X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বড়দিন বিশেষ

দুই অভিনয়শিল্পীর স্মৃতি থেকে

বিনোদন ডেস্ক
২৫ ডিসেম্বর ২০২০, ০০:০১আপডেট : ২৫ ডিসেম্বর ২০২০, ১৫:৩৭

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ক্রিসমাস ডে বা বড়দিন। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও গির্জায় গির্জায় চলে সাজসজ্জা। চলে বিশেষ প্রার্থনাও। উপহার আর নানা সাংস্কৃতিক আয়োজনে মেতে ওঠে বিশ্বের মানুষ। দেশীয় বিনোদন অঙ্গনের খ্রিষ্টান ধর্মাবলম্বীরাও এতে শরিক হবেন। ব্যস্ত থাকবেন পরিবার ও কাছের মানুষদের নিয়ে। তাদের সারা দিনের সেই বয়ান আর অতীত স্মৃতি নিয়ে এই আয়োজন। কথা বলেছেন টিভি পর্দার দুই মুখ কল্যাণ কোরাইয়া ও দ্বীপান্বিতা হালদার:
কল্যাণ কোরাইয়া কল্যাণ কোরাইয়া
২০১৫ সালে বড়দিনের সময়টায় আমি অস্ট্রেলিয়া ছিলাম। সেকি বিশাল আয়োজন তাদের। এটা ফ্রি, ওটা ফ্রি, ডিসকাউন্ট দিয়ে বাজার সয়লাব। চলে কনসার্ট, সিনেমার বিশেষ শো। এরমধ্যে রাস্তায় রাস্তায় সান্তাক্লজ পকেটভর্তি চকোলেট নিয়ে হেঁটে বেড়ান।
এবার আমারও সান্তাক্লজ হওয়ার ইচ্ছে ছিল। কিন্তু দুটি কারণে সেটা হচ্ছে না। একে তো আমার ভুঁড়ি নাই, অপরদিকে করোনা। তাই সীমিত আকারেই পালন হবে বড়দিন। বাসায় বাসায় গিফট পাঠাবো, রাতেই গির্জায় যাবো।
এই যে এখন সন্ধ্যায় (২৪ ডিসেম্বর) ফোন হাতে কথা বলছি, এখনও আমার হাতে পিঠার বাক্স। প্রতিবেশীর জন্য কিনেছি। এরপর যাবো চার্চে। সেখানে রাত ১২টা পর্যন্ত থাকবো। সকালেও (২৫ ডিসেম্বর) চার্চে যাওয়ার কথা। সেটা যদি না হয় সকালেই বাবার কবরে যাবো। এরপর সারাটা দিন বাসায় কাটবে। আশপাশের বন্ধুবান্ধবের বাসায় হয়তো যাবো। ফিরনি-পায়েস খাবো, চলবে আড্ডা। ঠিক যেন ঈদের মতো।
দ্বীপান্বিতা হালদার দীপান্বিতা হালদার
বড়দিনটি আমার কাছে আসলেই বিশাল বড়। এখন যার সঙ্গে আমার দিনাতিপাত, সেই অভিনয়ের শুরুটাই ছিল এই বড়দিনকে ঘিরে।
আমার জীবনের প্রথম নাটকটি বিটিভিতে প্রচার হয়েছিল বড়দিনে। বয়সটা একেবারেই তখন কম, ক্লাস ফাইভে পড়ি। আমার মামাতো ভাই বাসায় এসে মাকে বললেন যে আমাকে অভিনয় করতে হবে। মা টেনশন নিয়ে বললেন, সেকি পারবে? যারা শুনেছে তারাই বলেছে, সে কি এত দ্রুত পারবে?
মূলত আমার মামাতো ভাইয়েরা থিয়েটারের সঙ্গে যুক্ত। তাদের দলেরই একজন তাকে বলেন, দু-একদিনের মধ্যে খুদে শিল্পী লাগবে। একদিন রিহার্সেল করে পরদিনই অভিনয় করতে হবে।
তবে আমার অতশত টেনশন হয়নি। গিয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়েছি। এরপর যেভাবে উত্তর দিতে বলেছে, সেভাবে উত্তর দিয়েছি।
নাটকটি প্রচার হওয়ার পর পরিচিত মহলে রীতিমতো স্টার হয়ে গেলাম! মনে আছে, আমরা তখন থাকতাম মগবাজারে। পরিচিত সবাই আমাকে দেখলেই নাটকটি নিয়ে বলতো; প্রশংসা করতো। সে কারণে বড়দিনটি আরও স্পেশাল হয়ে উঠেছে আমার কাছে।
এবারের বড়দিনও আমার কাছে বিশেষ হয়ে উঠেছে। কারণ, এবার আমার অভিনীত ‘দ্য গ্রেভ’ ছবিটি চট্টগ্রামের সিলভার স্ক্রিনে মুক্তি পাচ্ছে। এটা আমার কাছে ঈশ্বরের উপহার মনে হয়েছে। এটা পরম প্রাপ্তি।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!