X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

লকডাউনের মেয়াদ বাড়ালো জার্মানি

বিদেশ ডেস্ক
০৪ মার্চ ২০২১, ১৯:০৫আপডেট : ০৪ মার্চ ২০২১, ১৯:০৫

করোনায় মহামারি থেকে সুরক্ষায় বিদ্যমান লকডাউনের মেয়াদ বাড়িয়েছে জার্মানি। নতুন করে আগামী ২৮ মার্চ পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। তবে একইসঙ্গে বেশকিছু বিধিনিষেধে ছাড় দেওয়া হয়েছে।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল জানিয়েছেন, পাঁচটি পদক্ষেপের মাধ্যমে ধীরে ধীরে লকডাউন তোলার ব্যবস্থা করা হবে। তবে এটি তুলতে গিয়ে যদি সংক্রমণ বেড়ে যায়, তাহলে ফের সেই অঞ্চলে কড়া লকডাউন ফিরিয়ে আনা হবে। এছাড়া টিকাদান কর্মসূচিতেও গতি আনা হবে।

মঙ্গলবারই স্পষ্ট হয়ে গিয়েছিল যে, জার্মানিতে আরও তিন সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হবে। তবে সেদিন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। বুধবার দেশের ১৬টি রাজ্যের প্রধানদের সঙ্গে বৈঠক করেন ম্যার্কেল। প্রায় ৯ ঘণ্টা ধরে বৈঠক চলে। সেখানেই লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত হয়। একই সঙ্গে পাঁচটি পদক্ষেপের মাধ্যমে লকডাউন তোলার ব্যাপারেও আলোচনা হয়।

৯ ঘণ্টার বৈঠকের পর বিবৃতি দেন ম্যার্কেল। সেখানে তিনি বলেন, জাতীয় ও রাজ্য স্তরে পাঁচটি পদক্ষেপের মাধ্যমে লকডাউন শিথিল করা হবে। সংক্রমণ কমলে প্রতি ১৪ দিনে এই পদক্ষেপগুলো নেওয়া হবে।

লকডাউন শিথিলের পর টানা তিন দিন যদি সংক্রমণ ১০০-এর বেশি হয়, তাহলে ফের কড়া লকডাউন ফিরিয়ে আনা হবে।

আগামী ৮ মার্চ থেকে জার্মানির সব নাগরিক সপ্তাহে একবার বিনামূল্যে রাপিড টেস্ট করাতে পারবেন।

এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সবাইকে দেওয়া হচ্ছে না। ৬৫ বছরের নিচে যাদের বয়স, তারাই এই ভ্যাকসিন পাচ্ছেন। একটি স্বাধীন কমিটি তৈরি করা হয়েছে, যারা এই নিয়ম বদলানো যায় কি না, তা খতিয়ে দেখবে। তাদের গ্রিন সিগন্যাল মিললে সবাইকেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হবে।

পাঁচটি পদক্ষেপ

স্কুল ও ডে কেয়ারগুলো খুলে দেওয়া হচ্ছে। হেয়ার ড্রেসাররাও কাজ শুরু করে দিতে পারবেন। গত ১ মার্চ থেকেই এই নিয়ম চালু হয়ে গেছে।

আগামী ৮ মার্চ থেকে বই ও ফুলের দোকান খোলা যাবে। তবে ১০ বর্গমিটারের ব্যবধানে ক্রেতাদের থাকতে হবে। কঠোরভাবে এই নিয়ম পালন করতে হবে। ম্যাসাজ পার্লারও খুলে দেওয়া হবে ৮ মার্চ থেকে। তবে ম্যাসিওরকে করোনার পরীক্ষা করাতে হবে। নেগেটিভ রিপোর্ট থাকলে তবেই তিনি কাজ শুরু করতে পারবেন।

সংক্রমণ প্রতি এক লাখে ৫০ এর মধ্যে থাকলে ৮ মার্চ থেকে জাদুঘর, চিড়িয়াখানার মতো জায়গাগুলো খুলে দেওয়া হবে। খোলা হবে রিটেইল স্টোরও। কিন্তু ১০ বর্গমিটারের ব্যবধান মানতে হবে। ১০ জন পর্যন্ত বাইরে খেলাধূলা করতে পারবেন।

এই নিয়ম চালু হওয়ার পর যদি সংক্রমণ বাড়তে থাকে, তখন প্রতিটি নিয়মই বদলে ফেলা হবে। জাদুঘর, চিড়িয়াখানায় প্রি বুকিং করে ঢোকা যাবে। অন্তত ৪০ বর্গমিটারের ব্যবধান মানতে হবে। পাঁচজন একসঙ্গে বাইরে খেলতে পারবেন।

আগামী ২২ মার্চ থেকে চতুর্থ পদক্ষেপ নেওয়া হবে। সংক্রমণ ৫০ এর নিচে থাকলে থিয়েটার, আউটডোর রেস্তোরাঁ, অপেরা হাউসের মতো স্থানগুলো খুলে দেওয়া হবে। কনট্যাক্টলেস ইনডোর এবং আউটডোর খেলায় কোনও বিধিনিষেধ থাকবে না। কিন্তু সংক্রমণ বেড়ে ৫০ থেকে ১০০-এর মধ্যে হলে সবকিছুই প্রি বুকিংয়ের মাধ্যমে করতে হবে।

৫ এপ্রিল থেকে পঞ্চম পদক্ষেপ নেওয়া হবে। সংক্রমণ ৫০ এর নিচে থাকলে ৫০ জন এক জায়গায় জড়ো হতে পারবেন। খেলাধূলার ওপর থেকে যাবতীয় বিধিনিষেধ তুলে নেওয়া হবে। সংক্রমণ ৫০ থেকে ১০০-এর মধ্যে থাকলে দোকানপাট খোলা যাবে। তবে ১০ বর্গমিটারের দূরত্ব মানতে হবে।

একইসঙ্গে টিকাদানের ক্ষেত্রেও গতি আনা হচ্ছে। বাড়ানো হচ্ছে টেস্টের সংখ্যা। দিনে দুই লাখ টেস্ট যাতে হয়, তার ব্যবস্থা করা হচ্ছে। মার্চের শেষ এবং এপ্রিলের প্রথম দিকে জার্মানির সব চিকিৎসক যাতে টিকা নিতে পারেন, তার ব্যবস্থা করা হচ্ছে। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন যাতে সবাই নিতে পারেন, সেই চেষ্টাও করা হচ্ছে। সূত্র: ডিডব্লিউ।

/এমপি/
সম্পর্কিত
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
রুশ নিয়ন্ত্রিত শহরে ইউক্রেনীয় হামলায় নিহত বেড়ে ১৬
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়