X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ছয়তলার চেয়ে উঁচু ভবন নির্মাণে অনুমতি দেবে না রাজউক, নারায়ণগঞ্জে প্রতিবাদ

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৩:০৬আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৩:০৮

ছয়তলার বেশি উঁচু ভবন করতে না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ভবন নির্মাণে সংস্থাটির এমন সিদ্ধান্ত বাতিলের দাবিতে নারায়ণগঞ্জ শহরে মানববন্ধন হয়েছে। বক্তারা বলেছেন, ঘুষ দুর্নীতির আরেক নাম হয়ে উঠেছে রাজউক। তাদের বহু নিয়ম আছে আবার ঘুষের বিনিময়ে তাদের কাছে সকল অনিয়ম-ই বৈধ। ঘুষ আদায়ের নতুন ক্ষেত্র তৈরির জন্য জনগণের স্বার্থ বিবেচনা না করে নারায়ণগঞ্জসহ তিনটি এলাকায় ছয় তলার বেশি উচ্চতার ভবন করা যাবে না বলে নিয়ম করেছে রাজউক।

সম্প্রতি রাজউক ঢাকা, নারায়ণগঞ্জ শহর ও গাজীপুরের কিছু অঞ্চলের ভবন ৩ থেকে ৪ তলা এবং শর্তসাপেক্ষে ৬ তলার বেশি করা যাবে না বলে ‘ড্যাপ’ নামের এক পরিপত্র জারি করে। এর প্রতিবাদে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি শনিবার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন আয়োজন করে।

মানববন্ধনে সাংস্কৃতিক ব্যাক্তিত্ব রফিউর রাব্বি বলেন, নারায়ণগঞ্জ শহরের প্রেক্ষাপটে রাজউকের এ সিদ্ধান্ত অবাস্তব, অবৈজ্ঞানিক ও অবিবেচনাপ্রসূত। দেশের মধ্যে নারায়ণগঞ্জ শহর এখন সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল। লাখ লাখ শ্রমিক বাস করে নারায়ণগঞ্জে। শিল্পাঞ্চল হওয়ায় দেশের প্রায় সকল জেলা থেকে মানুষ জীবিকার প্রয়োজনে এখানে ছুটে আসছে। এখানে ভবনের উচ্চতা ছয়তলায় সীমাবদ্ধ করলে বাড়িভাড়া অস্বাভাবিক বৃদ্ধি পাবে। অন্যদিকে শ্রমিক ও মধ্যবিত্ত জনগোষ্ঠীর পাশাপাশি শিল্পপ্রতিষ্ঠানগুলোর ওপরও অর্থনৈতিক চাপ তৈরি হবে। এর ফলে পার্শ্ববর্তী কৃষি অঞ্চলে এর প্রভাব পড়বে, ফসলের জমি কমে আসবে। আমাদের আবাসিক ও বাণিজ্যিক ভবন যখন আর দৈর্ঘ্য-প্রস্থে বৃদ্ধির সুযোগ বন্ধ হয়ে কেবলমাত্র উচ্চতায় বৃদ্ধির সুযোগ রেয়েছে, তখন রাজউকের এ সিদ্ধান্ত নগর পরিকল্পনার সঙ্গে সাংঘর্ষিক ও অবৈজ্ঞানিক।

সভাপতির বক্তব্যে এ.বি সিদ্দিক নারায়ণগঞ্জের ভবন নির্মাণ সংক্রান্ত সকল বিধি বিধান দেখার দায়িত্ব নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে দেওয়ার দাবি জানিয়ে বলেন, স্বাধীনতার আগে ঢাকা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট বা “ডিআইটি” কার্যক্রম শুরু করেছিল, যা আজকের রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজউক। তখন নারায়ণগঞ্জের শত শত একর ভূমি অধিগ্রহণ করলেও বাস্তবে শহরে শুধুমাত্র ডিআইটি মার্কেট ছাড়া আর কোনও উন্নয়ন তারা করেনি। বরং অধিগ্রহণকৃত ভূমি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে তারা ব্যবসা করেছে। ২০০৭ সালে রাজউক এমন ভাবে টেন্ডার ডেকে ভূমি বিক্রির পাঁয়তারা করলে নাগরিক কমিটি আন্দোলন করে তা বন্ধ করে। বর্তমান বাস্তবতায় নারায়ণগঞ্জের উন্নয়নে এখন আর রাজউকের কোনও প্রয়োজন নেই। এখানে তাদের এ কাজটি স্থানীয় সরকারের অধীনেই ন্যস্ত করা জরুরি। ভবন নির্মাণ, নকশা অনুমোদনসহ এসব কার্যক্রমের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনই এখন যথাযথ ও উপযুক্ত।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট এবি সিদ্দিকের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরিফ উদ্দিন সবুজ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, নাগরিক কমিটির সহ-সভাপতি সানোয়ার তালুকদার, সাধারণ সম্পাদক জাহিদুল হক দীপু, সদস্য নাসির উদ্দিন মন্টু, আবদুল হাই, গোবিন্দ সাহা, তারেক বিন ইউসুফ বাবু, পপী রাণী সরকার, শফিকুল ইসলাম লিটন, মুক্তিযোদ্ধা আবদুল আজিজ, সামাজিক সংগঠন সমমনার সভাপতি দুলাল সাহা, সাংবাদিক তোফাজ্জল হোসেন ও নারায়ণগঞ্জ ডেভলপার এসোসিয়েশনের সহ-সভাপতি এস.এম.পারভেজ পাভেল।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া