম্বর ২০২০, ১৮:৫৫আপডেট : ১৯ ডিসেম্বর ২০২০, ২১:৪২

জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় দুমড়ে যাওয়া বাস।

জয়পুরহাট সদর উপজেলার পুরানাপৈল রেলগেটে বাস-ট্রেন সংঘর্ষের দুর্ঘটনা কবলিত ট্রেন ও বাস উদ্ধারের পর শনিবার (১৯ ডিসেম্বর) বিকালে ট্রেন চলাচল শুরু হয়েছে। এদিকে এ ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলওয়ে ও জয়পুরহাট জেলা প্রশাসন। এদিন সকালে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনের সাথে রেললাইনের ওপরে চলে আসার একটি যাত্রীবাহী বাসের সংঘর্ষে ১২ জন নিহত ও ৩জন আহত হয়েছে। আহতদের বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন, জয়পুরহাট সদরের  চিত্রাপাড়ার রেজাউল করিম (৩৪), পাঁচবিবি উপজেলার জিয়ার মোড়ের জিয়াউর রহমান (৫২) (বাসচালক), একই উপজেলার আটুল গ্রামের সরোয়ার হোসেন (৩৫) ও তার ছোট ভাই আরিফুর রহমান রাব্বি (২৫), ক্ষেতলাল উপজেলার ইটাখোলা বাজারের  সুমন বাঁশফোর (২৭),আক্কেলপুরের চকবিলা গ্রামের সাজু মিয়া (২৬), নওগাঁর রাণীনগর উপজেলার বিজয়কান্দি গ্রামের  বাবুল মিয়া (৪১),জয়পুরহাট সদরের হিচমি গ্রামের রমজান আলী (৩৮) ও দোগাছি বটতলার আব্দুল লতিফ (৩৭), পাঁচবিবির আটাপাড়ার মঞ্জুরুল হক নাসিম (২৭),  টাঙ্গাইলের ভুঞাপুর উপজেলার চিতুলিয়াপাড়ার মৃত শুকুর মন্ডলের ছেলে জুলহাস উদ্দিন (৬০) ও সিরাজগঞ্জের উল্লাপাড়া সাহিখোলা গ্রামের সাইফুল ইসলাম।

প্রত্যক্ষদর্শী,পুলিশ ও জয়পুরহাট ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে,পুরানাপৈল রেলগেটে সকাল ৬টা ৫০ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে আসা রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনের সাথে বাঁধন পরিবহন (নম্বর-বগুড়া-জ-০০০৮) নামের যাত্রীবাহী বাসের সংঘর্ষ হয়। এতে দিনাজপুরের হিলিগামী ওই বাসকে দুমড়ে মুচড়ে ট্রেনটি প্রায় ৪শ’ মিটার দূরে রেললাইনের ওপর পড়ে। এ সময় ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনার পর থেকে প্রায় ৮ ঘণ্টা পশ্চিমাঞ্চলের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকে। পরে পাকশী ও পার্বতীপুর থেকে রিলিফ ট্রেন এসে দুর্ঘটনা কবলিত ট্রেন উদ্ধার করার পর বিকেল পৌনে ৩টা থেকে রেল যোগাযোগ স্বাভাবিক হয়। দুর্ঘটনায় ঘটনাস্থলেই ১০ জন নিহত ও ৫জন আহত হয়। আহতদের জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে নেওয়ার পর তাদের বগুড়ার শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হলে সেখানে আরও দু’জন মারা যান। বর্তমানে ৩জন বগুড়ার শজিমেক হাসপাতালে ভর্তি আছে।

প্রত্যক্ষদর্শী পুরানাপৈল বাজারের ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, ট্রেন ক্রস করার সময় পুরানাপৈল রেলগেট খোলা দেখা গেছে। দুর্ঘটনার পর তিনি নিজে নিহত ও আহত ১১ জন যাত্রীকে পড়ে থাকতে দেখেছেন। আর বাস এবং ট্রেনের ইঞ্জিনের সঙ্গে আরও ৬ জনের মরদেহ ফায়ার সার্ভিসের লোকজন উদ্ধার করেছে। এ সময় কোনও গেটম্যান ছিল না। তিনি বলেন,গেট বন্ধ থাকলে এ দুর্ঘটনা ঘটতো না’।

ট্রেন যোগাযোগ শুরু

এ ঘটনায় জয়পুরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেজা হাসানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে এই কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এছাড়া রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিনকে প্রধান করে ঘটনা তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেল মন্ত্রণালয়।

জয়পুরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক খন্দকার ছানাউল হক বলেন, খবর পেয়ে সকাল ৬টা ৫৫ মিনিটে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দল উদ্ধার কাজ শুরু করে। এ সময় ঘটনাস্থল থেকে ১০ জনের মরদেহ উদ্ধার ছাড়াও ৫জনকে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে পাঠানো হয়েছে। অবস্থা গুরুতর হওয়ায় তাদের বগুড়ার শজিমেক হাসপাতালে পাঠানো হলে সেখানে দু’জনের মৃত্যু হয়।

রেলের পাকশী অঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম বলেন,বগুড়ার সান্তাহার থেকে দিনাজপুরের বিরামপুর পর্যন্ত রেল লাইনে ৩৮টি লেভেল ক্রসিং গেট রয়েছে। তার মধ্যে ২০টিতে ম্যান পাওয়ার আছে। বাকি ১৮টিতে সতর্কতা বোর্ড দেওয়া আছে। যেগুলোতে পথচারীদের সতর্কতা বোর্ড দেখে পারাপার হতে হবে। পুরানাপৈল লেভেল ক্রসিংয়ে তিনজন গেটম্যান ছিল। যাদের পালাক্রমে ৮ ঘণ্টা করে দায়িত্ব পালন করার কথা। প্রাথমিক তদন্তে গেটম্যানের কর্তব্যে অবহেলায় এ দুর্ঘটনা ঘটলেও আমরা গভীরভাবে তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। এ জন্য একটি কমিটিও করা হয়েছে। আমরা চেষ্টা করছি অরক্ষিত লেভেল ক্রসিংগুলোতেও ম্যানপাওয়ার নিয়োগের। 

জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম বলেন, ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করে তাদের তিন কর্মদিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

আরও পড়ুন:

বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১২

রেলগেট ছিল খোলা, ঘুমিয়ে ছিলেন গেটম্যান

 

 

 

 

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক