X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কেন্দ্রে কেন্দ্রে থাকবে আ.লীগের স্বেচ্ছাসেবক দল, কমিশন বলছে আইনের লঙ্ঘন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৭ ফেব্রুয়ারি ২০২১, ২১:১৩আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২১:১৩

রাত পোহালেই ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচন। তবে নির্বাচনে কেন্দ্র দখল ও একক ভোট দেওয়ার আশঙ্কা করছে আওয়ামী লীগ। এ অবস্থায় প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা সদস্যদের পাশাপাশি ১০ জন করে স্বেচ্ছাসেবক রাখার ঘোষণা দিয়েছে দলটি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ভোটারদের নির্বিঘ্নে ভোট দেওয়ার ব্যবস্থা করতে স্বেচ্ছাসেবকরা কাজ করবেন বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার। তবে কেন্দ্রে বিশেষ স্বেচ্ছাসেবকদের দায়িত্ব পালনের বিষয়টি নির্বাচনি আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা জিল্লুর রহমান।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার বলেন, ‘‌সার্বিক পরিস্থিতি বিবেচনায় সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে প্রতিটি কেন্দ্রে থাকবে ১০ জন করে বিশেষ ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবক)। ওই ভলান্টিয়ারদের গায়ের পোশাকে থাকবে বিশেষ লোগো। ভোটারদের নির্বিঘ্নে ভোট প্রদানে সহায়তা করাসহ সার্বিক দিক নিয়ে কাজ করবে তারা।’

এসময় তিনি অভিযোগ করেন, বিএনপি মনোনীত প্রার্থী মো. জহিরুল হক খোকন ও স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) মো. মাহমুদুল হক ভূঁইয়া মোট ১৩টি কেন্দ্র দখলে নেওয়া ও একক ভোট (যার যার পক্ষে) নেওয়ার পরিকল্পনা করেছেন। এ অবস্থায় কেন্দ্র দখল হওয়ার আশঙ্কার বিষয়ে শুক্রবার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আল-মামুন সরকার আরও বলেন, ভাদুঘর দারুস সুন্নাহ কামিল মাদ্রাসার পূর্ব ও উত্তর ভবন (পূর্বভবন), ভাদুঘর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ও নতুন ভবন, ভাদুঘর পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব ও পশ্চিম ভবন এবং ভাদুঘর ঋষিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখল করে সংঘবদ্ধ সন্ত্রাসীরা স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হক ভূইয়ার মোবাইলফোন প্রতীকে জোর করে এককভাবে ভোট নেওয়ার চেষ্টা করবে। স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হক ভূইয়ার মতো বিএনপির মেয়রপ্রার্থী জহিরুল হকও নিজ গ্রাম শিমরাইলকান্দির তিনটি কেন্দ্র শিমরাইলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিমরাইলকান্দি দক্ষিণ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও তোফায়েল আজম কিন্ডার গার্টেন ভোটকেন্দ্র সংঘবদ্ধ সন্ত্রাসীদের দিয়ে দখল করে জোর করে ধানের শীষ প্রতীকে ভোট নেওয়ার চেষ্টা করবেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হক ভূইয়ার লোকজন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, কাউতলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখলে নেওয়ার অপচেষ্টা করবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তবে নির্বাচন আয়োজন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন ও প্রশাসন সর্বোচ্চ সতর্ক রয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা জিল্লুর রহমান। তবে তিনি ভোটকেন্দ্রে কোনও প্রার্থীর বিশেষ স্বেচ্ছাসেবক দেওয়ার ঘটনাকে নির্বাচনি আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন বলে জানিয়েছেন। তিনি বলেন, কোনও প্রার্থীর পক্ষে স্বেচ্ছাসেবকদের দায়িত্ব পালনের বিষয়টি আইনে নেই। আমি এ ধরনের কোনও ঘোষণার কথাও জানি না। এ ধরনের কোনও চেষ্টা করা হলে তা বাস্তবায়ন হতে দেওয়া হবে না। ভোটকেন্দ্রের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন।

উল্লেখ্য, দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করায় মাহমুদুল হক ভূইয়াকে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য পদ থেকে সাময়িক বহিষ্কার করে তাকে দল থেকে স্থায়ী বহিষ্কারের জন্য গত ১৪ ফেব্রুয়ারি কেন্দ্রে চিঠি দেয় জেলা আওয়ামী লীগ। পরে কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের অনুমোদনক্রমে গত ২২ ফেব্রুয়ারি মাহমুদুল হক ভূঁইয়াকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

জেলা নির্বাচন সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ৪৮টি ভোটকেন্দ্রে ২৫ জন ম্যাজিস্ট্রেট, ৮০০ জন পুলিশ, ১২ প্লাটুন বিজিবি, চার পাল্টুন র‌্যাব, প্রতি কেন্দ্রে ৯ জন করে আনসার সদস্য মোতায়েন থাকবে। শনিবার সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে সরঞ্জাম পাঠানো হয়েছে। রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা