X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খুলনায় পৌঁছেছে ১৬ হাজার ৮০০ ভায়েল করোনা টিকা

খুলনা প্রতিনিধি
০১ ফেব্রুয়ারি ২০২১, ০৪:৪৭আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২১, ০৪:৪৭

করোনা ভাইরাস প্রতিরোধে খুলনায় প্রথম চালানে আজ রবিবার ১৬ হাজার ৮শ ভায়েল টিকা এসেছে। বেলা ১২টায় এ টিকাবাহী গাড়ি সিভিল সার্জন অফিসে পৌঁছে। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।
খুলনা জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেয়েছেন। তিনি জানান, টিকা সংরক্ষণে ৩০টি আইএলআর (হিমায়িত বাক্সের মধ্যে সংরক্ষণ) প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে মহানগরীর স্কুল হেলথ ক্লিনিকে ১৩টি ও ৯টি উপজেলায় ১৭টি আইএলআরে টিকা সংরক্ষণ থাকবে। প্রতিটিতে ৭ হাজার করে ভ্যাকসিন (টিকা) রাখা যাবে। টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিতে সংরক্ষণাগারে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি রাখা হয়েছে জেনারেটরের ব্যবস্থা। এছাড়া যুক্ত করা হয়েছে বিদ্যুতের দুটি ফেজও।
উল্লেখ্য, খুলনা মহানগরীর ৮টি স্থান ও উপজেলা পর্যায়ের ৯টি স্বাস্থ্য কমপ্লেক্সসহ ১৭টি স্থানে টিকা প্রদানের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। রেজিস্ট্রেশন অনুযায়ী যাদের টিকা দেওয়া হবে তাদের তালিকাও করা হয়েছে।
জানা যায়, খুলনায় মহানগরীতে সদর হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল, পুলিশ হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, বিজিবি হাসপাতাল, তালতলা হাসপাতাল ও খালিশপুর লাল হাসপাতালে করোনার টিকা দেওয়া হবে। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে দুটি করে টিকাকেন্দ্র করা হয়েছে। টিকা প্রদান কাজে স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
এদিকে সাধারণ মানুষের মধ্যে টিকা নিয়ে নানারকম ভয়ভীতি থাকায় কাউকে টিকা নিতে জোর করা হবে না বলে চিকিৎসকরা জানিয়েছেন।
খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, টিকা পেতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কাউকে টিকা দেওয়া যাবে না। এছাড়া টিকা নিতে কেউ রাজি না থাকলে তাকেও টিকা দেওয়া হবে না। তবে টিকা নিতে সাধারণ মানুষকে উৎসাহ দিতে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে কাউন্সেলিং করছেন। তিনি বলেন, টিকা দেওয়ার পর অন্যান্য রোগের টিকার মতোই টিকার স্থানে সামান্য ফুলে যাওয়া, ব্যথা বা হালকা জ্বর হতে পারে। এতে ভয়ের কোনও কারণ নেই। জানা যায়, টিকা সংরক্ষণে ৩৩টি আইএলআর (হিমায়িত বাক্সের মধ্যে সংরক্ষণ) প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে মহানগরে ১৫টি ও প্রতিটি উপজেলায় দুইটি করে মোট ৩৩টি আইএলআরের প্রতিটিতে সাত হাজার করে ভ্যাকসিন রাখা যাবে। অগ্রাধিকার ভিত্তিতে টিকার আওতায় যারা থাকবে ও যাদের টিকা দেওয়া হবে এসব তথ্য স্থানীয়ভাবে অনলাইনে মাইক্রো প্ল্যানিং অ্যাপসে আপলোড দেওয়া হবে। এতে যে কেউ এ তথ্য জানতে পারবেন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, নগরের টিকাদান কর্মসূচির কার্যক্রম পরিচালনা করবে খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ। বাস্তবায়নে সিটি করপোরেশনের মেয়রকে সভাপতি ও একই সংস্থার চিফ মেডিকেল অফিসারকে সদস্য সচিব করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা, সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)কে সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সহকারী কমিশনার (ভূমি), থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), পৌরসভার মেয়র (পৌরসভা থাকলে), উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, আইসিটি অধিদফতরের সহকারী প্রোগ্রামার, দু’জন গণ্যমান্য ব্যক্তি (উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোনীত), স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করে এমন দুটি এনজিও’র প্রতিনিধি (উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোনীত)।
উল্লেখ্য, খুলনা জেলায় ৯৭ হাজার ২৩০ জন সম্মুখসারির জনগোষ্ঠীর প্রথম ধাপে টিকা প্রদান করা হবে। প্রথম পর্যায়ে খুলনা সিটি কর্পোরেশন ও দুটি পৌরসভার ১ হাজার ৬৯০ জন কর্মকর্তা-কর্মচারী, খুলনায় কর্মরত সরকারি কর্মচারী ৩০ হাজার ৬০৬ জন, সরকারি হাসপাতালে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ৪ হাজার ১৩০ জন, বেসরকারি হাসপাতালে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ৮ হাজার ১০১ জন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সশস্ত্র বাহিনী ৫৪৮ জন, বিজিবি সদস্য ৪১৩ জন, পুলিশ সদস্য ১ হাজার ৮৫৯ জন, আনসার ও ভিডিপির সদস্য ৮ হাজার ৯৯৩ জন, জেলা পরিষদের ২৯৫ জন, উপজেলা পরিষদের ১ হাজার ৯১ জন, ইউনিয়ন পরিষদের ১ হাজার ২৭৩ জন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী ১৬ হাজার ৭৮৪ জন ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী ২০ হাজার ৯০০ জন এবং ৫৪৭ জন গণমাধ্যমকর্মী টিকা পাবেন।

/টিএন/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা