X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সুশান্তের জন্মদিন: ভাইয়ের স্বপ্নপূরণে এগিয়ে এলেন বোন

বিনোদন ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, ১২:৩৩আপডেট : ২১ জানুয়ারি ২০২১, ২১:৩৭

দিনপঞ্জির পাতা বলে দিচ্ছে আজ ২১ জানুয়ারি; অভিমানী এক তারকার জন্মদিন।

আজ থেকে ঠিক ৩৫ বছর আগে বিহারে জন্মেছিলেন আকস্মিক বিদায় নেওয়া বলিউড তারকা সুশান্ত সিং রাজপুত।

জন্মদিনটি এবার অন্যভাবে স্মরণ করছেন তার পরিবার।

এদিন প্রথম প্রহরেই বিশেষ এক ঘোষণা দিলেন সুশান্তের বড় বোন শ্বেতা সিং কীর্তি।
অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে প্রবল আগ্রহ ছিল সুশান্তের। চাঁদেও কিনেছেন জমি। তাই ভাইয়ের স্মরণে ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে ৩৫ হাজার মার্কিন ডলারের স্কলারশিপ ফান্ড গড়লেন কীর্তি।

টুইটারে তিনি ঘোষণা দেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি, ভাইয়ের ৩৫তম জন্মবার্ষিকীতে ওর অপূর্ণ স্বপ্ন পূরণের জন্য আমরা একটা পদক্ষেপ নিয়েছি। ৩৫ হাজার মার্কিন ডলারে সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড তৈরি করা হয়েছে ইউসি বার্কলে-তে।’

পাশাপাশি সুশান্তের একটি পুরনো ইনস্টাগ্রামের স্ক্রিনশট শেয়ার করেন শ্বেতা, যেখানে কী ধরনের শিক্ষাব্যবস্থা ভবিষ্যৎ প্রজন্মের জন্য গড়তে চেয়েছিলেন সুশান্ত তা লেখা রয়েছে। সেখানে লেখা রয়েছে, ‘আমার স্বপ্ন হলো ভারতের এবং অন্যান্য জায়গার শিক্ষার্থীদের জন্য এমন একটা পরিবেশ গড়া, যেখানে বিনামূল্যে এবং প্রয়োজনীয় শিক্ষা পাওয়া যাবে। যে শিক্ষা তাদের নানান ক্ষেত্রে প্রয়োজনীয় স্কিল তৈরিতে সাহায্য করবে, সেটাও নিজেদের পছন্দমতো।’

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে ফিজিক্স নিয়ে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীদের আর্থিক সাহায্য করবে ‌সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড। অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়াশোনা করছেন যে শিক্ষার্থীরা তারা এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

ছোটবেলা থেকেই দুর্দান্ত মেধাবী ছিলেন এই সুশান্ত। বিশেষ করে মহাকাশ নিয়ে ছিল তার অদ্ভুত জ্ঞান ও আগ্রহ। সুদূর নাসা কার্যালয় পর্যন্ত ছুটে গিয়েছিলেন সুশান্ত। জমা দিয়েছিলেন ২০২৪ সালে স্পেস মিশনে ট্রেনিংয়ের আবেদনও।

ভবিষ্যৎ প্রজন্মের জন্য কোডিং কতখানি জরুরি হতে চলেছে তা নিয়ে বেশ উচ্চকিত ছিলেন তিনি। আর এই অভিনেতার মৃত্যুর পর গত বছর ঘোষিত শিক্ষানীতিতে কোডিং যোগ করে ভারত সরকার।

এদিকে, আজ (২১ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে ভিন্নভাবে উদযাপন করা হচ্ছে সুশান্তের জন্মদিন।

গতকাল তার বোন শ্বেতা সিং কীর্তি টুইটে লিখেন, ‘‘সুশান্তের মৃত্যু নিয়ে শোক এখনও আছে। তবে আসুন, আমরা এবার তার জীবনকে উদযাপন করি। ২১ জানুয়ারি আমরা সবাই তার গানে নাচি। আর সেই ভিডিও পোস্ট করি সামাজিক যোগাযোগমাধ্যমে। হ্যাশট্যাগ দিন ‘সুশান্ত বার্থডে সেলিব্রেশন’।’’

সেই পরিকল্পনাতেই চলছে সুশান্তের জন্মদিন উদযাপন।

উল্লেখ্য, গত বছর ১৪ জুন বান্দ্রার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় সুশান্তের দেহ। ‘পিকে’, ‘ধোনি’, ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি’-খ্যাত এ তারকার মৃত্যুরহস্য উদঘাটনে মুম্বাই পুলিশসহ ভারতীয় বেশ কয়েকটি সংস্থা কাজ করছে। দেশটির সুপ্রিম কোর্টের রায়ে গত বছর আগস্টে এই মামলার তদন্তভার যায় সিবিআইর হাতে। আত্মহত্যা নাকি খুন- সুশান্তের মৃত্যুর ৭ মাস পরেও এই উত্তর জানা নেই পরিবার, প্রিয়জন কিংবা সুশান্ত অনুরাগীদের। সিবিআই ছাড়াও সুশান্তের মৃত্যুর সঙ্গে সম্পর্কিত দুটি পৃথক মামলার তদন্ত চালাচ্ছে দেশের অপর দুই কেন্দ্রীয় সংস্থা ইডি ও এনসিবি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমএস/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!