X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অনলাইন বৈঠকে যতটা সম্ভব ক্যামেরা বন্ধ রাখার পরামর্শ বিজ্ঞানীদের

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০২১, ২১:১৬আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ২১:১৬
image

জুম কিংবা অন্যান্য অ্যাপস-এর মাধ্যমে অনলাইনে ভিডিও মিটিংয়ের সময় বক্তা ছাড়া অন্যদের ক্যামেরা বন্ধ রাখলে তা পরিবেশের জন্য ইতিবাচক হবে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, ক্যামেরা অন রেখে একজন ব্যক্তি যে পরিমাণ কার্বন নিঃসরণ করে ক্যামেরা বন্ধ রাখলে তার পরিমাণ ৯৬ শতাংশ পর্যন্ত কমে যায়। পারডু বিশ্ববিদ্যালয়, ইয়েল বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির এক যৌথ গবেষণায় এই তথ্য উঠে এসেছে। রিসোর্স, কনজারভেশন অ্যান্ড রিসাইক্লিং জার্নালে প্রকাশ হয়েছে গবেষণা প্রতিবেদন। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন পরিবেশ বিজ্ঞানী কাভেহ মাডানি। কানাডার সম্প্রচারমাধ্যম সিটিভি নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাস মহামারির সময়ে অনলাইনে ভিডিও মিটিংয়ের জন্য জনপ্রিয় হয়ে ওঠে জুমসহ বেশ কিছু অ্যাপস। গবেষণায় দেখা গেছে, এর কারণে ইন্টারনেট ট্রাফিকিং বাড়ার সাথে সাথে বেড়েছে কার্বন নিঃসরণও। প্রতিবেদনে উদাহরণ হিসেবে গাড়ি থেকে কার্বন নিঃসরণের হারের সঙ্গে ভিডিও কনফারেন্স জনিত কার্বন নিঃসরণের তুলনা করা হয়েছে। এতে বলা হয়, গাড়িতে এক গ্যালন গ্যাসোলাইন পোড়ালে প্রায় ৯ কেজি কার্বন নিঃসরণ হয়। আর এক ঘণ্টা ভিডিও কনফারেন্সিং এর কারণে এর দশ শতাংশ তথা এক কেজি কার্বন নির্গত হয়। ওই একই ভিডিও মিটিং-এর জন্য দুই থেকে ১২ লিটার পানি এবং আইপড মিনি আকারের ভূমি প্রয়োজন হয়।

সিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে পরিবেশ বিজ্ঞানী ও গবেষক কাভেহ মাডানি বলেন, ‘বৈঠকের বেশিরভাগ সময় কিংবা যখন ক্লাস নেওয়া হয় তখন একজন মানুষই কথা বলে আর বাকি সবার ক্যামেরা অন থাকে। এর কোনও দরকার নেই।’

গবেষণায় দেখা গেছে, হাই ডেফিনিশনের স্ট্রিমিং কনটেন্টের তুলনায় স্ট্যান্ডার্ড ডেফিনেশনের কনটেন্টে কার্বন ডাই অক্সাইড নিঃসরণের মাত্রা ৮৬ শতাংশ কমে যায়। মাডানি মনে করেন এ পরিমাণটা উল্লেখযোগ্য। কারণ, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ ভিডিও দেখছে। তিনি বলেন, ‘আমরা অনেকেই জানি না যে পরিবেশের ওপর আমাদের কর্মকাণ্ডের প্রভাব কতটুকু এবং সাধারণ, খুব সাধারণ কিছু কর্মকাণ্ড ও ছোট পদক্ষেপ নেওয়ার মধ্য দিয়ে আমরা কতটা সহযোগিতা করতে পারি।’

মাডানি স্বীকার করেছেন, লকডাউন অবস্থায় থাকতে গেলে ভিডিওতে যুক্ত হওয়াটা জরুরি হয়ে পড়ে। তবে নিজেদের কর্মকাণ্ডের ‘অনিচ্ছাকৃত পরিণতি’ নিয়ন্ত্রণে রাখতে সচেতন হওয়ার জন্য ব্যবহারকারী, ইন্টারনেট কোম্পানি এবং তাদের নিয়ন্ত্রকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মাডানি বলেন, ‘এটা ভালো যে আমাদেরকে মিটিংয়ে ছুটে যেতে হচ্ছে না এবং আমরা জুম কিংবা অন্য অ্যাপস ব্যবহার করে একে অপরের সঙ্গে মিটিং করতে পারছি। তবে এর মানে এ নয় যে এর চেয়ে ভালো কিছু আমরা করতে পারব না। সুতরাং দেরি হয়ে যাওয়ার আগেই আমরা ডিজিটাল দুনিয়ার ভোগবাদ নিয়ে মানুষকে সতর্ক করতে চাই। এর দিকে আমরা নজর দিচ্ছি না।

গবেষণায় দেখা গেছে, গত বছরের মার্চ মাস থেকে ইন্টারনেট ট্রাফিকের সংখ্যা অন্তত ২০ শতাংশ বেড়েছে। ২০২১ সালের শেষ পর্যন্ত যদি এ অবস্থা চলতে থাকে, তবে এর থেকে যে পরিমাণ কার্বন নিঃসরণ হচ্ছে তা অপসারণে প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডের তিন গুণ আকারের বনের প্রয়োজন হবে। ডাটা প্রসেসিং ও ট্রান্সমিশনের জন্য যে পরিমাণ পানির প্রয়োজন তা তিন লাখ অলিম্পিক আকৃতির সুইমিং পুলের সমান।

গবেষণার অংশ হিসেবে ইউটিউব, জুম, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, টিকটক এবং আরও ১২টি প্ল্যাটফর্মে এক গিগাবাইট ডাটা ব্যবহার করতে গেলে কতগুলো রিসোর্স ব্যবহার করতে হয় তা পরীক্ষা করা হয়েছে। ব্রাজিল, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইরান, জাপান, মেক্সিকো, পাকিস্তান, রায়িা, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে প্রকাশিত ডাটা, ও তৃতীয় পক্ষের কাছ থেকে পাওয়া ডাটার ভিত্তিতে গবেষণাটি করা হয়েছে। তথ্য সরবরাহের ক্ষেত্রে আরও বেশি স্বচ্ছতা দেখানোর জন্য সার্ভিস প্রভাইডারদের প্রতি আহ্বান জানিয়েছেন গবেষকরা।

মাডানি বলেন, ‘আমরা নির্দিষ্ট কিছু তথ্য চাওয়ার পরও সার্ভিস প্রভাইডাররা তা আমাদেরকে দেয়নি কারণ তাতে মুনাফার ক্ষেত্রে প্রভাব পড়বে। তবে আমরা বুঝেছি, পরিবেশের জন্য ভালো কিছু করার মধ্য দিয়েও আমরা লাভজনক কিছুই করতে পারি।’

/জেজে/এফইউ
সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি