X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মেসি-দেম্বেলের গোলে রিয়ালকে টপকে দুইয়ে বার্সা

স্পোর্টস ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২১, ০১:৪৭আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ২১:৪০

মেসি-দেম্বেলের গোলে লা-লিগার শক্ত প্রতিদ্বন্দ্বী সেভিয়াকে হারিয়েছে বার্সেলোনা। টানা ১৫ ম্যাচ অপরাজিত বার্সেলোনা ৫৩ পয়েন্ট নিয়ে টেবিলে দ্বিতীয়তে আছে। এক ম্যাচ কম খেলে তৃতীয় অবস্থানে থাকা রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৫২ পয়েন্ট।

এই মাসের শুরুতেই কোপা দেল রে-তে সেভিয়ার কাছে ২-০ গোলে কুপোকাত হয় বার্সা। এবার লা লিগায় সেই হারের প্রতিশোধ হাড়েহাড়ে নিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

এদিন ফ্রেঞ্চ তারকা গ্রিজম্যানকে মাঠের বাইরে রেখেই ছক সাজান কোম্যান। বার্সার চিরায়ত ৪-৩-৩ এর বদলে খেলান ৩-১-৪-২ ফরমেশন। সুফলও এসেছে, গোল পেয়েছেন ফরোয়ার্ড মেসি-দেম্বেলে দুজনেই। মাঝ মাঠে ডাচ তারকা ফ্রেঙ্কি ডি ইয়ং এর সঙ্গে আলো ছড়িয়েছেন স্প্যানিশ তরুণ পেদ্রি।

মেসিময় ম্যাচে খেলার ২৯ মিনিটেই এগিয়ে যায় বার্সা। মাঝ মাঠে বাঁ প্রান্ত থেকে মেসির লম্বা পাস যায় দেম্বেলের কাছে। দুই ডিফেন্ডার আর অফ সাইডের জালে ধরা না দিয়ে দেম্বেলে দৌড়ে সোজা ঢুকে পড়েন ডি বক্সের বাঁ দিক দিয়ে। এরপর এই ফ্রেঞ্চ তারকার বাঁ পায়ের জোরালো শটে সেভিয়া গোলকিপারের পায়ের নিচ দিয়ে বল সোজা জড়ায় জালে।

এরপর দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে এগিয়ে যেতে পারতো বার্সা। গোল পোস্টে দেম্বেলের শট প্রতিপক্ষ প্রতিহত করলেও সেটি অনেকটা ফাঁকায় পেয়ে যান বার্সার আমেরিকান উইঙ্গার সার্জিনো ডেস্ট; কিন্তু ডেস্টের শট ক্রস বারের ওপরে লেগে ফিরে আসে। এর ৮ মিনিট পর মেসির বাড়ানো বলে হেড দিয়ে জালে জড়ান লংলে; কিন্তু এবার অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়। এতে মাঠে কিছুটা হতাশ দেখা যায় বার্সা শিবিরকে।

এই হতাশা কাজে লাগিয়ে ৬৩ মিনিটে আক্রমণ ভাগে অলিভার টরেস ও অস্কার রডরিগেজকে নামিয়ে খেলায় কিছুটা গতি বাড়ান সেভিয়া কোচ লোপেতেগুই আরগোটে। দ্বিতীয়ার্ধে নামা সেভিয়ার সুসোও বেশ কয়েকবার আক্রমণে যায়। সেই আক্রমণ ঠেকাতে আগের ম্যাচের মতো হিমশিম খান পিকে। তাই কোম্যান রক্ষণভাগে পিকেকে উঠিয়ে ৬৭ মিনিটে নামান আরোউহোকে। সেভিয়ার গতিরে সঙ্গে পাল্লা দিতে ৭১ মিনিটে পেদ্রি ইনজুরিতে পড়লে তার জায়গায় নামেন আরেক তরুণ বার্সার ফুটবল অ্যাকাডেমি লা মেসিয়ার ইলাক্স মোরিয়াবা। এদিকে রক্ষণভাগে কিছুক্ষণ খেলেই ইনজুরিতে পরে যান পিকের জায়গায় নামা আরোউহো, পরে তার বদলি হিসেবে ৮২ মিনিটে নামানো হয় উমতিতি-কে।

খেলার ৯৫ মিনিটে ইলাক্স মোরিয়াবার সঙ্গে দারুণ ওয়ান-টু করে ড্রিবলিং নৈপুণ্যে বল নিয়ে ডি বক্সের বাঁ দিক দিয়ে ঢুকে পড়েন মেসি। মেসির আলতো করে বাড়ানো শট সেভিয়ার গোলকিপারের গায়ে হালকা লেগে বেরিয়ে যায়। ফলাফল মেসি গোলকিপারকে কাটিয়ে ডান পায়ের খোঁচায় সেভিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন। শেষ বাঁশি বাজা পর্যন্ত ২-০ তে এগিয়ে ছিল বার্সা।

এই ম্যাচ জিতে বার্সা তার চির প্রতিদ্বন্দ্বী রিয়ালের থেকে এক পয়েন্টে এগিয়ে থাকলেও পরের ম্যাচে রিয়াল জিতলেই আবার পিছিয়ে যাবে বার্সা। অন্যদিকে তালিকায় শীর্ষে থাকা সিমিওনের আতলেতিকো মাদ্রিদ ২ ম্যাচ কম খেলে বার্সার চেয়ে ২ পয়েন্ট এগিয়ে আছে। এতেই বোঝা যাচ্ছে লা লিগার এবারের শিরোপার দৌড়ে কতোটা এগিয়ে আছে আতলেতিকো। 

/এনএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?