X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
জাভেদ আখতারের বাসায় আরিফিন শুভ

‘বঙ্গবন্ধু’র জন্য গান লিখছেন বলিউডের জাভেদ আখতার?

সুধাময় সরকার
৩১ জানুয়ারি ২০২১, ০১:৩২আপডেট : ৩১ জানুয়ারি ২০২১, ১৬:৫৩

২১ জানুয়ারি ভারতের মুম্বাইতে শুটিং শুরু হলো বহুল কাঙ্ক্ষিত চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের। এদিন মহরত অনুষ্ঠানে শিল্পী-কুশলীদের পাশে উপস্থিত ছিলেন বলিউডের নামজাদা সংগীত পরিচালক শান্তনু মৈত্র।

একদিন পর বাংলা ট্রিবিউন-এর দিল্লি প্রতিনিধি নিশ্চিত করেন, বিশেষ এই চলচ্চিত্রের সংগীত পরিচালনার দায়িত্ব পেয়েছেন শান্তনু। যদিও এই বিষয়ে ‘টুঁ’ শব্দটিও করছে না টিম শ্যাম বেনেগাল। প্রশ্ন করলেই ভারতীয়-বাংলাদেশি নির্বিশেষে ইউনিটের সবাই জিবে দাঁত কেটে বলেন, ‘বলতে বারণ’!

এদিকে ছবির মহরত, শুটিং, শিল্পী, কুশলী আর সংগীত পরিচালকের নাম নিশ্চিত হওয়ার পর শনিবার (৩০ জানুয়ারি) মধ্যরাতে নতুন আভাস দিলেন আরিফিন শুভ। যিনি এই ছবির প্রধান চরিত্র তথা ‘বঙ্গবন্ধু’ হিসেবে হাজির হচ্ছেন। এদিন রাতে তিনি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলেন ভারতের কিংবদন্তি গীতিকবি জাভেদ আখতারের সঙ্গে একটি ছবি।

বলিউডের এই কবির প্রতি শুভ তার মুগ্ধতার কথা জানালেন বিস্তারিত। কৃতজ্ঞতা প্রকাশ করে জাভেদ আখতারের প্রতি বললেন, ‘আপনার ঘরে আপনার সামনে আমার এই উপস্থিতি কতটা আবেগের, সেটি ভাষায় প্রকাশ করা ‍যাবে না। এই জাদুকরি সন্ধ্যায় আপনি ছিলেন আমার কাছে কেকের ওপর একটি চেরি ফলের মতো।’

ধারণা করা যায়, শনিবার সন্ধ্যায় শ্যাম বেনেগালের নেতৃত্বে জাভেদ আখতারের বাসায় দারুণ এক সন্ধ্যা কাটিয়েছে টিম ‘বঙ্গবন্ধু’। এবং ভেবে নেওয়া যায়, ছবিটির গান লেখার সূত্র ধরেই এই সন্ধ্যাটি এলো ঢাকাই নায়ক আরিফিন শুভর জীবনে। যিনি জাভেদ আখতারের লেখায় বুঁদ হয়ে আছেন ‘শোলে’ থেকে ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ পর্যন্ত।

শুভর ভাষায়, ‘এই ছবিগুলোতে আপনি (জাভেদ আখতার) যা লিখেছেন, সেটি আমার জীবনে অনেক প্রভাব ফেলেছে। সেই প্রভাবের মধ্য দিয়েই আজকের এই আমি।’

জাভেদ আখতারের সঙ্গে অসাধারণ এই সন্ধ্যা কাটানোর আরও বিস্তারিত গল্প এবং ‘বঙ্গবন্ধু’তে গান লেখার বিষয়টি নিশ্চিত হতে যোগাযোগ করা হয় আরিফিন শুভর সঙ্গে। তিনি হোয়াটসঅ্যাপে কোনও সাড়া দেননি।

‘বঙ্গবন্ধু’র শুটিং গত বছরের মার্চে ঢাকায় শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বেশ কয়েক মাস পিছিয়ে যায়। কিন্তু বর্ষীয়ান পরিচালক শ্যাম বেনেগাল আর দেরি করতে চাননি। ফলে মুম্বাইয়ের করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া সত্ত্বেও ২১ জানুয়ারি সেখানকার একটি স্টুডিওতে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের মহরত অনুষ্ঠান সেরে ফেললেন।

ইতোমধ্যে বাংলাদেশ থেকে একঝাঁক শিল্পী মুম্বাই পৌঁছেছেন। জানা গেছে, টানা প্রায় আড়াই মাস মুম্বাইতে ছবিটির শুটিং চলবে। তারপর পুরো ইউনিট ঢাকায় আসার কথা রয়েছে।

আগামী মাসের (ফেব্রুয়ারি) দ্বিতীয় সপ্তাহে মুম্বাইতে ‘বঙ্গবন্ধু’র শুটিং দেখতে বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদের ভারতে যাওয়ার কথা রয়েছে। যাবেন ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও।

A true legend who needs no introduction… An overwhelming evening.. A dream come true was it or am I still dreaming? The...

Posted by Arifin Shuvoo on Saturday, January 30, 2021

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ যে ‘মুজিববর্ষ’ উদযাপন করছে তা চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সম্প্রসারিত করার সিদ্ধান্ত হয়েছে। ছবির কাজ এরমধ্যেই শেষ করে সেটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে বাংলাদেশ সরকার ও পরিচালক শ্যাম বেনেগালের।

চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া। এছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে এ পর্যন্ত সবচেয়ে বড় ক্যানভাসের কাজ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার