X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

৩০ ধরনের করোনাভাইরাসের জীবনরহস্য উন্মোচন শাবি গবেষকদের

শাবি প্রতিনিধি
০৫ জানুয়ারি ২০২১, ২০:৩৪আপডেট : ০৫ জানুয়ারি ২০২১, ২২:২০

সিলেট অঞ্চল থেকে সংগৃহীত নমুনা থেকে নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনাভাইরাসের সন্ধান ও জীবনরহস্য উন্মোচন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের একদল গবেষক।

মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের জীবনরহস্য উন্মোচনের ব্যাপারে জানান এ গবেষক দল।

সংবাদ সম্মেলনে গবেষক দলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগের প্রভাষক জি এম নূরনবী আজাদ জুয়েল বলেন, ‘সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে তাদের জিনোম সিকুয়েন্স করি। সেখান থেকে আমরা করোনার জিনোমে নতুন একটা মিউটেশন পাই, যা পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি।’

তিনি আরও বলেন, ‘সুনামগঞ্জ ও হবিগঞ্জ থেকে সংগৃহীত নমুনা থেকে করোনাভাইরাসের ১০টি নমুনার জিন বিশ্লেষণ করে প্রোটিন লেভেলে ৪৭টি পরিবর্তন পাওয়া যায়। এরমধ্য ৩০টি পরিবর্তিত করোনাভাইরাস বাংলাদেশের পরিপ্রেক্ষিতে একেবারে নতুন বলে ধারণা করা যাচ্ছে।’

মূলত বাংলাদেশে করোনার গতিপ্রকৃতি ও বৈচিত্র্য উদঘাটনের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগ এ মিউট্যান্টগুলো নিয়ে কাজ করছে। এদিকে উন্মোচিত নমুনাগুলো বাংলাদেশের সংক্রমিত করোনাভাইরাস সম্পর্কে বিস্তারিত জানতে ও করোনার টিকা তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে ধারণা করেন গবেষকরা।

গবেষণায় ভাইরাসের জিনোম কাঠামোতে মোট ৭৯টি মিউটেশন পাওয়া যায়। প্রোটিন লেভেলে পাওয়া যায় মোট ৪৭টি মিউটেশন, যাতে ১টির সাথে (M12331 Spike Protein) একমাত্র যুক্তরাজ্য (ইউকে)-এর মিউটেন্টের মিল রয়েছে। তবে তা বর্তমানে ইউকের আলোচিত মিউটেন্ট (p2681H)-এর সাথে কোনও মিল নেই।

তবে এরমধ্য ৬টি পরিবর্তিত করোনাভাইরাস এর পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি এবং ২৪ ধরনের করোনাভাইরাস বাংলাদেশের পরিপ্রেক্ষিতে একেবারে নতুন। তবে বিশ্বের অন্যান্য দেশেও এ ধরনের ভাইরাস রয়েছে বলে জানান প্রভাষক  জি এম নূরনবী আজাদ জুয়েল।

সার্বিক বিষয়ে গবেষকরা জানান, গত নভেম্বর ও ডিসেম্বর মাসে সিলেটের চারটি জেলা থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করে জিন বিন্যাস (জিনোম সিকুয়েন্স) উন্মোচন শুরু করা হয়। সম্প্রতি গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাবেইজ (GISAID)-এ ১০টি উন্মোচিত নমুনা (সুনামগঞ্জ থেকে ৫টি এবং হবিগঞ্জ থেকে ৫টি) জমা দেওয়া হয় এবং সংস্থাটি তা গত ৩১ ডিসেম্বর প্রকাশ করে।

গবেষণা দলটি আরও জানায়, ভাইরাসটি প্রতিনিয়ত মিউটেশনের মাধ্যমে ধরন পরিবর্তনের ফলে টিকা কতটুকু কার্যকর হবে তা নিয়ে সংশয় রয়েছে। এ গবেষণা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

এ সময় এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এসএম আবু সায়েম এবং জিইবি বিভাগের প্রধান প্রফেসর ড. মো. শামসুল হক প্রধানসহ অনেকে বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘শিক্ষকদের এ গবেষণায় আমরা গর্বিত। করোনাভাইরাসে সংক্রমণের শুরু থেকে আমাদের বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের মানুষের পাশে ছিল এবং আমাদের কাজ অব্যাহত থাকবে। করোনা শনাক্তকরণ কার্যক্রমে যেন ব্যাঘাত না হয় সেজন্য আরও একটি মেশিন ক্রয় করা হয়েছে এবং জিনোম সিকুয়েন্সের জন্য নতুন মেশিন ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।’

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু শিক্ষাদান নয়; বরং গবেষণার মাধ্যমে মানবতার কল্যাণে কাজ করা আমাদের দায়িত্ব। এসব বিষয়ে লক্ষ রেখেই গবেষণা খাতে এবার ৭ গুণের বেশি বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের মে মাসে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ১ কোটির অধিক টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন ‘ই’-এর ২২৫ নম্বর কক্ষে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন করা হয়। এ ল্যাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও একদল গবেষক নমুনা থেকে করোনা শনাক্তকরণ ও গবেষণা চালিয়ে আসছেন।

/এনএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’