X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘এক মাস আগে মাটি কাটছি, আইজও টেকা দেয় না পিআইসি’

হিমাদ্রি শেখর ভদ্র, সুনামগঞ্জ
০২ মার্চ ২০২১, ২২:১৩আপডেট : ০২ মার্চ ২০২১, ২২:১৩

‘হাওরের বান্দো (বাঁধে) এক মাস আগে মাটি কাটছি আইজও টেকা দেয় না পিআইসি, আমরা কি বাতাস খাইয়া বাঁচতাম? বান্দও মাটি কাইট্টা বিপদও পড়ছি লাগে’–এ মন্তব্য সুনামগঞ্জের সদর উপজেলার রঙ্গাচর ইউনিয়নের বিরামপুর গ্রামের মাটি কাটার শ্রমিক কমর উদ্দিনের। চলতি বছর কানলার হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে তিনিসহ ১০০ শ্রমিক বাঁধ নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হয়ে মাটি কেটেছেন। কিন্তু, শ্রমিকদের অভিযোগ, মাটি কেটে দিলেও প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি আজও তাদের পাওনা পরিশোধ করেনি।

শ্রমিক সিরাজ মিয়া বলেন, পাওনা টাকার আদায়ের জন্য পিআইসির বাড়ি আইতে আর যাইতে জুতার তলা ক্ষয়ে যাচ্ছে। খালি কয় বিল পাইলে টেকা দিমু। দিনের পর দিন টাকা লইয়া ঘুরাঘুরি করে। বৃন্দাবন নগরের শ্রমিক আরশাদুল ইসলাম বলেন, পাওনা টেকার লাগি পিআইসিদের ফোন দিলে ফোন বন্ধ করি রাখি দেয়, খুঁজতে বাড়িত গেলে ঘরের মাইসে কয় তাইন বাড়িত নায়। ইতা কিতা শুরু হইলো বুঝলাম নায়।

সুনামগঞ্জে হাওরের বাঁধে মাটি কাটছে শ্রমিকরা

শ্রমিক হাবিজুর মিয়া বলেন, মাটির কাজ করতে অনেক কষ্ট হয়, শক্তি লাগে। এরকম কাজ করে মুজুরি না পাইলে এরচেয়ে কষ্ট আর কুন্তা (কিচ্ছু) নাই।

একই কথা বলেন, বিরামপুর,গুচ্ছগ্রাম, বৃন্দাবননগর গ্রামের মাটি কাটার শ্রমিক রমজান আলী, সোনাই মিয়া, সাইফুদ্দিন, ময়না মিয়া, মহিম মিয়া, শরীফ উদ্দিন,শফিক মিয়া,সিরাজ মিয়া,তাজুল ইসলামের মতো অর্ধশত মাটি কাটার শ্রমিক।

শ্রমিকরা এসব কাজে নিয়োগ হয় তাদের সর্দারের মাধ্যমে। টাকা না পেয়ে পিআইসি’র পাশাপাশি সর্দারকে চাপ দেয়, বিচার দেয়। কিন্তু সমাধান কিছু দিতে পারেন না তিনি।

শ্রমিক সর্দার মোশাহিদ আলী বলেন, তার অধীনে দুই শতাধিক শ্রমিক কানলার হাওরের ফসল রক্ষা বাঁধে মাটি ফেলার কাজ করেছে। মাটির কাজ শেষ হলেও এখনও বাঁধে বাঁশ লাগানো ও বস্তা দুর্মুজের কাজ রয়ে গেছে। প্রতিদিন শ্রমিকরা তাকে পাওনা টাকার জন্য তাগিদ দেয় তিনি কোনও উত্তর দিতে পারেন না। মাঝে মধ্যে ফোন বন্ধ করে রাখেন। এরকম চলতে থাকলে হাওরে বাঁধের কোনও কাজ ভালোভাবে শেষ হবে না।

তবে প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি বলেন, ‘যত দোষ নন্দ ঘোষ’-এই হচ্ছে তাদের অবস্থা। তারা বিল জমা দিয়ে চেয়ে থাকে পানি উন্নয়ন বোর্ডের দিকে, আর পেছন থেকে শ্রমিকরা তাদের টাকার জন্য চাপ দিতে থাকে। এই অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে শ্রমিক পাওয়াই তাদের জন্য কঠিন হবে।

কানলার হাওরের ৩১ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি আনোয়ার মিয়া বলেন, বাঁধে মাটি ফেলার কাজ অনেক আগেই শেষ করছি। যে টাকার মাটি ফেলা হয়েছে তার অর্ধেক টাকাও দেয়নি পানি উন্নয়ন বোর্ড।

তারও অভিযোগ, এখন টাকার অভাবে বাঁধে দুর্মুজ, বাঁশ, বস্তা, চাঁটাই ফেলার কাজ করতে পারছেন না। কবে পানি উন্নয়ন বোর্ড টাকা দেবে আর কবে এসব কাজ শেষ হবে তিনি তা বলতে পারেন না। এদিকে বৃষ্টিপাত শুরু হলে বাঁধে কাজ করা আরও কঠিন হয়ে যাবে। হাওরের বিভিন্ন পিআইসি কমিটির লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, সব পিআইসি অর্থ সংকটের কারণে বাঁধের কাজ ভালোভাবে শেষ করতে পারছেন না। অধিকাংশ প্রকল্প বাস্তবায়ন কমিটি যে পরিমাণ মাটি বাঁধে ফেলেছেন তার টাকা পাননি।

হাওরে বাঁধে মাটি কাটছে শ্রমিকরা (এক মাস আগের ছবি)

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর জেলার ছোটবড় ৫২টি হাওরে ১৩৩ কোটি টাকা ব্যয়ে ৮০৯টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ৬২০ কিলোমিটার ডুবন্ত বাঁধ ও ২০৮ টি ব্রিচ নির্মাণ করা হবে। তবে প্রথম ও  দ্বিতীয় কিস্তি বাবদ ছাড় দেওয়া হয়েছে মাত্র ৬২ কোটি ৫৪ লাখ টাকা। বকেয়া রয়েছে ৭০ কোটি ৪৫ লাখ টাকা। বাঁধের মাটির কাজ ৮০ ভাগ শেষ হলেও ঝুঁকিপূর্ণ ব্রিচে বাঁশ,বস্তা, চাঁটাই ফেলা দুরমুজ করা ও ঘাস লাগানোর কাজ বাকি রয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মো. আশরাফুল সিদ্দিকী বলেন, পাওনা টাকা দিতে না পারায় বাঁধের বাকি কাজ শেষ করতে পারছে না প্রকল্প বাস্তবায়ন কমিটি। দ্রুত টাকা ছাড় দেওয়া প্রয়োজন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, পিআইসিদের বিল প্রদানের টাকা ছাড় করার জন্য চিঠি দেওয়া হয়েছে। টাকা ছাড় হলে পিআইসিদের বিল পরিশোধ করা হবে। এবিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের যোগাযোগ অব্যাহত রয়েছে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়