X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নিয়ম ভেঙে গড়ে উঠছে মাধ্যমিক বিদ্যালয়

পিরোজপুর প্রতিনিধি
০৫ জানুয়ারি ২০২১, ১৬:১০আপডেট : ০৫ জানুয়ারি ২০২১, ১৬:১০

পিরোজপুরের নাজিরপুর উপজেলার ৩ নং দেউলবাড়ী দোবড়া ইউনিয়নে ৩ থেকে ৪ কিলোমিটারের মধ্যে ৪টি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠিত এ বিদ্যালয়গুলোর মধ্যে একটি থেকে আরেকটির দূরত্ব মাত্র এক কিলোমিটারের মতো। নিয়ম ভেঙে এই দূরত্বের মধ্যে আরেকটি মাধ্যমিক বিদ্যালয় অনুমোদনের প্রক্রিয়া চলছে। প্রসঙ্গত, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে এক বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ের দূরত্ব ৫ কিলোমিটার হওয়ার সরকারি বিধান রয়েছে। কিন্তু নতুন ওই বিদ্যালয়টি অনুমোদনের জন্য উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে প্রতিবেদন পাঠানো হয়েছে।

মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সাবেক সভাপতি মো. কামরুজ্জামানের বরিশাল শিক্ষা বোর্ডসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন। তিনি নাজিরপুর উপজেলার ৩ নং দেউলবাড়ী দোবড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয়ের জমিদাতাও।

জানা যায়, ১৯৮৫ সালে মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর বিভিন্ন সময়ে ওই বিদ্যালয়ের ২ থেকে ৩ কিলোমিটারের মধ্যে আরও চারটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। ওই বিদ্যালয় থেকে ২ কিলোমিটার উত্তরে বিলডুমুরিয়া পদ্মডুবি মাধ্যমিক বিদ্যালয়। আড়াই কিলোমিটার দক্ষিণ পশ্চিমে ত্রিগ্রাম সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়। আড়াই কিলোমিটার দক্ষিণে আমভিটা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ১ কিলোমিটার দক্ষিণে মোহাম্মাদিয়া দাখিল মাদরাসা। এ চারটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার পর এমপিওভুক্ত হয়ে সরকারি সুযোগ-সুবিধা ভোগ করে আসছে।

বর্তমানে মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে মাত্র এক কিলোমিটার দূরত্বে ডিপিপি’র আওতায় পদ্মডুবি মডেল উচ্চ বিদ্যালয় (প্রস্তাবিত) নামে আরও একটি মাধ্যমিক বিদ্যালয় অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

জানা যায়, দেউলবাড়ী দোবড়া ইউনিয়নটির আয়তন ১৪ বর্গ কিলোমিটার। জনসংখ্যা ২১ হাজার ২ শ’ ৫০ জন। আয়তন ও জনসংখ্যার তুলনায় এ ইউনিয়নটিতে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এখানে বর্তমানে ৬টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি দাখিল মাদরাসা রয়েছে।

এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে দু’ চারটি ছাড়া বাকি সবগুলোতেই রয়েছে শিক্ষার্থী সংকট। এখানকার সোনাপুর উচ্চ বিদ্যালয় থেকে গত এসএসসি পরীক্ষায় মাত্র দু’জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। নিম্ন মাধ্যমিক বিদ্যালয় চারটি মাধ্যমিকের অনুমোদন পেলেও শিক্ষার্থী সংকটের কারণে নিম্ন মাধ্যমিক হিসেবে পরিচালিত হয়ে আসছে।

অভিযোগকারী মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয়ের জমিদাতা ও পরিচালনা কমিটির সাবেক সভাপতি মো. কামরুজ্জামান বলেন, নতুন বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে জনসংখ্যা, পার্শ্ববর্তী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দূরত্ব এসব বিষয়ে কর্তৃপক্ষ সরেজমিন তদন্ত করে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দফতরে কাগজপত্র পাঠানোর কথা। কিন্তু এত কম দূরত্বে কিভাবে প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠিত হলো এবং নতুন করে আরও একটি বিদ্যালয় অনুমোদনের জন্য প্রেরণ করা হলো তা আমার বোধগম্য নয়। এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি করছি।

অনুমোদনের অপেক্ষায় থাকা পদ্মডুবি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাইনুল ইসলাম বলেন, ডিপিপি আওতায় আমরা একটি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের আবেদন করেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরেজমিন পরিদর্শন করে অনুমোদনের জন্য প্রতিবেদন দাখিল করেছে। সরকারি অনুমোদন পেলে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে। অনুমোদন না পেলে হবে না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাহিদুল ইসলাম বলেন, বিধি অনুযায়ী একটি থেকে অন্যটির দূরত্ব তিন কিলোমিটার হলেই চলবে। তবে নতুন যে স্কুলটি হতে যাচ্ছে সেটা এখনো আমি সরেজমিন পরিদর্শন করিনি। পরিদর্শন না করে কিভাবে অনুমোদনের জন্য প্রতিবেদন পাঠালেন এমন প্রশ্ন করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেনি।

জেলা শিক্ষা কর্মকর্তা সুনীল সেন গুপ্ত বলেন, অবশ্যই একটি প্রতিষ্ঠান থেকে অন্যটির দূরত্ব ৪ কিলোমিটার হতে হবে। কোনও কোনও ক্ষেত্রে বিশেষ বিবেচনায় ৩ থেকে সাড়ে তিন কিলোমিটারের মধ্যেও তা হতে পারে। কিন্তু তার কম হওয়ার কোনও সুযোগ নেই। আর এক কিলোমিটারের মধ্যে অন্য একটি প্রতিষ্ঠান থাকলে কোনোভাবেই সেখানে আরেকটি প্রতিষ্ঠান হতে পারে না। তবে এই বিদ্যালয়টির প্রতিবেদন কিভাবে আমার অফিস থেকে গিয়েছে, তা এই মুহূর্তে আমার মনে পড়ছে না। কাগজপত্র না দেখে বিস্তারিত বলা যাচ্ছে না।

/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী