X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তরঙ্গ ‍নিলামের তারিখ নির্ধারণ

হিটলার এ. হালিম
১৯ ফেব্রুয়ারি ২০২১, ২২:০৫আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ২২:৫৭

সর্বশেষ নিলামের দামে দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবিকে তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত থাকলেও এখন আর তা হচ্ছে না। আরেক অপারেটর বাংলালিংকও তরঙ্গ নেওয়ার আগ্রহ প্রকাশ করায় ফের নিলাম অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। আগামী ৮ মার্চ রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে নিলাম অনুষ্ঠান হতে পারে। ওই তারিখকে সামনে রেখেই পরিকল্পনা সাজানো হচ্ছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তরঙ্গ নিলামের জন্য বিটিআরসি থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। নিলাম অনুষ্ঠান কীভাবে হবে, কীভাবে মোবাইল অপারেটরগুলো তাতে অংশ নেবে ইত্যাদি বিষয়ে গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) একটি প্রেজেন্টেশন দিয়েছে সেই কমিটি। ওই বৈঠকে নিলাম অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ ৮ মার্চ নির্ধারণ করা হয়। 

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরিকল্পনা পরিবর্তন করতে হয়েছে। নতুন পরিকল্পনায় তরঙ্গের নিলাম অনুষ্ঠান হবে। প্রথমে দুটি প্রতিষ্ঠান (অপারেটর) তরঙ্গ নেওয়ার জন্য আবেদন জানায়। সেই হিসেবে আমরা নিলাম অনুষ্ঠানের আয়োজন না করে সর্বশেষ নিলামের দরেই দুটি প্রতিষ্ঠানকে তরঙ্গ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করি। কিন্তু পরে আরেকটি প্রতিষ্ঠান (অপারেটর) তরঙ্গ নেওয়ার আগ্রহ প্রকাশ করলে আমরা আবারও নিলামের মাধ্যমে তরঙ্গ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি আরও বলেন, ‘নিলামের বিষয়টি এখনও চূড়ান্ত পর্যায়ে আছে।’  

মন্ত্রী জানান, সর্বশেষ যে নিলাম হয়েছে (২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি), সেই নিলামে তরঙ্গের দাম যে বেজ প্রাইসে (ভিত্তিমূল্য) ছিল সেটাই থাকছে।  নিলাম আয়োজনের সুবিধা ও একটি প্রতিষ্ঠান যাতে বেশি তরঙ্গ কিনতে না পারে, সেজন্য বিভিন্ন ব্যান্ডের তরঙ্গকে ব্লক করা হয়েছে। আশা করি, অপারেটরগুলো তাদের প্রয়োজনীয় তরঙ্গ কিনে মোবাইল সেবার মান বাড়াতে পারবে।

প্রসঙ্গত, টু-জি’র ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রি-জি’র ২১০০ মেগাহার্টজ ব্যান্ড মিলিয়ে গ্রামীণফোনের মোট তরঙ্গ এখন ৩৭ মেগাহার্টজ। রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ এখন ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের তরঙ্গ বর্তমানে ৩০ দশমিক ৬ মেগাহার্টজ। আর রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ। ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি নিলাম প্রক্রিয়ার আগে বিটিআরসি’র হাতে ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ ছিল। নিলামে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। বিটিআরসি’র কাছে এখন তরঙ্গ রয়েছে ৩০ দশমিক ৮ মেগাহার্টজ। এর আগে ২০১৩ সালে থ্রি-জি’র নিলাম হয়।

এর আগে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে গ্রামীণফোন ০.৪ মেগাহার্টজ ও রবি ৫ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ পাওয়ার জন্য বিটিআরসিতে আবেদন করে। বিটিআরসির ২৪৮তম কমিশন সভায় বলা হয়, গ্রামীণফোনের সেবার মান নিয়ে গ্রাহকদের অভিযোগ আছে। তাদের সেবার মান উন্নত করতে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে আরও বেশি তরঙ্গ থাকা প্রয়োজন। যদিও গ্রামীণফোন ২১০০ মেগাহার্টজ ব্যান্ডেও ৫ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ চেয়ে আবেদন করেছে। অপরদিকে রবি ২৬০০ মেগাহার্টজ ব্যান্ডেও তরঙ্গ বরাদ্দের জন্য আবেদন করেছে। সে সময় বাংলালিংক ও টেলিটকের কাছ থেকে বিটিআরসি তরঙ্গ বরাদ্দের কোনও আবেদন পায়নি।

তরঙ্গ বরাদ্দ ও নিলাম না হওয়া প্রসঙ্গে মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ‘অবরাদ্দকৃত ৭.৪ মেগাহার্টজ তরঙ্গ দুই অপারেটরকে সমানভাবে ভাগ করে দেওয়া যেতে পারে। আর যে ২০ হার্টজের মতো তরঙ্গ অন্য ব্যান্ডে রয়েছে, সেখান থেকে ৫ মেগাহার্টজ করে দুই অপারেটরকে দিয়ে দেওয়া যাবে। আমার তো আরও দুটো অপারেটর (বাংলালিংক ও টেলিটক) রয়েছে, তারা যদি তরঙ্গ চায়, তাদেরও তো তরঙ্গ দিতে হবে।’

জানা যায়, গ্রামীণফোন ও রবিকে তরঙ্গ গ্রহণের চিঠি পাঠানোর সময় বাংলালিংকেও চিঠি দেয় বিটিআরসি। সেই চিঠি পেয়ে বাংলালিংক বিটিআরসিকে অনুরোধ জানায়, সব তরঙ্গ যেন অন্য অপারেটররা নিয়ে না নেয় এবং তারাও যেন সমান সুযোগ পায়। মূলত এরপরই সব অপারেটরকে সমান সুযোগ দিতে ফের তরঙ্গ নিলামের আয়োজন করা হচ্ছে।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা