X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অবস্থা ভালো নয়, একেবারে বিছানায় পড়ে গেছি: সুমন

ওয়ালিউল বিশ্বাস
০১ মার্চ ২০২১, ১৪:৪৭আপডেট : ০১ মার্চ ২০২১, ১৬:২১

বাংলা ট্রিবিউন: শরীরের অবস্থা এখন কেমন?

সুমন: খুব বাজে অবস্থা। জার্মানির ভিসা পাচ্ছি না, তাই যেতেও পারছি না।

বাংলা ট্রিবিউন: আপনার কণ্ঠ শুনেই অবশ্য এখন বোঝা যাচ্ছে অবস্থা ভালো নয়। এই অপারেশন কি শুধু জার্মানিতেই করতে যাবে; নাকি অন্য দেশেও সম্ভব?

সুমন: এটা খুবই গুরুতর ও জটিল অপারেশন। এখানে রিস্ক নেওয়ার সুযোগ নেই। তাই অন্য দেশে চেষ্টা করছি না। এরমধ্যে প্রায় বছরখানেক আগেই চিকিৎসকরা জানিয়েছেন, তারা খুব একটা আশাবাদী নন। সার্জারি অসফল হলে সারা জীবনের জন্য পঙ্গু হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। এখন তো অনেকটা সময়ও পার হয়ে গেছে।

বাংলা ট্রিবিউন: যতদূর মনে পড়ে, গত বছরের ১৯ মার্চ জার্মানি যাওয়ার কথা ছিল আপনার। এক বছরে তো অবস্থার আরও অবনতি হওয়ার কথা!

সুমন: এখন একেবারেই বাজে অবস্থা। বিছানায় পড়ে গেছি।

বাংলা ট্রিবিউন: চিকিৎসা তাহলে কীভাবে চলছে?

সুমন: বাইরের ডাক্তাররা প্রেসক্রাইব করেন, সেটাই খাচ্ছি। সমস্যা হয়েছে, কিছু দিন পরপরই তারা ওষুধ পরিবর্তন করেন। বাংলাদেশের ওষুধও আবার আমার জন্য খুব একটা সুবিধার না। এগুলো সংগ্রহ করতে হচ্ছে অন্য দেশ থেকে। তাই অনেক সময় ওষুধও মিস হয়ে যাচ্ছে।

বাংলা ট্রিবিউন: আপনি তো গানের মানুষ, উঠে বসা বা আপনার পাশের ঘরে স্টুডিওতে যাওয়ার মতো সুস্থতা পান?

সুমন: না, এখন পরিস্থিতি ভালো নয়। আশায় আছি, দু-এক মাসের মধ্যে জার্মানির ভিসা চালু হওয়ার। তাহলেই সেখানে চিকিৎসার জন্য যেতে
পারবো।


মোটেও ভালো নেই অর্থহীন ব্যান্ডের প্রধান সুমন। অসুস্থতা এতটাই প্রকট আকার ধারণ করেছে যে, উপরের সাক্ষাৎকারটির সময় পুরোপুরি কথা বলতে পারছিলেন না তিনি। বারবার কণ্ঠ জড়িয়ে যাচ্ছিল দরাজ গলার এ গায়কের। পুরো কথোপকথনের অনেকটাই তাই বোঝা যায়নি। তবে বিছানায় শুয়েও আশাবাদী এ গায়ক শোনালেন আশার কথা। জানালেন, এতটা সময় যেহেতু অপেক্ষা করেছেন, আর ক’টা দিন দেখতে চান।

বেজবাবা হিসেবে জনপ্রিয় এই শিল্পী প্রথমে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। এ কারণে পাকস্থলীর একাংশ কেটে ফেলাসহ ১০ বারেরও বেশি অস্ত্রোপচার করিয়েছেন থাইল্যান্ডে। ২০১৭ সালে সার্জারির পর হাসপাতাল থেকে ফিরছিলেন এই গায়ক। এমন সময় হঠাৎ তাকে একটি গাড়ি ধাক্কা দেয়। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত সুমনের শরীরে প্রায় ১১ ঘণ্টা ধরে ৯টি সার্জারি করা হয়। ব্যাংককের ওই দুর্ঘটনায় তার স্পাইনাল কর্ডের ক্ষতি হয়। তখন তার মেরুদণ্ডের দুটি ডিস্কও পরিবর্তন করা হয়েছিল। নতুন করে এটার সার্জারির জন্যই জার্মানি যাওয়াটা এ গায়কের জন্য জরুরি। তবে করোনায় এখনও ইউরোপীয় নয় এমন কাউকে ভিসা দিচ্ছে না দেশটি। সে কারণেই নীরবে অপেক্ষার প্রহর গুনছেন বেজ গিটারে দেশসেরা এই শিল্পী।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান