X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মোংলায় ভারতীয় যুদ্ধজাহাজ

মোংলায় প্রতিনিধি
০৮ মার্চ ২০২১, ১৫:০০আপডেট : ০৮ মার্চ ২০২১, ১৬:২৩

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মোংলা বন্দরে এসে পৌঁছেছে ভারতীয় দুটি যুদ্ধজাহাজ। সোমবার (৮ মার্চ) সকাল ১১টায় বন্দর জেটির ৯ নম্বর ইয়ার্ডে নোঙর করে তিন দিনের সফরে আসা ভারতীয় নৌবাহিনীর টহল জাহাজ সুমেদা এবং গাইডেড মিসাইল যুদ্ধজাহাজ কুলিশ।

এ সময় বাংলাদেশ নৌবাহিনীর মোংলা ঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেনসহ পদস্থ কর্মকর্তারা জাহাজ দুটিকে স্বাগত জানান। পরে ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস ‘সুমেদা’ থেকে নেমে দেশটির নৌবাহিনীর কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, তিন দিনের সফরে ভারত থেকে আসা নৌবাহিনীর সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ এবং বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের সমাধিতে শ্রদ্ধা জানাবেন।

ভারতীয় যুদ্ধজাহাজ ‘কুলিশ’-এর নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং অপর যুদ্ধজাহাজ ‘সুমেদা’র নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। জাহাজ দুটিতে মোট ৩৮ জন কর্মকর্তাসহ ২৯০ জন নৌ সেনা রয়েছেন।

ভারতীয় নৌবাহিনীর এক বিবৃতি উদ্ধৃত করে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারত-বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বের নিদর্শন হিসেবে প্রথমবারের মতো বাংলাদেশের মোংলা বন্দর সফর করছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ। আর এই সফরের উদ্দেশ্যে হলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করা বাংলাদেশি ও ভারতীয় যোদ্ধা এবং নাগরিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন। একই সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী ‘সবার জন্য নিরাপত্তা এবং উন্নয়ন’ (এসএজিএআর) নীতির সঙ্গে মিল রেখে এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং শৃঙ্খলা বজায় রাখতে ভারতের জোরালো প্রচেষ্টা এবং প্রতিশ্রুতির প্রতিফলন ঘটানোও এই সফরের উদ্দেশ্য।

সফরের সময় কোভিড-১৯ সংক্রান্ত নিয়ম-কানুন অনুসরণ করে ভারতীয় কর্মকর্তারা বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে পেশাগত বিভিন্ন বিষয় বিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং খেলাধুলায় অংশ নেবেন। ভারতীয় নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, এই সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরের ক্ষেত্র প্রস্তুতে গত বৃহস্পতিবার ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। করোনাভাইরাসের মহামারি শুরুর পর প্রথম বিদেশ সফরে বাংলাদেশে আসছেন মোদি।


আরও পড়ুন:

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ সফর করবে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