X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ব্যালটে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে

বাংলা ট্রিবিউন ডেস্ক
৩০ জানুয়ারি ২০২১, ০৯:৩৫আপডেট : ৩০ জানুয়ারি ২০২১, ০৯:৫৪

শান্তিপূর্ণভাবে তৃতীয় ধাপে পৌর নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার (৩০ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত। ৬৩ পৌরসভায় ভোট হওয়ার কথা থাকলেও কুমিল্লার লাকসাম পৌরসভার মেয়র ও কাউন্সিলর সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোট গ্রহণের দরকার পড়ছে না। এই ধাপের সবগুলো পৌরসভায় ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

ভোটারদের লাইন

টাঙ্গাইল

তৃতীয় ধাপে পৌর নির্বাচনের টাঙ্গাইলের পাঁচটি পৌরসভায় শান্তিপূর্ণভাবে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত। টাঙ্গাইল, সখীপুর, মধুপুর, মির্জাপুর ও ভূঞাপুর পৌরসভায় এ নির্বাচন চলছে।

টাঙ্গাইল পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন এসএম সিরাজুল হক। আর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়েছেন বিএনপির মাহমুদুল হক সানু ও ইসলামী আন্দোলনের মোহাম্মদ আব্দুল কাদের। এখানে সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন ৮৭জন ও সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে ৩৩জন।  

ভোট দিতে আসছেন ভোটাররা

সখীপুর পৌরসভায় বর্তমান মেয়র আবু হানিফ আজাদ পুনরায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচন করছেন। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি প্রার্থী নাসির উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী সানোয়ার হোসেন সজীব। এ পৌরসভায় সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন ৩০জন ও সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে ১০জন।  

মধুপুর পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচন করছেন সিদ্দিক হোসেন খান। তার প্রতিদ্বন্দ্বিতা করছেন বিরোধী দলের নেতা আব্দুল লতিফ পান্না। এ পৌরসভায় সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন ৩২ জন ও সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে ১৩ জন। সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন আনিছুর রহমান।

মির্জাপুর পৌরসভায় বর্তমান মেয়র সালমা আক্তার আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বিএনপি মনোনীত প্রার্থী শফিকুল ইসলামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পৌরসভায় সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন ২৭ জন ও সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে ১০ জন। সেখানে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৮নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন তাপস সাহা।

ভোটারদের লাইন

ভূঞাপুর পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র মাসুদুল হক মাসুদ। তার বিদ্রোহী হয়ে দলের শীর্ষ নেতা আব্দুস সাত্তার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও বিএনপি প্রার্থী জাহাঙ্গীর হোসেনও নির্বাচনে অংশ নিচ্ছেন। এ পৌরসভায় সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন ৩০জন ওড সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিল পদে ১১জন।

জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এ.এইচ.এম কামরুল হাসান বলেন, ‘শান্তিপূর্ণভাবে টাঙ্গাইলের পাঁচটি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়েছে। আশা করি শান্তিপূর্ণভাবেই  নির্বাচন শেষ করতে পারবো।’

বরগুনা

বরগুনার দুটি পৌরসভা পাথরঘাটা ও বরগুনায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। সকাল ৭টায় প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হয়েছে। শুক্রবার বিকালে বরগুনা ও পাথরঘাটা পৌরসভার ভোটগ্রহণের সব সরঞ্জাম প্রিজাইডিং কর্মকর্তাদের বুঝিয়ে দেওয়া হলেও নিরাপত্তার স্বার্থে ব্যালট পাঠানো হয়েছে আজ সকালে। সকল ধরনের বিশৃঙ্খলা এড়াতে নির্বাচকে ঘিরে পৌরসভা দু’টিতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বরগুনার ৯টি ভোট কেন্দ্রকেই ঝুকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এসব কেন্দ্রে নিরাপত্তার স্বার্থে ৭ জন পুলিশ, ১০ জন আনসার সদস্য, পুলিশের একটি স্টাইকিং ফোর্স ও একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে। এছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকবে ২ প্লাটুন বিজিবি, ৯টি কেন্দ্র পুলিশের ৩টি মোবাইল টিম ও ৬টি ব্যাটালিয়ন আনসারের টিম ও র‌্যাবের স্টাইকিং ফোর্স। একজন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনে সার্বিক বিষয়ে মনিটরিং করবেন।

ভোটারদের লাইন

বরগুনা পৌরসভা নির্বাচনে ৯ মেয়র প্রার্থীর পাশাপাশি ৩৩ জন কাউন্সিলর ও ১৪ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী লড়ছেন।

পাথরঘাটা পৌরসভা নির্বাচনে ৫ মেয়র প্রার্থী, ৪১ জন কাউন্সিলর ও ১৫ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পৌরসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ১৪৬ জন। এদের মধ্যে নারী ভোটারের সংখ্যা ৭ হাজার ১৭৯ জন এবং পুরুষ ভোটারের সংখ্যা ৬ হাজার ৯৬৭ জন। এখানে ৯টি কেন্দ্রে ৪৬টি বুথ রাখা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বরগুনার দু’টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ভোট দিতে আসছেন ভোটাররা

ময়মনসিংহ

তৃতীয় ধাপে ময়মনসিংহের গৌরীপুর, ঈশ্বরগঞ্জ ও ভালুকা পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে চলছে। ৩ পৌরসভার ৩০ কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে। তিন পৌরসভা মেয়র পদে ১৪, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৫ এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা রিটার্নিং অফিসার দেওয়ান সারোয়ার জাহান জানান, সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। তারপরে গণনা শুরু হবে। নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

বাগেরহাট

বাগেরহাটের মোরেলগঞ্জ পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সকাল থেকেই প্রতিটা ভোটকেন্দ্রে ভোটারদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে কেন্দ্রগুলোতে পুরুষের চেয়ে অপেক্ষাকৃত নারী ভোটারদের উপস্থিতি বেশি।

এর আগে মোরেলগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র আওয়ামী লীগ প্রার্থী মনিরুল হক তালুকদার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই নিয়ে তিনি চারবার মেয়র পদে নির্বাচিত হলেন।

এবারের নির্বাচনে সবকটি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

ভোটারদের লাইন

৯টি সাধারণ ওয়ার্ডে ৪৩ জন এবং ৩টি সংরক্ষিত নারী ওয়ার্ডে ১২ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯টি কেন্দ্রে ১৬ হাজার ৫০০ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

মোরেলগঞ্জ পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোস্তফা কামাল জানান, ভোটাররা যাতে শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রতি কেন্দ্রে একজন করে মোট ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল

ম্যাজিস্ট্রেট দায়িত্বে রয়েছেন। এছাড়াও র‌্যাব পুলিশের পাশাপাশি কোস্টগার্ড সদ্যস্যরা নিরাপত্তার দায়িত্বে রয়েছেন।

 

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট