X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

অবশেষে ওয়েব সিরিজে ফারুকী!

সুধাময় সরকার
২৯ জানুয়ারি ২০২১, ০০:৫০আপডেট : ২৯ জানুয়ারি ২০২১, ১৫:৫৯

আন্তর্জাতিক বাজারে বাংলা চলচ্চিত্রের অন্যতম পতাকা বাহক মোস্তফা সরয়ার ফারুকী। তার নির্মাণ মানেই দেশ-বিদেশে আলোচনা-সমালোচনার সমান ঢেউ!

টিভি নাটকেও তার ব্যতিক্রম ছিল না।

তবে বৈশ্বিক সিনেমায় বুঁদ হয়ে টিভি ফিকশন ছেড়েছেন মেলা আগে। মন উঠিয়েছেন বিজ্ঞাপন তরঙ্গ থেকেও। ধারণা করা হচ্ছিলো, বৈশ্বিক সিনেমার বাইরে বুঝি আর ফেরানো যাবে না নিয়মের বাইরে হাঁটা এই নির্মাতাকে।

অথচ এরইমধ্যে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) পর পর তাকে নিয়ে দুটি নতুন খবর এলো ওটিটি প্ল্যাটফর্ম থেকে! জানেন তো, নিউ নরমাল সময়ে গোটা বিশ্ব এখন ঝুঁকে রয়েছে ওটিটি প্ল্যাটফর্মের দিকে। বিশ্বাস করা হচ্ছে, সামনের বিশ্ব- টিভি, থিয়েটার আর ইউটিউব ভুলে চোখ ডোবাবে ওটিটি-তে। সিনেমার বিশ্ব শাসন করবে নেটফ্লিক্স, অ্যামাজন, বিঞ্জ, চরকী, হইচইয়ের মতো প্ল্যাটফর্মগুলো।

বৃহস্পতিবার দুপুরে ফারুকীর প্রথম খবর এলো নেটফ্লিক্স থেকে। সংশ্লিষ্টরা জানালো, আলোচিত ‘ডুব’ প্রেক্ষাগৃহ আর উৎসবের বাইরে এবারই প্রথম ওটিটি’তে তুলছে তারা। আলোচিত ছবিটি দেখা যাবে আসছে সপ্তাহ থেকে।

দ্বিতীয় খবরটি বেশি আশার আলো ছড়িয়েছে ফারুকী-প্রিয়দের মনে। নিজেই সোশ্যাল হ্যান্ডেলে বললেন বিস্তারিত। জানালেন, অনেকবার পিছিয়ে গিয়েও এবার তিনি এগিয়ে এলেন ওয়েব সিরিজের কাছে। নির্মাণ করছেন প্রথম ওয়েব সিরিজ। নাম বিষয় স্পষ্ট না করলেও অনুমান করা যায়, সিরিজটির নাম হবে ‘নতুন প্রেমের তরী’। তবে, ফারুকী মুখ ফুটে না বলা পর্যন্ত, সেটিকে নিশ্চিত করে বলা যাবে না।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ট্যাটাস দিয়ে বিষয়টি সম্পর্কে বিস্তারিত বলেন ‘টেলিভিশন’ নির্মাতা।

তিনি লিখেছেন, ‘পরিবর্তন যে আসন্ন এটা আমরা গত কয়েক বছর ধরেই অনুভব করছিলাম এবং সেই পরিবর্তনকে আলিঙ্গন করতে কোনও দ্বিধাও ছিল না! একসময় টিভির জন্য কাজ করতাম! তারপর থিয়েটারের জন্য সিনেমা বানানোর সুযোগ আসলো! এখন সারা দুনিয়াজুড়েই ওটিটি বড় পরিবর্তনের সূচনা করেছে! সারা দুনিয়ার ফিল্মমেকাররাই ওটিটি নিয়ে ভাবছেন বা কাজ করছেন! আমিও গত কয় বছর ধরেই এটার প্রস্তুতি নিচ্ছিলাম! তারপরও বেশ কয়েকটা বছর লেগে গেলো! লম্বা ডিলিড্যালি শেষে অবশেষে ওয়েবের জন্য আমার প্রথম কাজটা করতে যাচ্ছি!’

আরও যোগ করেন, ‘গত ৩ বছর ধরে অনেকগুলো প্ল্যাটফর্মের সাথেই মিটিং হচ্ছিলো! কয়েকটা মিটিংয়ের পর গল্প লক করে ফেলেছিলাম, এরকমও হয়েছে বহুবার! তারপর কয়দিন পরে মনে হয়েছে, না- এই গল্পটা করতে চাই না! অন্য কিছু করতে চাই! বলেই আবার পিছুটান! এভাবে বহু গল্পের সম্ভাবনাকে খুন করে ফাইনালি একটা গল্পে এসে মন মজলো। মনে হলো এই গল্পটা আমার জন্য নতুন কিছু চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারছে! নতুন চ্যালেঞ্জ অনেকটা নতুন করে কারও প্রেমে পড়ার মতোই! প্রেমে পড়ার অনুভূতি না হইলে কাজ করে সুখ আর কি!’

তিনি আরও লিখেছেন, ‘গল্পের নাম, অভিনেতা-অভিনেত্রী, টেকনিক্যাল টিম, কোন প্ল্যাটফর্মের জন্য করছি, এই সবই আমরা সময় মতো জানাবো! শুধু এইটুকু বলতে পারি, গত প্রায় ৩ মাস ধরে আমরা, আমরা মানে আমাদের কাস্ট এন্ড ক্রু টিম মনপ্রাণ লাগিয়ে প্রস্তুতি নিচ্ছি এই কাজটার জন্য! কাজটা আপনাদের মনে ধরলেই আমাদের এই পরিশ্রম কাজে আসবে!’

এর আগে মোস্তফা সরয়ার ফারুকী শেষ করে রেখেছেন ‘শনিবার বিকেল’ ও ‘নো-ল্যান্ডস ম্যান’। নির্মাণের প্রস্তুতি রেখেছেন ‘আ বার্নিং কোশ্চেন’। শেষের দুটি ইংরেজি ভাষার।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি  (ভিডিও)
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি (ভিডিও)
‘আদম’ নির্মাতা হিরণ মারা গেছেন
‘আদম’ নির্মাতা হিরণ মারা গেছেন
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান