X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চুড়িহাট্টার আগুন: দুই বছরেও চার্জশিট দেয়নি পুলিশ

শাহরিয়ার হাসান
২০ ফেব্রুয়ারি ২০২১, ০১:০০আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৯

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের দুই বছর পূর্ণ হলো। এ ঘটনায় করা মামলার চার্জশিট এখনও আদালতে জমা দিতে পারেনি পুলিশ। পুলিশ বলছে, এজাহারে সন্দেহভাজন দুই আসামি আছে। যাদের বিষয়ে কোনও তথ্য সংগ্রহ করতে পারেনি তদন্তকারী কর্মকর্তা। যার কারণে চার্জশিট জমা পড়েনি আদালতে।

চুড়িহাট্টার চারতলা ওয়াহেদ ম্যানশনের ক্ষতগুলো নতুন ইটবালিতে সংস্কার হয়েছে। এখন দেখে বোঝার উপায় নেই ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাতে দাউ দাউ করে জ্বলছিল ভবনটি। বিভিন্ন ফ্লোর থেকে ছিটকে পড়ছিল লাইটারের গ্যাস, সুগন্ধিসহ বিভিন্ন কেমিক্যালের টিউব। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়েছিল আশপাশের ভবনে।

এখন পুরো চকবাজার জুড়ে আবার বসেছে ছোট ছোট কেমিক্যালের গুদাম। সরু গলিতে ঢুকছে সিএনজিচালিত পিকআপ ভ্যান। গলির মুখে খাবার দোকানগুলোতে জ্বলছে চুলাও। এমনকি ওয়াহেদ ম্যানশনের সামনেই বসেছে অনিরাপদ নানা দাহ্য পদার্থের দোকান।

আগুন লাগার দিন যে রেস্তোরাঁর সিসিটিভি ফুটেজ দেখে বোঝা গিয়েছিল আগুনের ভয়াবহতা, সেই রেস্তোরাঁর সামনে আবার চুলা জ্বলছে। দেখে মনে হবে সরু রাস্তা দিয়ে যাওয়া যাত্রীরা ওই আগুন থেকেও নিরাপদ নয়।

আজও ভবনটির দিকে তাকিয়ে স্বজনরা

ঠিক দুই বছর আগে এই দিনে আগুনে স্বামী হারান পুরান ঢাকার বাসিন্দা ফাতেমা আক্তার। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাকে ওই ভবনের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেলো। প্রশ্ন করতেই জানান, তার স্বামী ফয়সালের শরীরের প্রায় শতভাগই পুড়ে গিয়েছিল আগুনে। ফাতেমা অভিযোগ করে বলেন, এই যে মামলা হয়েছে, তাতে কী হয়েছে? বাড়ির মালিকরা তো ১০ দিনও জেলখানায় ছিলেন না। জামিনে বের হয়ে ঘোরাফিরা করছেন। পুড়ে যাওয়া ভবনের সংস্কারও করেছেন। সরকারও বলেছিল, আমাদের পাশে দাঁড়াবে। এখনও কেউ দাঁড়ায়নি। প্রধানমন্ত্রীর কাছে আবেদন করছি, তিনি যেন অন্তত আমাদের পাশে দাঁড়ান।

পুড়ে যাওয়া যুবক মাহিরের বাবা নাসির উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, এ ঘটনায় যে আইনি প্রক্রিয়া চলছে তাতে আমরা খুশি না। নিমতলীতে যখন ঘটনাটা ঘটেছিল তখন যদি সরকার কড়া ব্যবস্থা নিতো, তবে চুড়িহাট্টা ট্র্যাজেডি ঘটতো না। এখনও যদি এই ঘটনায় সরকার ব্যবস্থা না নেয়, তবে সামনে আবারও এমন ভয়াবহ ঘটনা ঘটবে। আমরা চাই রাসায়নিক দ্রব্যের ব্যবসা সরকার আবাসিক এলাকা থেকে সরিয়ে নিক। আর কোনও বাবা যেন সন্তান না হারায়। 

‘ভবনটির দুই মালিককে গ্রেফতার করেছিল পুলিশ। তাদেরকে যদি ঠিকঠাক জিজ্ঞাসাবাদ করা হতো, তবে বের হয়ে আসতো অনেক কিছু। আজও গোডাউনের মালিককে গ্রেফতার করতে পারেনি পুলিশ। সন্তান হারিয়েছি। কিন্তু বিচার পেলাম না।’ আক্ষেপ নাসির উদ্দিনের।

সন্তুষ্ট পুলিশ

এই মামলার গুরুত্বপূর্ণ অংশ ছিল ময়নাতদন্ত প্রতিবেদন। যেটা প্রস্তত করতেই সময় লেগেছে অনেক। এখন ময়নাতদন্ত ও ডিএনএ প্রতিবেদনের কী অবস্থা জানতে চাইলে ঢামেক ফরেনসিক বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৬৭টি মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন তৈরি করেছি। ডিএনএ রিপোর্টগুলোও হাতে পেয়েছি। আমাদের দিক থেকে সকল কাগজপত্র পুলিশের কাছে হস্তান্তর করেছি।’

ডিএনএ ও ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পরও কেন চার্জশিট দেওয়া যাচ্ছে না জানতে চাইলে চকবাজার থানার ওসি মওদুদ হাওলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই মামলায় দু’জন গ্রেফতার হয়েছিলেন। তারা জামিনে আছেন। আমরা সব ধরনের প্রতিবেদন হাতে পেয়েছি। এজাহার নামীয় দু’জন সন্দেহভাজন আসামি আছে। যাদের নাম-ঠিকানা এখনও পাইনি। দ্রুতই পাবো। তবে সেটা পাই বা না পাই, চার্জশিটের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নেব। পুলিশ রিপোর্টও দেবো। মামলার অগ্রগতিতে আমরা সন্তুষ্ট।’

পুলিশ সন্তুষ্ট হলেও মামলা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মামলার বাদী মো. আসিফ আহম্মেদ। তিনি বলেন, ‘দুই বছর হয়ে গেলো, মামলার অগ্রগতি নেই। বিষয়টা দুঃখজনক। কিন্তু আরও দুঃখের বিষয়, প্রশাসনের চোখের সামনেই ভবনটির আশপাশে আবারও রাসায়নিকের গুদাম গড়ে উঠেছে।’ 

২০১৯ সালে ২০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর চকবাজার চুড়িহাট্টার মোড়ে কেমিক্যাল থেকে ছড়িয়ে পড়া আগুনে ওয়াহেদ ম্যানশনসহ আশপাশের পাঁচটি ভবন পুড়ে যায়। অগ্নিকাণ্ডে প্রাণ হারায় ৭২ জন। এর মধ্যে ৬৭ জনের মরদেহ ঢামেকে আসে। যার মধ্যে পুরুষ ৫৮, নারী ৫ এবং শিশু ৪ জন। আহত হয় আরও অনেকে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ১৪ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ভয়াবহ এ অগ্নিকাণ্ডের পরদিন ২১ ফেব্রুয়ারিতে অবহেলার কারণে সৃষ্ট অগ্নিসংযোগের ফলে মৃত্যু ঘটাসহ ক্ষতিসাধনের অপরাধে চকবাজারের ওয়াটার ওয়ার্কস রোডের ৩২/৩৩ নম্বর বাড়ির বাসিন্দা মো. আসিফ চকবাজার থানায় মামলা করেন।

 

 

 
 
/এফএ/
সম্পর্কিত
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বশেষ খবর
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা