X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দেশে দেশে বর্ষবরণে করোনার অভিঘাত

বিদেশ ডেস্ক
০১ জানুয়ারি ২০২১, ১৬:১৩আপডেট : ০১ জানুয়ারি ২০২১, ১৬:১৯
image

করোনা মহামারি পরিস্থিতির কারণে জারি করা বিভিন্ন বিধি-নিষেধের মধ্যে বিশ্বজুড়ে সীমিত পরিসরে উদযাপিত হচ্ছে খ্রিস্টীয় নববর্ষ। সিডনি থেকে শুরু করে নিউ ইয়র্ক পর্যন্ত বিশ্বের বড় বড় শহরগুলোতে আতশবাজির প্রদর্শনী বাতিল করা হয়।  জনসাধারণের জমায়েতের ওপর জারি হয় নিষেধাজ্ঞা। অধিকতর সংক্রমণ ক্ষমতাসম্পন্ন বলে পরিচিত নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস নিয়ে আতঙ্ক চলার মধ্যে ইউরোপের দেশগুলোতেও হচ্ছে না বর্ষবরণ উৎসব। সীমিত পরিসরে নববর্ষ উদযাপন করছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোও। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দেশে দেশে বর্ষবরণে করোনার অভিঘাত

বর্ষবরণের অনুষ্ঠান ও জমায়েত ঠেকাতে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাত আটটা থেকে শহর এলাকাগুলোতে নিরাপত্তা জোরদার করে ফ্রান্স সরকার। ওই সময় থেকে শহরগুলোতে কারফিউ শুরু হয়। প্যারিসে মেট্রো লাইনগুলোর অর্ধেকই বন্ধ ছিল। করোনাজনিত কারণে ফ্রান্স দুই দফায় লকডাউনের মধ্যে ছিল। এখন লকডাউন না থাকলেও বার, রেস্টুরেন্ট ও সাংস্কৃতিক কেন্দ্রগুলো নতুন বছরে বন্ধ থাকছে।

নববর্ষ উপলক্ষে দেওয়া ভাষণে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্সে ভ্যাকসিন নিয়ে ধীর গতির ব্যাপারে কথা বলেছেন। ভ্যাকসিন নিয়ে ‘অন্যায্য বিলম্ব পরিহারের অঙ্গীকার করেছেন তিনি।

ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস দ্রুত ছড়াচ্ছে। সবচেয়ে সংক্রমণের এলাকাগুলোর দুই কোটি মানুষকে বাড়িতে থাকার জন্য বাধ্য করা হচ্ছে। বিধি-নিষেধগুলো মেনে চলার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার (৩০ ডিসেম্বর) তিনি বলেন, ‘এর মানে (বিধি-নিষেধের মানে) এ নয় যে বাড়ির ভেতরে বন্ধু ও পরিবারের সদস্যরা একে অপরের সঙ্গে দেখা করতে পারবে না তা নয়। একই বাড়ির ভেতরে তারা আনন্দ করতে পারবে তবে যেকোনও ধরনের বড় জমায়েত এড়িয়ে চলতে হবে।’

লন্ডন পুলিশ স্থানীয়দেরকে বাড়ির ভেতরে বর্ষবিদায় ও নতুন বর্ষ উদযাপন করতে বলায় বৃহস্পতিবার রাতে শহরটির সড়কগুলোও ছিল জনশূন্য। সাধারণত লন্ডন আইতে জমকালো আতশবাজি ও লাইট শো এর মাধ্যমে বর্ষবরণ অনুষ্ঠান করা হয়ে থাকে। তবে এবার তা না করে রাজধানীর বিভিন্ন এলাকায় আতশবাজি ও লাইট শো করা হয়েছে।

বৃহস্পতিবার সর্বোচ্চ পর্যায়ের বিধি-নিষেধ জারি করে আয়ারল্যান্ড। একে অপরের বাড়ি যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। অনত্যাবশ্যকীয় দ্রব্য বেচা-কেনা বন্ধ রাখতে বলা হয়েছে। পাঁচ কিলোমিটারের বেশি পথ ভ্রমণে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

