X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজন

বিনোদন রিপোর্ট
১৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:১৮আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ২২:২২

শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজন শিল্পকলা একাডেমি হলো বাংলাদেশে সংস্কৃতিচর্চার জাতীয় প্রতিষ্ঠান।

সংস্কৃতির গৌরবময় বিকাশকে অব্যাহত রাখতে ১৯৭৪ সালের এই দিনে (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরাসরি উদ্যোগে এটি গড়ে তোলা হয়।

প্রতিষ্ঠার ৪৭ বছর পূর্ণ করা উপলক্ষে আজ ও কাল (১৯ ও ২০ ফেব্রুয়ারি) আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা এবং একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনী।

শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজন শুক্রবার সকাল ১০টায় একাডেমির পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে শুরু হয় উদযাপন। এরপর বিকাল ৪টায় একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনী উদ্বোধন করা হয়, যা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সন্ধ্যা ৬টায় নন্দনমঞ্চে হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব মো. নওসাদ হোসেন।

একাডেমির পাবলিক রিলেশন অফিসার হাসান মাহমুদ জানান, একইভাবে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় নন্দনমঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজন জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ছয়টি বিভাগ নিয়ে গঠিত। বিভাগগুলো হলো, চারুকলা বিভাগ, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ, সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগ, গবেষণা ও প্রকাশনা বিভাগ, প্রশিক্ষণ বিভাগ এবং প্রযোজনা বিভাগ। ছয়টি বিভাগ পরিচালিত হয় ৬ জন পরিচালকের দায়িত্বে। একাডেমির বর্তমান মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজন

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী