X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

২০ বছর পর ফেরি চালুর খবরে স্বপ্ন বুনছেন যমুনা পাড়ের মানুষ

মতিউর রহমান, মানিকগঞ্জ
২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:১২আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৪

২০ বছর বন্ধ থাকার পর চালু হতে যাচ্ছে  আরিচা-কাজির হাটের মধ্যে ফেরি চলাচল। এই নৌরুটে ফেরি চলাচলের উদ্যোগ নেওয়ায় আরিচা ঘাট এলাকায় প্রাণ ফিরতে শুরু করেছে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ঘাট কর্তৃপক্ষ। এর আগে অবশ্য গত ৩ ফেব্রুয়ারি এই রুটে একটি ফেরি পরীক্ষামূলকভাবে চলাচল শুরু করেছে।

দুই বন্দরের টার্মিনালসহ অবকাঠামোগত উন্নয়ন কাজ। ফেরিঘাট চালুর খবরে খুশি যমুনা নদীর দুই পাড়ের লাখো মানুষ। ফেরি চলাচল শুরুর মধ্য দিয়ে ফের ব্যবসা বাণিজ্যসহ অন্যান্য বিষয়ের উন্ননের বিষয়ে আশাবাদী এলাকাবাসীর।

আরিচা ফেরিঘাট

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা-যমুনার নাব্য সংকট ও দূরত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেরুয়ারি আরিচা থেকে পাটুরিয়ায় আনা হয় ফেরি সার্ভিস। এরপর থেকে জৌলুস হারাতে শুরু করে আরিচা-কাজিরহাট ফেরিঘাট। বন্ধ হয়ে যায় হাজারো মানুষের ছোট বড়  মিলে প্রায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান। তবে আবার প্রাণ ফিরে পেতে যাচ্ছে এই ঘাট। চালু হচ্ছে আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি চলাচল। বছর দুয়েক আগেও এই নৌরুটে ফেরি চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছিল।

তবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের সমন্বয়হীনতার কারণে আলোর মুখ দেখেনি ফেরি চলাচলের উদ্যোগ। কিন্তু পুনরায় ফেরি চলাচলের উদ্যোগ নেওয়ায় স্থানীয়রা স্বাগত জানালেও কর্তৃপক্ষের এই প্রচেষ্টা কতটুকু সফলতা পাবে তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন অভিজ্ঞ মহল।

ফেরি চালুর সব আয়োজন সম্পন্ন

ঘাট কর্তৃপক্ষ জানায়, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চলাচল শুরু করতে যমুনা নদীতে নতুন করে চ্যানেল তৈরিতে ১২ লাখ ঘন-মিটার বালু ড্রেজিংয়ের মাধ্যমে অপসারণ করা হয়েছে। দুই পারের ঘাট-পন্টুন নির্মাণ, বিকন বাতি, মার্কিং বাতিসহ আনুষাঙ্গিক অবকাঠামো উন্নয়নে সরকারের এখন পর্যন্ত ব্যয় হয়েছে ১৪ কোটি টাকা। এরই মধ্যে দুই পারের নতুন দুটি ফেরিঘাট নির্মাণসহ নদীর নাব্য সংকট রোধে ৫টি ড্রেজার দিয়ে দ্রুত সম্পন্ন করা হয়েছে চ্যানেল খননের কাজ। সম্প্রতি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে একটি ফেরি। প্রথমে চারটি ফেরির মাধ্যমে যাত্রীবাহী যানবাহন, সাধারণ যাত্রী ও পণ্যবাহী যানবাহন পারাপার শুরু করা হবে। যাত্রী ও যানবাহনের চাপ বাড়লে ফেরির সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে দাবি ফেরিঘাট কর্তৃপক্ষের।

আরিচা লঞ্চঘাট দিয়ে চলাচলকারী একাধিক যাত্রীরা জানান, বর্তমানে আরিচা-কাজিরহাট নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল করে। তবে রাত হলে সেগুলো বন্ধ থাকে। কিন্তু ফেরি চলাচল করলে দিন-রাত ২৪ ঘণ্টা অনায়াসে যাতায়াত করা যাবে। এটা নিঃসন্দেহে খুশির খবর। তবে এর আগেও একবার ফেরি চলাচলের খবরে বেশ আনন্দিত হওয়ার পরে আর ফেরি চলাচল করেনি। তাই এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেন সাধারণ যাত্রীরা।

আরিচা ঘাট বণিক সমিতির সভাপতি আব্দুল লতিফ শেখ জানান, আরিচা ফেরিঘাট এলাকায় ছোট-বড় মিলে প্রায় বারোশ দোকান-পাট রয়েছে। এই সময়ে এসব ব্যবসা প্রতিষ্ঠানে জমজমাট বেচাকেনা হলেও এখন ব্যবসার অবস্থা খুবই নাজুক। কোনও রকমে টিকে রয়েছে এসব ব্যবসা প্রতিষ্ঠান। তবে আরিচায় ফেরি চলাচল শুরু হলে ফের এসব ব্যবসা প্রতিষ্ঠানে বেচাকেনা বাড়বে বলে জানান তিনি।

ফেরি রোকেয়া

বিআইডব্লিউটিসি আরিচা এরিয়া অফিসের (মেরিন বিভাগ) এজিএম আব্দুস সাত্তার জানান, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চলাচল শুরু করার জন্য যাবতীয় কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। 

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর  নতুন করে ফেরি চলাচল শুরুর বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)’র চেয়ারম্যান তাজুল ইসলাম জানান, বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের মধ্যে সমন্বয়হীনতা ছিল বলে আরিচা-কাজিরহাট নৌরুটে বছর দুয়েক আগে ফেরি চলাচল চালু করার পর তা বন্ধ হয়ে যায়। তবে এবার তাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। পূর্বের মত আর বন্ধ হয়ে যাওয়ার সুযোগ নেই।

বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের সমন্বয়হীনতার বিষয়ে অভিন্ন মত পোষন করে  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, আগে ড্রেজিং সক্ষমতা ভালো না থাকায় ফেরি চলাচলের উদ্যোগ নেওয়ার পরও তা বন্ধ হয়ে যায়। তবে বিআইডব্লিউটিএ এর এখন ৪৫টি ড্রেজার রয়েছে। এখন ড্রেজিং সক্ষমতা ভালো। কাজেই নাব্য সংকটের অজুহাতে এখন ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার কোনো সুযোগ নেই বলে জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৬৩ সালের ৩১ মার্চ কর্ণফুলী নামের একটি ফেরি দিয়ে আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চলাচল শুরু করা হয়। এরপর ওই নৌরুটে যুক্ত হয়েছিল ছোট বড় মিলে ২৮টি ফেরি। ১৯৯৭ সালে যমুনা সেতু উদ্বোধনের পর গুরুত্ব কমতে থাকে আরিচা ঘাটের। পদ্মা-যমুনার নাব্য সংকট ও দূরত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেরুয়ারি আরিচা থেকে পাটুরিয়ায় স্থানান্তর করা হয় ফেরি সার্ভিস।

 

 

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়