১০ জানুয়ারি পর্যন্ত জার্মানিতে লকডাউন জারি করা হয়েছে। সরকার আতশবাজি বিক্রি নিষিদ্ধ করেছে। কতসংখ্যক মানুষ জমায়েতে অংশ নিতে পারবে সে সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

ইতালিতে রাত ১০টা থেকে জারি করা হয়েছে কারফিউ। বার, রেস্টুরেন্ট ও বেশিরভাগ দোকান বন্ধ রয়েছে। কোমর ব্যথার কারণে এবার রোমে নিউ ইয়ার’স ইভ ও নিউ ইয়ার’স ডে সার্ভিসে নেতৃত্ব দিতে পারছেন না পোপ ফ্রান্সিস।

নেদারল্যান্ডসকেও লকডাউনের মধ্যে রাখা হয়েছে। ১৯ জানুয়ারি পর্যন্ত এ লকডাউন স্থায়ী হবে। চারদিনের লকডাউন শুরু হয়েছে তুরস্কেও। দেশটির বিভিন্ন শহরে উৎসব উদযাপনে বিধি-নিষেধ জারি করা হয়েছে।

মাঝরাতে বল ড্রপ দেখার জন্য অল্প সংখ্যক মানুষকে (ফ্রন্টলাইন কর্মী, করোনা যোদ্ধা ও তাদের পরিবার) নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে যেতে দেওয়া হয়েছে। বরাবরের মতোই টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হবে। স্যান ফ্রান্সিসকো ও লাস ভেগাসসহ বিভিন্ন শহরে আতশবাজির অনুষ্ঠান বাতিল করেছে।

নববর্ষ উপলক্ষে টুইটারে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্রুত ভ্যাকসিন তৈরি করাকে ‘চিকিৎসা জগতের আশ্চর্য’ বলে উল্লেখ করেছেন তিনি। ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহের লক্ষ্যে চালু হওয়া অপারেশন ওয়ার্প স্পিড-এর কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। তবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যে প্রায় সাড়ে তিন লাখ আমেরিকান মারা গেছে তাদের ব্যাপারে কিছু বলেননি তিনি।

আন্তর্জাতিক তারিখ রেখায় সময়ের তারতম্য অনুযায়ী বিশ্বের যেসব দেশে আগে বর্ষবরণ হয়ে থাকে তার মধ্যে অস্ট্রেলিয়া একটি। সিডনিতে আতশবাজি প্রদর্শনী হলেও তা উপভোগ করার জন্য শহরের হারবারে ভিড় করার অনুমতি পায়নি মানুষ।

নিউ সাউথ ওয়েলস-এর প্রধান গ্ল্যাডি বেরেজক্লিয়ান বলেন, ‘আমরা চাই না বর্ষবরণের অনুষ্ঠানে বিপুলহারে সংক্রমণ ছড়াক।’

চীনের রাজধানী বেইজিং-এ নববর্ষের লাইট শো বাতিল করা হয়েছে। দেশটির বিভিন্ন শহরে সীমিত আকারে উদযাপন হচ্ছে। তবে উহানে সিটি সেন্টারে লাখো মানুষকে জড়ো হতে দেখা গেছে। সেখানে বেলুন ওড়ানো হয়েছে।

জাপানে ঐতিহ্যগতভাবে নতুন বছরের প্রথম দিনে সম্রাট নারুহিতো ও রাজপরিবারের অন্য সদস্যরা সাধারণ মানুষদেরকে শুভেচ্ছা জানিয়ে থাকেন। তবে এ বছর তা বাতিল করা হয়েছে।

ভারতের দিল্লিসহ বিভিন্ন শহরে নববর্ষে জমায়েত ঠেকাতে জারি করা হয়েছে রাত্রিকালীন কারফিউ ও অন্যান্য বিধি-নিষেধ।

কড়া লকডাউন আর সীমান্ত বন্ধ করে দেওয়ার মধ্য দিয়ে করোনার প্রকোপ নির্মূল করতে পেরেছে নিউ জিল্যান্ড। দেশটিতেতে অন্য বছরের মতো করে এবারও জমকালোভাবেই উদযাপন করা হচ্ছে নববর্ষ।

 

/এফইউ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান