X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কিশোরগঞ্জে জমজমাট দেবী সরস্বতীর প্রতিমা হাট

বিজয় রায় খোকা, কিশোরগঞ্জ
১৫ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪২আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১০:৪২

কিশোরগঞ্জে প্রতিবছরই জাঁকজমকপূর্ণভাবে বিদ‌্যার দেবী সরস্বতীর পূজা হয়ে আসছে। পূজার আয়োজনকে সফল করতে এবারও কালীবাড়ি প্রাঙ্গণে প্রতিমার হাটের আয়োজন করা হয়েছে। পূজা শুরুর আগের দিন পর্যন্ত চলবে এ হাট। হাটে কিশোরগঞ্জের বিভিন্ন উপজেলার সনাতন ধর্মালম্বীরা সরস্বতী প্রতিমা কিনতে প্রতিদিনই যোগ দিচ্ছেন। অনেকে পছন্দ মতো প্রতিমার জন্য অনেকে অগ্রীম বায়নাও দিয়ে যাচ্ছেন কারিগরের হাতে।

প্রতিমার হাট

আগামীকাল মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সরস্বতী পূজা। ইতোমধ্যে শত শত ছোট-বড় প্রতিমা তৈরিতে মাটির কাজ শেষ হয়ে গেছে। এবার ভক্তদের চাহিদা মোতাবেক চলছে প্রতিমার অবয়ব ও গায়ে রঙের প্রলেপ দেওয়ার কাজ। ভক্তরা যেভাবে দেবী সরস্বতীকে উপস্থাপন করতে চাচ্ছেন কারিগররাও ঠিক সেভাবেই তাদের কাজ করে যাচ্ছেন। আর তাই প্রতিমা কারিগরদের পারদর্শিতায় মুখরিত হয়ে উঠছে প্রতিমার হাট। ভক্তদের আগমনে জমজমাট কালীবাড়ি প্রাঙ্গণ। এ হাটে বিভিন্ন জায়গা থেকে আসা ৮-১০ প্রতিমা কারিগর অংশ নিয়েছেন। যাদের প্রত‌্যেকেরই নিজস্বতা রয়েছে। সবাই ভিন্ন ভিন্ন রূপে ছোট-বড় কয়েক হাজার প্রতিমা তৈরি করেছেন। যার মূল‌্য ধরা হয়েছে সর্বনিম্ন চারশো টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা।

প্রতিমার হাট

নেত্রকোনার আটপাড়া গ্রামের প্রতিমা কারিগর গণেশ পাল। প্রতিবারের মতো এবারও এসেছেন কিশোরগঞ্জ কালীবাড়ী প্রাঙ্গণে প্রতিমার হাটে। তিনি জানান, লোকমুখে শুনে গতবছর এখানে এসে প্রতিমা তৈরি করেছিলাম। বেশ ভালো পরিমাণ প্রতিমা বিক্রি হয়েছিল। তাই এবারও এ হাটে এসেছি। এখন পর্যন্ত প্রায় ৯০টি প্রতিমার বায়না নিয়েছি। আশা করি শেষের দিকে আরও কিছু প্রতিমা বিক্রি করতে পারবো।

কিশোরগঞ্জে ধুলদিয়া গচিহাটার প্রতিমা কারিগর নারায়ণ পাল জানান, মৃৎ শিল্পই তার পেশা। এ পেশাতেই তিনি তার পরিবার পরিজন নিয়ে কাজ করে বেঁচে আছেন। তবে গত দুবছর এ হাটে প্রতিমা বিক্রি করে দীর্ঘদিন পর স্বাচ্ছন্দ্যবোধ করছেন। কারণ প্রতিমা তৈরিতে যে ব্যয়ভার ধরা হয়েছে সে অনুযায়ী দাম ভালোই পাওয়া যাচ্ছে।

প্রতিমার হাট

প্রতিমা কিনতে আসা মিল্টন দে জানান, প্রতিবছরই বাসায় সরস্বতী পূজা করে থাকি। তার জন্য প্রতিমাও নিয়ে যাই। তবে সরস্বতী পূজা উপলক্ষে এমন প্রতিমার হাট, সত্যিই বিস্ময়কর। এখানে বিভিন্ন রূপে দেবী সরস্বতীকে প্রতিষ্ঠা করা হয়েছে। আয়োজকদের এমন আয়োজনকে সাধুবাদ জানাচ্ছি। পাশাপাশি আগামীতে প্রতিমার এমনহাট চলমান থাকবে আশা করছি।

এদিকে প্রতিবছরের মতো এবারও জেলার বিভিন্ন স্কুল-কলেজে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। বিদ্যা লাভের আশায় এখানকার শিক্ষার্থীরা প্রতিবছরই সরস্বতি পূজার আয়োজন করে থাকে। তাইতো কটিয়াদি উপজেলা থেকে আসা একদল শিক্ষার্থী ভিড় করেছেন প্রতিমার হাটে।

প্রতিমার হাট

অনামিকা কর্মকার বলেন, প্রতিবছর সরস্বতী পূজা উপলক্ষে এখানে আসি। এ হাটে ভিন্ন ভিন্ন রূপে দেবীকে দেখতে পাই। আমাদের স্কুলে পূজার আয়োজনকে স্বার্থক করতে এখান থেকে প্রতিমা নিয়ে যাই। আমার মনে হয় প্রতিমার হাটের মতন এমন প্রতিমা জেলার আর কোথাও দেখা মিলবে না।

প্রতিমা হাটের আয়োজক কালীবাড়ির সাধারণ সম্পাদক পলাশ চন্দ্র রায় জানান, ভক্তদের চাহিদা মোতাবেক এ বছরও আমরা হাটের আয়োজন করতে পেরেছি। প্রতিমা হাটের আয়োজনের শুরু থেকেই ভক্তদের আগমন ও উৎসাহ আমাদের আয়োজনকে স্বার্থক করেছে। তাছাড়া প্রতিমা কারিগরদেরকেও সার্বিক সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। আশাকরি আমাদের সার্বিক আয়োজন সফলভাবে সম্পন্ন হবে।

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হেরে গেলেন নিপুণ, মিশা-ডিপজল প্যানেলের বড় জয়
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনহেরে গেলেন নিপুণ, মিশা-ডিপজল প্যানেলের বড় জয়
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া