X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

হিমালয়ের ঢালে দীর্ঘস্থায়ী শীত, কাবু খেটে খাওয়া মানুষ

ঠাকুরগাঁও ও পঞ্চগড় প্রতিনিধি
০৩ ফেব্রুয়ারি ২০২১, ২৩:১৫আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ২৩:১৮

দীর্ঘস্থায়ী তীব্র শীতের প্রভাবে হিমালয়সংলগ্ন জেলা পঞ্চগড়ে অব্যাহত রয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। এতে অবর্ণনীয় ভোগান্তিতে পড়েছেন প্রবীণ জনগোষ্ঠীসহ খেটে খাওয়া মানুষজন।
বুধবার (৩ ফেব্রুয়ারি) সকালে সর্বনিম্ন ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। এর আগে মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রোদ ওঠায় তাপমাত্রার সামান্য উন্নতি হলেও ভোগান্তি কমেনি সাধারণ মানুষের। বরং অনেকেই জ্বর, সর্দি শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শীতজনিত রোগে ভুগছেন, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা।
সপ্তাহজুড়ে তেঁতুলিয়াসহ জেলার বিভিন্ন এলাকায় মৃদু থেকে মাঝারি পর্যায়ের শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। দুপুরের দিকে সূর্যের দেখা মিলেছে এবং ঝলমলে রোদ ছড়িয়ে পড়েছে চারদিকে।

শীতের কারণে দুর্ভোগে পড়েছে জেলার প্রায় দুই লাখ খেটে খাওয়া মানুষ। কৃষি দিনমজুর, পাথর শ্রমিক, অটোবাইক, রিকশাভ্যান, টেম্পো চালকদের আয় কমে গেছে । সদর হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ডায়রিয়াসহ শীতকালীন ভাইরাসজনিত রোগে আক্রান্ত হচ্ছেন শিশু ও বৃদ্ধরা।
কনকনে শীতের প্রকোপ থেকে রক্ষা পেতে জেলা শহরসহ প্রত্যন্ত এলাকায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে শীতার্তদের। তীব্র শীতে কাজে যেতে না পারায় কষ্টে দিনাতিপাত করছে শ্রমজীবি ও খেটে খাওয়া মানুষগুলো।তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, এই অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। এ অবস্থা আরও দুই তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

সিভিল সার্জন ডা. ফজলুর রহমান বলেন, উত্তরাঞ্চলে টানা শৈত্যপ্রবাহের কারণে জেলায় বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের মধ্যে শীতজনিত রোগের প্রকোপ দেখা দিয়েছে। বুধবার শুধু ডায়রিয়া নিয়ে ৩৮ শিশু ১২ জন প্রবীণ পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে তীব্র শীতে করোনার প্রকোপ বাড়ার কোনও তথ্য তার কাছে নেই।

পঞ্চগড় পৌরসভা নবনির্বাচিত মেয়র জাকিয়া খাতুন বলেন, পঞ্চগড় একটি শীতপ্রবণ এলাকা। আমি রবিবার দায়িত্ব গ্রহণ করেছি। শীতের শুরু থেকেই বিভিন্ন এলাকায় দুস্থদের মাঝে শীতবস্ত্র বিলি করেছি। এখন মেয়র হিসেবে দ্রুত শীতবস্ত্র নিয়ে শীতার্তদের পাশে দাঁড়াবো।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত প্রায় ৪২ হাজার শীতার্তের মাঝে শীতের কম্বল ও সোয়েটার বিলি করা হয়েছে। এছাড়া সরকারিভাবে প্রাপ্ত ৩৬ লাখ টাকা বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসারদের বণ্টন করা হয়েছে। তারা প্রাপ্ত বরাদ্দ থেকে শীতের কম্বল কিনে উপজেলা পর্যায়ে বিতরণ করেছেন। এর বাইরে বেসরকারিভাবে ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে জেলার বিভিন্ন এলাকায় শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।
এদিকে ঠাকুরগাঁওয়ে সকালে জেলা শহরের কালিবাড়ি বাজারের সামনে শ্রমের খোঁজে দাঁড়িয়ে থাকা খাগড়াবাড়ি থেকে আসা মজুর খালেক, সাহাদাত ও আবুল জানান, শীতের মধ্যেই পেটের দায়ে শহরে কাজ খুঁজতে এসেছেন তারা। তাও মাঝে মাঝে খালিহাতে বাড়ি ফিরতে হচ্ছে।
বিহারী কলোনির বৃদ্ধা ভিক্ষুক রহিমা জানান, তার ভাঙা ঘর দিয়ে হুহু করে শীতের বাতাস ঢোকে, তিনি জেগে রাত কাটান, এখনও কেউ তাকে একটা কম্বল দেয়নি।

এদিকে শীত উপেক্ষা করে জেলা শহরের বিভিন্ন স্থানে ভাপা, চিতইসহ নানা রকমারি পিঠার দোকান বসিয়ে আয় উপার্জন করছেন অনেক মৌসুমি ব্যবসায়ী।
ঠাকুরগাঁও সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন জানান, প্রশাসনের পক্ষ থেকে আমরা অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রেখেছি। তবে এ এলাকায় শীতের তীব্রতা বেশি হওয়ায় শীতবস্ত্র প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুর কুতুবুল আলম জানান, ঠাকুরগাঁও জেলায় প্রধানমন্ত্রীর কার্যালয় ২৫ হাজার ৮ শ পিস কম্বল এসেছে যা ইতোমধ্যে বিতরণ করা হয়েছে এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে জেলা প্রশাসকের জন্য ৫ লাখ, ৫ উপজেলায় ২৫ লাখ, ৩টি পৌরসভায় সাড়ে ৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দকৃত টাকার ৮০-৯০ শতাংশ লেপ ও কম্বল কিনে বিতরণ করা হয়েছে। পৌরসভাগুলো কী করেছে তা আমরা এ মুহূর্তে ভালোভাবে জানি না। কারণ, পৌরসভাগুলো এ মুহূর্তে নির্বাচনের ব্যস্ততায় রয়েছে। আরও শীতবস্ত্রের চাহিদা জানানো হয়েছে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মশলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মশলা
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে ‘বড় পরিবর্তন’ দেখছে না যুক্তরাষ্ট্র
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে ‘বড় পরিবর্তন’ দেখছে না যুক্তরাষ্ট্র
পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন
পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন
জীবনানন্দ পুরস্কার পেলেন জাহিদ হায়দার ও মোস্তফা তারিকুল আহসান
জীবনানন্দ পুরস্কার পেলেন জাহিদ হায়দার ও মোস্তফা তারিকুল আহসান
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস